• বঙ্গবন্ধু বিপিএল
  • " />

     

    শনাকা, রাসেলের সঙ্গে নবি-মোসাদ্দেকরা বিপিএল অধিনায়ক

    মাহমুদউল্লাহ, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেন, আন্দ্রে রাসেল, মুশফিকুর রহিম, দাশুন শনাকা। এ ছয়জনের মধ্যে মুমিনুলকে বাদ দিয়ে আনতে হবে মাশরাফি বিন মুর্তজাকে, সঙ্গে যোগ করতে হবে মোহাম্মদ নবিকে। বিপিএলের এবারের আসরের সাত অধিনায়কের তালিকা পাওয়া যাবে তাতেই। 

    টুর্নামেন্টের প্রথম ম্যাচের ১৮ ঘন্টার মতো সময় বাকি থাকতে নিশ্চিত করা হয়েছে সাত দলের অধিনায়কের নাম। ঢাকা প্লাটুনের মাশরাফি বিন মুর্তজা ছাড়া বাকি ছয় অধিনায়কই ঠিক করা হয়েছে মঙ্গলবার, টুর্নামেন্ট শুরুর আগের দিন। বিপিএলের অধিনায়কদের আনুষ্ঠানিক ফটোসেশন হলো সন্ধ্যার দিকে। তাতে ঢাকার অধিনায়ক মাশরাফি নেই, তার বদলে আছেন মুমিনুল। আর রংপুরের অধিনায়ক মোহাম্মদ নবি ছিলেন অনুপস্থিত। 

    বিপিএলে এবার প্রথমবারের মতো অধিনায়কত্ব করছেন তিনজন- সিলেটের মোসাদ্দেক হোসেন, কুমিল্লার দাশুন শনাকা ও রাজশাহীর আন্দ্রে রাসেল। মোসাদ্দেক বিপিএলে খেলেছেন এর আগে দুটি দলের হয়ে ৪৭টি ম্যাচ, বিপিএলে না হলেও ঘরোয়া ক্রিকেটে আবাহনীর মতো দলকেও নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে তার। 

    কুমিল্লার অধিনায়ক হিসেবে শনাকার নামটা বেশ সময় নিয়ে ঘোষণা করেছে টিম ম্যানেজমেন্ট। এর আগে শ্রীলঙ্কাকে তিনটি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে তার। অক্টোবরে পাকিস্তান সিরিজে বেশ কয়েকজন প্রথম সারির ক্রিকেটার নিজেদের সরিয়ে নিলে শনাকাকে দায়িত্ব দিয়ে পাঠিয়েছিল শ্রীলঙ্কা। এবার তিনি দায়িত্ব নিচ্ছেন কুমিল্লারও। 

    রাজশাহীর অধিনায়ক হিসেবে শোনা যাচ্ছিল পাকিস্তান অলরাউন্ডার শোয়েব মালিকের নাম। তবে তাকে বাদ দিয়ে শেষ পর্যন্ত রাসেলকে বেছে নিয়েছে তারা। বিপিএল শুধু নয়, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও কোনও দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা নেই তার। 

    মাহমুদউল্লাহ ও মুশফিকের নাম বেশ অনুমিতই ছিল। তবে চট্টগ্রামের প্রথম এক-দুই ম্যাচ চোটের কারণে মাহমুদউল্লাহ খেলতে পারবেন না বলে নেতৃত্ব দেওয়ার কথা ইমরুল কায়েসের। 

    আর রংপুর খেলেছে নিরাপদ পথেই, নবিকে অধিনায়ক হিসেবে বেছে নিয়ে। নবি বিপিএলে বেশ অভিজ্ঞ নাম, এর আগে খেলেছেন ৪টি ভিন্ন দলের হয়ে। ২০১৭ সালে কুমিল্লা ভিক্টোরিয়ানসকে চার ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।