• সিরি আ
  • " />

     

    বুফনের রেকর্ড গড়ার ম্যাচ রাঙালেন রোনালদো

    বুফনের রেকর্ড গড়ার ম্যাচ রাঙালেন রোনালদো    

    ইতলিয়ান লিগের সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলারের রেকর্ডে ভাগ বসিয়েছেন জিয়ানলুইজি বুফন। সিরি আ-তে পাওলো মালদিনির সমান  ৬৪৭ টি ম্যাচ এখন ৪১ বছর বয়সী গোলরক্ষকের। খুব তাড়াতাড়ি রেকর্ডটা পুরোপুরি নিজেরও করে নেবেন এই কিংবদন্তী। সাম্পদোরিয়ার সঙ্গে জুভেন্টাসের ম্যাচের আগে তাই সব আলো ছিল বুফনের ওপরই। রেকর্ড গড়া ম্যাচে অবশ্য শেষ পর্যন্ত ক্লিনশিট রাখতে পারেননি জুভেন্টাস। তবে সাম্পদোরিয়াকে হারিয়ে ইন্টার মিলানের চেয়ে তিন পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষে উঠে গেছে বিয়াঙ্কোনেরিরা।

    জুভেন্টাসকে জিততে সাহায্য করেছে পাউলো দিবালা ও ক্রিশ্চিয়ানো রোনালদোর গোল। প্রথম জনের গোলে এগিয়ে যাওয়ার পর সমতায় ফিরেছিল সাম্পদোরিয়া। এর পর প্রথমার্ধেই আবার গোল করে রোনালদো এগিয়ে নিয়েছিলেন জুভেন্টাসকে। ঘটনাবহুল প্রথমার্ধের পর আর কোনো গোল হয়নি পরের অর্ধে। তবে দিবালা আর রোনালদো দুইজনই করেছেন দেখার মতো দুইটি গোল।



    সাম্পদোরিয়ার মাঠে ১৯ মিনিটে এগিয়ে গিয়েছিল জুভেন্টাস। অ্যালেক্স সান্দ্রোর উড়ে আসা ক্রস বক্সের ঠিক ভেতর ডান পাশ থেকে সরাসরি ভলি করেন দিবালা। বাম পায়ে দিবালার চোখ ধাঁধানো গোলে এগিয়ে যায় তখন জুভেন্টাস।  জিয়ানলুকা ক্যাপ্রাই দিবালাদের স্তব্ধ করে দিয়ে ৩৫ মিনিটে গোল করে সমতায় ফেরান জুভেন্টাসকে। ৪৫ মিনিটে আরও একবার সেই সান্দ্রোর ক্রস থেকেই কপাল খোলে জুভেন্টাসের।

    তবে সান্দ্রোর বাম পাশ থেকে করা ক্রসটা ছিল বেশ ওপরে। দূরের পোস্টে রোনালদো ছিলেন বলেই হয়ত অমন ক্রসের পরও গোলের আশা করা যায়! মোটামুটি অভিকর্ষ ফাঁকি দিয়ে দিয়েছেন রোনালদো আরেকবার! কয়েক ফুট উঁচুতে লাফিয়ে কোনাকুনি হেডে দুর্দান্ত এক গোল করে বসেন ৩৪ বছর বয়সী। গোলের পর রোনালদো স্বভাবসুলভ উদযাপনটাই করেছেন। দেখার মতো ছিল সাম্পদোরিয়া ম্যানেজার ক্লদিও র‍্যানিয়েরি অভিব্যক্তি। ডাগ আউটে দাঁড়িয়ে অবিশ্বাসে হেসেই ফেলেছিলেন তিনি।

    শেষ পর্যন্ত ওই গোলেই হারতে হয়েছে র‍্যানিয়েরির দলকে। রোনালদো পুরো ম্যাচে দারুণ ছন্দে ছিলেন, নিখুঁত সব পাস আর লিংক আপ প্লেতে সাম্পদোরিয়ার রক্ষণকে নাজেহাল করে রেখেছিলেন। প্লেয়ার রেটিং হলে সবচেয়ে বেশি পয়েন্টও পেতেন তিনিই। দ্বিতীয়ার্ধে গোল সংখ্যা বাড়িয়ে নেওয়ার সুযোগও পেয়েছিলেন একবার। তবে গোল করলেও অফসাইড ফ্ল্যাগে বাতিল হয়েছে সেটা।

    ধীর শুরুর পর ডিসেম্বরে এসে রোনালদো পুরোপুরি ফর্মে ফেরার ইঙ্গিত দিয়ে রাখলেন আবারও। দিবালা-হিগুয়াইনদের সঙ্গে আরও একবার তার সমন্বয় ছিল দারুণ। আর রোনালদো জুভেন্টাসের হয়ে শেষ ৫ ম্যাচে এই নিয়ে করলেন ষষ্ঠ গোল।

    শেষদিকে সাম্পদোরিয়ার গোলদাতা ক্যাপ্রারি দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়ার পর জুভেন্টাসের জয় নিয়ে তেমন সংশয় ছিল না। ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকলেও ইন্টারের চেয়ে এক ম্যাচ বেশি খেলেছে জুভেন্টাস। ইন্টার নিজেদের  পরের ম্যাচে জেনোয়াকে হারাতে না পারলে শীর্ষেই থাকবে সারির দল। আর সপ্তাহের শুরুতে ইতালিয়ান সুপার কাপে লাতসিওর মুখোমুখি হবে জুভেন্টাস। সে কারণেই সিরি আর কোনো ম্যাচ না হলেও মাঝ সপ্তাহে রাখা হয়েছিল এই ম্যাচ। 

    সাম্পদোরিয়াকে হারিয়ে সারি পেয়েছেন সিরি আর শততম জয়। জয়ের সেঞ্চুরি পূরণ করতে সারির দরকার হল ১৬৯ টি ম্যাচ। সবচেয়ে কম ম্যাচ খেলে শততম জয় পাওয়ার নতুন রেকর্ড হয়েছে তাতে- কার্লো আনচেলোত্তি, রবার্তো মানচিনিদের মতো কোচদের পেছনে ফেলেছেন সারি।