• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    কিক অফের আগে: ওয়েঙ্গার-ফার্গুসনের হারানো জৌলুস ফেরাতে পারবেন আর্টেটা-সোলশার?

    কিক অফের আগে: ওয়েঙ্গার-ফার্গুসনের হারানো জৌলুস ফেরাতে পারবেন আর্টেটা-সোলশার?    

    কবে, কখন

    আর্সেনাল-ম্যানচেস্টার ইউনাইটেড

    এমিরেটস স্টেডিয়াম, প্রিমিয়ার লিগ ২০১৯-২০

    বাংলাদেশ সময় রাত ২টা


    অবসরের পর নিজেদের সাবেক ক্লাবের ম্যানেজার হয়ে ফেরা যেকারো জন্য যেমন আবেগঘন, ঠিক তেমনি চ্যালেঞ্জিং। আর আপনি যদি মিকেল আর্টেটা বা ওলে গানার সোলশার হয়ে থাকেন, তাহলে সেই চ্যালেঞ্জটা হবে পারদসম। আর্সেন ওয়েঙ্গারের অধীনে দীর্ঘদিন খেলেছেন আর্টেটা। স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে খেলেছেন সোলশার, পার করেছেন খুব সম্ভবত ম্যানচেস্টার ইউনাইটেডের সবচেয়ে সোনালী যুগটাও।

    ওয়েঙ্গার-ফার্গুসন দ্বৈরথের কারণেই প্রিমিয়ার এখনকার জায়গায় এসেছে, বলেছিলেন সাবেক স্কটিশ ম্যানেজার নিজেই। ফার্গুসন অবসর নিয়েছেন আগেই, ওয়েঙ্গারও বলেছেন বিদায়। সেই থেকে উন্নতির গ্রাফটা উঠতির চেয়ে নিম্নগামীই দু'দলের। নিজেদের সাবেক দুই ফুটবলারের কাছে আর্সেনাল এবং ইউনাইটেড সমর্থকদের প্রত্যাশা তাই একটাই- সর্বকালের সেরা দুই ম্যানেজারের দ্বৈরথে যে আলো ছড়িয়েছিল তাদের দল, সেই পুরনো জৌলুস ফিরিয়ে আনা।

    আর্সেনালের নতুন ম্যানেজার আর্টেটার জন্য ম্যাচটিকে 'ম্যানচেস্টার ডার্বি' বললেও হয়তো ভুল বলা হবে না। ম্যানচেস্টার সিটির সহকারী ম্যানেজার ছিলেন বছর তিনেক, কোচিং ক্যারিয়ারের হাতেখড়িটা তার হয়েছে পেপ গার্দিওলার কাছে। আর্টেটা অবশ্য জানিয়েছেন, এখন শুধু আর্সেনাল নিয়েই ভাবেন তিনি। সেক্ষেত্রেও এই ম্যাচের তাৎপর্য যে ৩ পয়েন্টেরও বেশি; সেটার প্রমাণ পেশাদারি ক্যারিয়ারেই পেয়েছেন আর্টেটা। ‘গানার’দের হটসিটে শুরুটা ঠিক প্রত্যাশিত হয়নি তার। প্রথম ম্যাচে বোর্নমাউথের সাথে ড্র, এরপর চেলসির বিপক্ষে ৮০ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও হার।

     


    আরও পড়ুন: ফার্গুসন-ওয়েঙ্গার আমলের ইউনাইটেড-আর্সেনাল দ্বৈরথ


     

     

    আর্টেটার অধীনে ২ ম্যাচে ১ পয়েন্ট পেলেও তার দল বাছাই, খেলার ধরণে আশা দেখছে আর্সেনাল সমর্থকরা। বুকায়ো সাকা, রিস নেলসনদের মত তারুণ্যের ওপর বিশ্বাস রাখছেন তিনি। বসিয়ে রেখেছেন রেকর্ড সাইনিং নিকোলাস পেপেকে। একাদশে সুযোগ মিলবে পারফর্ম করলেই- এই তত্ত্বে বিশ্বাসী হওয়ার কথা প্রথম দিনই বলেছিলেন সাবেক স্প্যানিশ মিডফিল্ডার। কাজেও দেখা যাচ্ছে কথার প্রতিফলন। আপাতত টেবিলের ১২-তে থাকা ‘গানার’দের হয়ে আর্টেটার প্রত্যাশা, নিজের প্রথম জয়। আর এমিরেটসে প্রথম জয়ের উপলক্ষ্য হিসেবে এমিরেটসে ইউনাইটেডকে হারানোর চেয়ে দারুণ আর কীইবা হতে পারে তার জন্য।

