• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে পাকিস্তানি ক্রিকেটাররা থাকবেন না বলে জানে বিসিসিআই

    বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আগামী মার্চে দুইটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত আগেই নিয়ে রেখেছিল বিসিবি। এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে দুইটি ম্যাচের সম্ভাব্য তারিখ ১৮ থেকে ২১ মার্চের মধ্যে। তবে বিসিসিআই আজ বলেছে, তাদের জানামতে কোনো পাকিস্তানি ক্রিকেটার এশিয়া একাদশে থাকবেন না।

    বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছিলেন, দুইটি টি-টোয়েন্টি ম্যাচে বিশ্ব ক্রিকেটের সম্ভাব্য সেরা তারকাদের আনার চেষ্টা করবে বিসিবি। বিসিসিআইয়ের সৌরভ গাঙ্গুলীও কিছুদিন আগে বলেছিলেন, তিনি নিজেই আসবেন সে সময়। চেষ্টা করবেন সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করার। কিন্তু আজ বিসিসিআই বিসিসিআইয়ের যুগ্ম সচিব জয়েশ জর্জ আইএনএসকে বলেছেন, ‘আমাদের জানামতে কোনো পাকিস্তানি ক্রিকেটার এশিয়া একাদশে থাকবে না। পাকিস্তান-ভারত এই দুই দেশের একসঙ্গে খেলার বা একটি দেশের জায়গায় অন্য একটি দেশকে বেছে নেওয়ার কোনো সুযোগ এখানে নেই। এশিয়া একাদশে কোন পাঁচজন ভারতীয় খেলবেন সেটা সৌরভ গাঙ্গুলী ঠিক করবেন।’

    বিশ্বকাপে মুখোমুখি হলেও ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ অনেক দিন ধরেই। সেই ২০০৭ সালে সর্বশেষ পূর্ণাঙ্গ কোনো সিরিজ খেলেছিল দুই দল। এরপর বিশ্বকাপের মতো আন্তর্জাতিক আসরে মুখোমুখি হলেও একসঙ্গে আর খেলা হয়নি দুই দেশের ক্রিকেটারদের। বিসিসিআইয়ের মন্তব্য অনুযায়ী, দুইটি টি-টোয়েন্টি ম্যাচেও সুযোগ হচ্ছে না। দুই দেশের রাজনৈতিক সম্পর্কে টানাপোড়েন চলছে অনেক দিন থেকেই, ক্রিকেট-কূটনীতেও পড়েছে তার প্রভাব।

    এদিকে পাকিস্তানে যাওয়া নিয়ে এর মধ্যেই পিসিবির সঙ্গে একটা স্নায়ুযুদ্ধ চলছে বিসিবির। এসবের মধ্যে বিসিসিআইয়ের এই বার্তা বিসিবিকে আরও স্পর্শকাতর জায়গায় কি ঠেলে দিল।