• লা লিগা
  • " />

     

    ক্লাসিকোর আগে পয়েন্ট হারাল বার্সেলোনা

    ক্লাসিকোর আগে পয়েন্ট হারাল বার্সেলোনা    

    ফুল-টাইম

    রিয়াল সোসিয়াদাদ ২-২ বার্সেলোনা


    এই মৌসুমে লিওনেল মেসির পর বার্সেলোনার জার্সিতে সবচেয়ে ধারাবাহিক পারফর্মার ছিলেন গোলরক্ষক মার্-আন্দ্রে টের স্টেগান। দুর্দান্ত সব সেভে একাধিক ম্যাচে বার্সেলোনার জয় নিশ্চিত করেছেন জার্মান গোলরক্ষক। কিন্তু রিয়াল সোসিয়াদাদের মাঠ আনোয়েতায় যেন দেখা মিলল অপরিচিত এক টের স্টেগানের। আনোয়েতায় পিছিয়ে পড়ে লিডও নিয়েছিল বার্সা, কিন্তু টের স্টেগানের ভুলে গোল করে দলকে সমতায় ফেরান সোসিয়াদাদ স্ট্রাইকার আলেকজান্ডার ইসাক। এর পর আর এগিয়ে যাওয়ার সুযোগ হয়নি বার্সার। আগামী বুধবারের ক্লাসিকো মহড়াটা তাই প্রত্যাশিত হল না এর্নেস্তো ভালভার্দের দলের।

    প্রতিপক্ষের মাঠে এই মৌসুমে জয়ের জন্য বেশ ভুগতে হয়েছে বার্সেলোনাকে। গ্রানাদা, ওসাসুনার মত এবার সোসিয়াদাদের মাঠেও ধুঁকতে হলো তাদের। আনোয়েতাও ফিরে এসেছে বার্সার অ্যাওয়ে জুজু। ১২ মিনিটে কর্নারে মার্কিংয়ের সময় ডিবক্সে ডিয়েগো ইয়োরেন্তেকে ফাউল করে বসেন সার্জিও বুস্কেটস, পেনাল্টির বাঁশি দেন রেফারি। ১২ গজ থেকে মার্ক-আন্দ্রে টের স্টেগানকে পরাস্ত করতে ভুল করেননি মিকেল ওয়্যারজাবাল। গোলের পর থেকে বার্সাকে আরও চেপে ধরে সোসিয়াদাদ। ওয়্যারজাবাল-ওদেগার্ডদের সামলাতে রীতিমত হিমশিম খেতে হয়েছে পিকে-লংলেদের। কিন্তু গোলের সু্যোগ পেলেও গোলমুখে ইসাকরা ছিলেন নিষ্ফলা। বার্সার মত দলের বিপক্ষে সুযোগ কাজে লাগাতে না পারার চড়ামূল্যই দিতে হয়েছে সোসিয়াদাদকে।

     

     

    ৩৮ মিনিটে ইয়োরেন্তের ভুলে প্রতি-আক্রমণে বল পেয়ে যায় বার্সা। লুইস সুয়ারেজের থ্রু পাস থেকে দুর্দান্ত চিপে সাবেক দলের বিপক্ষে গোল করেন আঁতোয়া গ্রিযমান। গোলের পর উদযাপন করেননি, কিন্তু তাতে অবশ্য থামেনি তার উদ্দেশ্যে সোসিয়াদাদ সমর্থকদের দুয়ো। প্রথমার্ধের শেষদিকে সমতায় ফেরা বার্সা অবশ্য গোলমুখে সুযোগ হারানোর ভুল করেনি সোসিয়াদাদের মত, দ্বিতীয়ার্ধের শুরুতে লিডও নিয়েছে তারা।

    ৪৯ মিনিটে বুস্কেটসের ডিফেন্সচেরা লম্বা পাসে সোসিয়াদাদ ডিবক্সে বল পেয়ে যান মেসি। গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে নিঃস্বার্থভাবে সুয়ারেজকে পাস বাড়ান বার্সা অধিনায়ক। ফাঁকা গোলের সামনে বল পেয়ে ভুল করেননি ‘এল পিস্তোলেরো’।

    ম্যাচে ফেরার আশায় ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পর্তুকে উঠিয়ে আদনান ইয়ানুজাইকে নামিয়ে দেন সোসিয়াদাদ ম্যানেজার ইমানোল আলগোচিল। সোসিয়াদাদ ম্যানেজারের টোটকাটা কাজে দিয়েছে দারুণভাবে। ৬২ মিনিটে ডানপ্রান্তে বুস্কেটসের পা থেকে বল কেড়ে ওদেগার্ডকে পাস বাড়ান ইয়ানুজাই। রিয়াল মাদ্রিদ থেকে ধারে আসা নরওয়ে ফরোয়ার্ড পাস দেন বাঁ-প্রান্তে লেফটব্যাক নাচো মনরেয়ালকে। সাবেক আর্সেনাল ফুলব্যাকের নিরীহদর্শন ক্রস টের স্টেগানের হাত ফসকে গেলে গোলের সামনে থেকে দলকে সমতায় ফেরান ইসাক।

    ম্যাচের বাকি সময় জয়ের জন্য লড়েছে দু’দলই, কিন্তু লিড আর নেওয়া হয়নি। এই সপ্তাহে ভ্যালেন্সিয়ার মাঠে রিয়াল জিতে গেলে ক্লাসিকোর আগে রিয়ালের কাছে লা লিগার শীর্ষস্থান হারাবে বার্সা। মানসিকভাবে হয়তো ক্লাসিকোর আগে কিছুটা পিছিয়েও পড়বেন মেসিরা। ১৬ ম্যাচ শেষে লা লিগায়  বার্সেলোনা আপাতত শীর্ষেই আছে ৩৫ পয়েন্ট নিয়ে। তবে রিয়াল মাদ্রিদ আগামীকাল ভ্যালেন্সিয়াকে হারিয়ে দিলে শীর্ষস্থান হাতছাড়া হবে বার্সার। এর পরই এল ক্লাসিকোতে মুখোমুখি হবে দুইদল।