    একজন এসেছেন মাত্র, আরেকজনের মাসখানেক আগেও চাকরি যায়যায় অবস্থা। কিন্তু লিগে গত ৬ ম্যাচে ৪ জয় তুলে টেবিলের ৫-এ উঠে এসেছে সোলশারের ইউনাইটেড। অ্যান্থনি মার্শিয়াল, মার্কাস রাশফোর্ডরা আছেন দারুণ ফর্মে। গত সপ্তাহে বার্নলির বিপক্ষে প্রায় ১০ মাস পর ক্লিনশিটও পেয়েছে ‘রেড ডেভিল’রা। কক্ষপথে ফিরতে থাকা ইউনাইটেড নামছে এমিরেটসে। শেষ ৩ দেখায় আর্সেনালের মাঠে দুবার হেরেছে সোলশারের দল।

     

     

    চাকরি হারানোর আশঙ্কায় থাকা সোলশার এখন কিছুটা হলেও নির্ভার, চাপমুক্ত আছে ইউনাইটেডও। মাঠের খেলায় ফুটে উঠছে সেটা। মৌসুমের শুরুর দিকে পিছিয়ে পড়লে আর ম্যাচেই ফিরতে না পারা ইউনাইটেড এখন গোল পাচ্ছে প্রতিনিয়ত। তবে এমিরেটসে ক্লিনশিট পাওয়ার দিকেও মনযোগটা থাকবে সোলশারের। ফার্গুসনের অধীনে আর্সেনাল-ম্যান ইউনাইটেড দ্বৈরথের সোনালি যুগের সাক্ষী তিনি। পেশাদারি ক্যারিয়ারে তার অন্যতম প্রতিদ্বন্দ্বী আর্সেনালকে হারাতে পারলে ইউনাইটেডের আত্মবিশ্বাস যে কতটা বেড়ে যাবে, সেটা ভালমতই জানেন সোলশার।

     

    দলের খবর

    ইনজুরির কারণে আর্সেনাল পাচ্ছে না ক্যালাম চেম্বার্স, সক্রেটিস, রব হোল্ডিং, কিয়েরন টিয়েরনি, সিড কোলাসিনাচ। মাঝমাঠে ফিরতে পারেন গ্রানিত শাকা। একাদশে ফেরার সম্ভাবনা আছে হেক্টর বেয়েরিন, দানি সেবায়োস এবং গ্যাব্রিয়েল মার্টিনেলির।

    দল বাছাইয়ে ভাল এবং খারাপ- দু’ধরণের খবরই পেয়েছেন সোলশার। ইনজুরি কাটিয়ে সপ্তাহ দুয়েক আগে ফিরেছিলেন পল পগবা, এমিরেটসে শুরু থেকেই খেলার কথা তার। কিন্তু হাঁটুর ইনজুরিতে পড়ে মাসখানেকের জন্য ছিটকে যাওয়া স্কট ম্যাকটমিনেকে পাচ্ছে না ইউনাইটেড। 

     

    সম্ভাব্য মূল একাদশ

    আর্সেনাল (৪-২-৩-১): লেনো; মেইটল্যান্ড-নাইলস, লুইজ, মুস্তাফি, সাকা; শাকা, তোরেইরা; নেলসন, ওজিল, অবামেয়াং; লাকাজেত

    ম্যানচেস্টার ইউনাইটেড (৪-৩-৩): ডি গেয়া; ওয়ান-বিসাকা, লিন্ডেলফ, ম্যাগুয়ের, শ; পগবা, ফ্রেড, পেরেইরা; জেমস, মার্শিয়াল, রাশফোর্ড

     

    সংখ্যায় সংখ্যায়

    • শেষ ৬ দেখায় ইউনাইটেডকে মাত্র ১বার হারিয়েছে আর্সেনাল
    • নতুন বছরের প্রথম দিনের খেলায় আর্সেনালের চেয়ে বেশি ম্যাচে জয় (৯) পায়নি কেউই
    • লিগে এমিরেটসে শেষ ৪ দেখার ৩টিতেই হেরেছে ইউনাইটেড