• সিরি আ
  • " />

     

    রোনালদো-হিগুয়াইন-দিবালায় দুর্দান্ত জুভেন্টাস

    রোনালদো-হিগুয়াইন-দিবালায় দুর্দান্ত জুভেন্টাস    

    ফুলটাইম 
    জুভেন্টাস ৩-১ উদিনেসে


    ক্রিশ্চিয়ানো রোনালদো, গঞ্জালো হিগুয়াইন, পাউলো দিবালাদের একসঙ্গে নামলে দল কতোখানি কার্যকরী হতে পারে সেটাই দেখাল জুভেন্টাস। উদিনেসের প্রথমবারের মতো তিনজনকেই একাদশে রেখেছিলেন মাউরিসিও সারি। রোনালদো করেছেন জোড়া গোল, একটির অ্যাসিস্ট পাউলো দিবালার, আরেকটি হিগুয়াইনের। সঙ্গে লিওনার্দো বনুচ্চি যোগ করেছেন আরেক গোল।

    এই নিয়ে ক্লাবের হয়ে টানা চার ম্যাচেই গোল করলেন রোনালদো। হ্যাটট্রিকটাও পেয়ে যেতে পারতেন অবশ্য। সেটা আর হয়নি। তবে মৌসুমে এরই মধ্যে ১১ গোল করা হয়েছে রোনালদোর। ২০০৫-০৬ মৌসুম থেকে টানা ১৫ বারের মতো অন্তত ১০ গোলের মাইলফলক পার করা একমাত্র ফুটবলার এখন ৩৪ বছর পর্তুগিজ ফরোয়ার্ড।



    তুরিনে প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে গিয়েছিল জুভেন্টাস। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের পর প্রথমবার ঘটেছে এমনটা। প্রথম ৪৫ মিনিটের ধারাটা অবশ্য পরের অর্ধে আর ধরে রাখতে পারেনি জুভেন্টাস। নইলে জয়ের ব্যবধানটা আরও বাড়ত তাদের। সেটা নিয়ে আপাতত অবশ্য খুব বেশি আফসোস থাকার কথা নয় সারির। উদিনেসের বিপক্ষে ফরোয়ার্ডদের দারুণ সমন্বয় নতুন সাহস যোগানোর কথা জুভেন্টাস কোচকে। 

    জুভেন্টাস এগিয়ে গিয়েছিল ম্যাচের ৯ মিনিটেই। লিওনার্দো বনুচ্চির নিজের অর্ধ থেকে দেওয়া লম্বা পাস উদিনেসের বক্সের ঠিক মাথায় থেকে বুক দিয়ে নামিয়ে শট করতে চেয়েছিলেন দিবালা। তিনি ঠিকঠাক শট করতে না পারলেও তার পাশে থাকা রোনালদো সুযোগ পেয়ে যান। এক সুযোগ, এক শট, রোনালদোর এক গোল।  

    রোনালদো ৩৭ মিনিটে দ্বিতীয় গোল করার দিবালা নিজেও হাফ ভলিতে দেখার মতো একটি গোল করেছিলেন। তবে হাত দিয়ে বল নিয়ন্ত্রণ করায় ভিএআরে সেই গোল বাতিলও হয়। এর পর হিগুয়াইনের দারুণ দুইটি প্রচেষ্টা ঠেকিয়ে দেন আর্জেন্টাইন গোলরক্ষক হুয়ান মুসো। তবে উদিনেসেকে বেশিক্ষণ ম্যাচে টিকিয়ে রাখতে পারেননি তিনি। হিগুয়াইনের ডিফেন্সচেরা পাস ধরে উদিনেসের রক্ষণলাইন ফাঁকি দিয়ে বক্সের ভেতর  ঢুকে  পড়েন রোনালদো। এবার বাম পায়ের শটে গোল করে ব্যবধান বাড়িয়ে নেন জুভেন্টাস ফরোয়ার্ড।

    প্রথমার্ধ শেষের কিছুক্ষণ আগে তৃতীয় গোলটিও পেয়ে যায় জুভেন্টাস। বনুচ্চি এদিন রক্ষণে জুটি গড়েছিলেন মেরি ডেমিরালের সঙ্গে। পুরো ম্যাচেই দারুণ খেলেছেন এই দুই সেন্টারব্যাক। ৪৫ মিনিটে কর্নার থেকে বক্সের ভেতর প্রথমে ডেমিরালের হেডের পর দ্বিতীয় হেডে বনুচ্চি গোল করে জুভেন্টাসের জয় একরকম নিশ্চিত করে ফেলেন। 

    দ্বিতীয়ার্ধেও বেশ কয়েকবার গোলের কাছাকাছি গিয়ে খালি হাতে ফিরতে হয়েছে জুভেন্টাসকে। দিবালা গোলবঞ্চিত হয়েছেন বারপোস্টের কারণে। ৮২ আর ৮৩ মিনিটে রোনালদোও হ্যাটট্রিক পূরণের সুযোগ হাতছাড়া করেছেন। একবার মুসো ঠেকিয়ে দিয়েছিলেন তাকে, আরেকবার বারপোস্ট ফিরিয়েছে রোনালদোকেও।

    দারুণ ম্যাচে শেষে গিয়ে জুভেন্টাসকে পড়তে হয়েছে অস্বস্তিতে। দ্বিতীয়ার্ধের শুরুর থেকেই উদিনেসের কেভিন লাসানিয়া বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়েও হাতছাড়া করেছে। প্রথমার্ধে খোলসবন্দি উদিনেসে কিছুটা মাথাচাড়াও দিয়ে উঠেছিল সময়ে-সময়ে। তবে জিয়ানলুজি বুফন ছিলেন সতর্ক। জুভেন্টাসের হয়ে সিরি আতে সবচেয়ে বেশি ম্যাচ খেলতে নেমেছিলেন আর কিংবদন্তী গোলরক্ষক। রেকর্ড গড়ার ম্যাচে তার ক্লিনশিট হাতছাড়া হয়েছে যোগ করা সময়ে। ইগ্নাসিও পুসেতো সান্ত্বনার গোলটি করে বুফনের হাসি আরেকটু চওড়া হতে দেননি।

    ১৬ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে জুভেন্টাস সিরি আর দ্বিতীয় স্থানেই আছে। তবে ইন্টার মিলানের সঙ্গে পার্থক্য কমিয়ে এনেছে তারা।  রাতে ফিওরেন্টিনার বিপক্ষে ইন্টার মিলান ড্র করেছে শেষ মুহুর্তে গোল হজম করে। এখন তাই ইন্টার, জুভেন্টাস দুইদলেরই পয়েন্ট সমান। তবে গোলব্যবধানে এগিয়ে ইন্টার রয়েছে শীর্ষে।