• লা লিগা
  • " />

     

    কিক অফের আগে: ক্লাসিকোর আগে রিয়ালের ভ্যালেন্সিয়া অগ্নিপরীক্ষা

    কিক অফের আগে: ক্লাসিকোর আগে রিয়ালের ভ্যালেন্সিয়া অগ্নিপরীক্ষা    

    কবে, কখন

    ভ্যালেন্সিয়া-রিয়াল মাদ্রিদ

    লা লিগা

    ১৬ ডিসেম্বর, রাত ২টা


    আত্মবিশ্বাস যেকোনো দলকে কীভাবে জাগিয়ে তুলতে পারে, খুব সম্ভবত সেটা এই মৌসুমে সবচেয়ে দারুণভাবে প্রমাণ করেছে রিয়াল মাদ্রিদ। গত মাসে রিয়াল মায়োরকার কাছে হারের পর থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে জিনেদিন জিদানের দল। শেষ ৬ ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে তারা, নিশ্চিত করেছে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব। লা লিগার শীর্ষে থাকা বার্সেলোনার সমান পয়েন্ট তাদের। ফর্ম এবং আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই ভ্যালেন্সিয়ার মাঠ এস্তাদিও মেস্তায়ায় যাচ্ছে ‘লস ব্লাঙ্কোস’রা। ক্লাসিকো মহড়ার আগেই আরেক অগ্নিপরীক্ষার মুখোমুখি হচ্ছে জিদানের দল।

    শুধু রিয়াল নয়; ফর্ম এবং আত্মবিশ্বাসে জেগে উঠেছে ভ্যালেন্সিয়াও। শেষ ৮ ম্যাচে মাত্র ১বার হেরেছে তারা। গত সপ্তাহে আয়াক্সকে তাদেরই মাঠে হারিয়ে নিশ্চিত করেছে নকআউট পর্ব। রিয়ালের মত লা লিগায় অবস্থা খুব একটা সুবিধার নয় ভ্যালেন্সিয়ার, টেবিলের ৮ নম্বরে আছে ‘লস চে’রা। কিন্তু রিয়ালের বিপক্ষে মেস্তায়ায় সুখস্মৃতি ভ্যালেন্সিয়ারই, গত এপ্রিলে লিগে জিদানের দলকে হারিয়ে দিয়েছিল তারা।

    গত মৌসুমে মেস্তায়ায় হারলেও জিদানের অধীনে ভ্যালেন্সিয়ার মাঠে সাম্প্রতিক ফলাফলে এগিয়ে আছে রিয়ালই। শেষ ৫ ম্যাচে ঐ ১বারই হেরেছিল তারা, জিতেছে ৩বার। আগামী সপ্তাহে এল ক্লাসিকো, তার আগে ভ্যালেন্সিয়ার বিপক্ষে জিতলে আত্মবিশ্বাসের দিক দিয়ে অনেকটাই এগিয়ে যাবে রিয়াল। তার ওপর সুযোগ থাকছে এল ক্লাসিকো জিতে বার্সেলোনাকে টপকে লা লিগার শীর্ষে উঠে যাওয়ার সুযোগ। সেজন্যই মেস্তায়াতে জয়টা হয়তো ভ্যালেন্সিয়ার চেয়ে রিয়ালেরই দরকার বেশি। কারণ ‘লস চে’দের মাঠে পয়েন্ট হারালে এল ক্লাসিকো জিতেও হয়তো লা লিগার শীর্ষে ওঠা হবে না তাদের।

     

     

    চাপের কথা চিন্তা করলে নির্ভারই থাকার কথা ভ্যালেন্সিয়ার। মৌসুমের শুরুর দিকে দল নিয়ে সমর্থক এবং বোর্ডের আশঙ্কার কালো মেঘ পালিয়েছে বেশ আগেই। পারেহো-সোলের-রদ্রিগো ত্রয়ীতে সওয়ার আলবার্তো সেলাদেসের দল ফিরে পেয়েছে নিজেদের ছন্দ, আর তাতেই কুপোকাত হচ্ছে প্রতিপক্ষ। রিয়ালের বিপক্ষে আত্মবিশ্বাসের অভাব নেই তাদের, তার ওপর থাকছে চাপে না থাকার অবকাশ। শেষ পর্যন্ত হয়তো রিয়ালের বিপক্ষে মানসিকতাই এগিয়ে নিতে পারে ভ্যালেন্সিয়াকে।

    ইনজুরির কারণে মেস্তায়ায় রিয়ালের হয়ে থাকছেন না এডেন হ্যাজার্ড, হামেস রদ্রিগেজ, লুকাস ভাজকেজ এবং মার্কো আসেন্সিও। কিন্তু ইনজুরির চেয়েও হয়তো গত সপ্তাহে এস্পানিওলের বিপক্ষে ফার্লান্ড মেন্ডির লাল কার্ডই হবে জিদানের দুশ্চিন্তার মূল কারণ। মার্সেলো পড়েছেন ইনজুরিতে, নাচো ফার্নান্দেজ ইনজুরি থেকে ফিরলেও এখনও মাঠে নামতে পারেননি। ভ্যালেন্সিয়ার মত দলের বিপক্ষে ‘অ্যাওয়ে’ ম্যাচে সদ্য ইনজুরি থেকে ফেরা নাচোকে নামিয়ে দেওয়ার বাজিটা কাজে নাও আসতে পারে জিদানের।

     

     

    সেক্ষেত্রে লেফটব্যাকে হয়তো দানি কারভাহালকে দেখা যেতে পারে রিয়ালের হয়ে, সেক্ষেত্রে রাইটব্যাক হিসেবে নামবেন আলভারো ওদ্রিওজোলা। এস্পানিওলের বিপক্ষে মেন্ডি মাঠ ছাড়ার পর লেফটব্যাকে খেলেছিলেন নতুন সাইনিং এডার মিলিতাও, মেস্তায়াতেও রিয়ালের একাদশে ফুলব্যাকেও দেখা যেতে পারে তাকে। ভ্যালেন্সিয়ার বিপক্ষে দল সাজাতে জিদানের দুশ্চিন্তা আছে আরও। ৪ হলুদ কার্ড দেখায় নিষেধাজ্ঞার খড়গ ঝুলছে কাসেমিরোর মাথায়। ভ্যালেন্সিয়ার বিপক্ষে হলুদ কার্ড দেখলে এল ক্লাসিকোতে খেলতে পারবেন না কাসেমিরো। মেস্তায়াতে তাই কাসেমিরোকে বসিয়েও রাখতে পারেন ‘জিজু’। 

    জিদানের মত ইনজুরি নিয়েও দুশ্চিন্তায় আছেন সেলাদসেও। ক্রিশ্চিয়ানো পিচ্চিনি, গঞ্জালো গুইদেস, ডেনিস চেরিশেভ, জেফ্রি কন্ডগবিয়া, ম্যাক্সি গোমেজদের কাউকেই রিয়ালের বিপক্ষে পাচ্ছে না ভ্যালেন্সিয়া। দুশ্চিন্তা আছে জ্যাসপার সিলিসেন এবং কেভিন গামেইরোর খেলা নিয়ে।

     

    সম্ভাব্য মূল একাদশ

    ভ্যালেন্সিয়া (৪-৩-৩): ডমেনেখ; ওয়াস, গারায়, গ্যাব্রিয়েল, গায়া; ককোলান, পারেহো, সোলের; ভায়েহো, রদ্রিগো, তোরেস

    রিয়াল মাদ্রিদ (৪-৪-২): কর্তোয়া; ওদ্রিওজোলা, ভারান, রামোস, কারভাহাল; ক্রুস, ভালভার্দে, মদ্রিচ, ইস্কো; বেনজেমা, রদ্রিগো

     

    প্যাভিলিয়ন প্রেডিকশন: ভ্যালেন্সিয়া ০-২ রিয়াল মাদ্রিদ