• বঙ্গবন্ধু বিপিএল
  • " />

     

    সুপার ওভারের নাটকের পর সিলেটকে স্তব্ধ করে শেষ হাসি কুমিল্লার

    সুপার ওভারের নাটকের পর সিলেটকে স্তব্ধ করে শেষ হাসি কুমিল্লার    

    কুমিল্লা ওয়ারিয়র্স ২০ ওভারে ১৪০/৯
    সিলেট থান্ডার ২০ ওভার ১৪০ অল-আউট
    ম্যাচ টাই, সুপার ওভারে কুমিল্লা জয়ী 


    ম্যাচটি যেন শেষ হয়ে হচ্ছিল না। 

    কুমিল্লা শুরুতেই সিলেটকে ছিটকে দিতে চাইল ম্যাচ থেকে, ৬ ওভার শেষে ১ উইকেটে ৫৭ রানের স্কোরে। সেখান থেকে ১০ ওভার শেষে ৩ উইকেটে ৮০ রান, আর ২০ ওভার শেষে ১৪০ রানে থমকে গেল কুমিল্লা। রানতাড়ায় ৩৩ রানে ৫ উইকেট হারানো সিলেটকে স্বপ্ন দেখালেন গাজি। মুজিবের এক ওভারে ৩ উইকেট হারিয়ে লন্ডভন্ড সিলেটকে এরপর আবারও আইসিইউ থেকে বের করে আনল যেন আল-আমিনের নাটকীয় এক ওভারে এবাদত-মনিরের ব্যাটিং। সেখান থেকে সুপার ওভারে যাওয়া ম্যাচটা কুমিল্লাকে জিতিয়ে দিলেন মুজিব উর রহমান, ক্রমাগত ফুললেংথে বোলিং করে মাত্র ৭ রান দিয়ে। সৌম্য সরকারের উইকেটের পরও  ডেভিড ভিসাপার করালেন কুমিল্লাকে, বাঁচিয়ে রাখলেন টুর্নামেন্টে।

    গাজির উইকেটের পর সিলেটকে আরেকবার জাগিয়ে তুলেছিলেন নাভিন উল হক। আল-আমিন হোসেনকে স্কুপের পর রিভার্স স্কুপে চার মেরে। শেষ ওভারে প্রয়োজন ছিল ১৫ রান, প্রথম ২ বলে ৮ রান নিয়ে আইসিইউতে থাকা সিলেট যেন ঝাঁকি দিয়ে উঠলো একটু। তৃতীয় বলে ডাবলস নিতে গিয়ে রান-আউট হয়ে গেলেন নাভিন, এরপর এবাদত হলেন এজড, সেটি আবার ক্যাচ নিতে গিয়ে মিস করে ২ রান দিলেন থার্ডম্যানের ফিল্ডার। পরের বলে সিঙ্গেল নিয়ে মনিরকে দিলেন এবাদত, কিন্তু আল-আমিন করলেন ওয়াইড। ২ রান প্রয়োজন ছিল শেষ বলে, ডাবলস নিতে রান-আউট হয়ে গেলেন মনির হোসেন।  

    এর আগে সিলেটকে দারুণ স্বপ্ন দেখিয়েছিলেন সোহাগ গাজি। যখন নেমেছিলেন, ১৪১ রানের লক্ষ্যে ৩৩ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছে সিলেট থান্ডার। ঘরের মাঠে নিজেদের প্রথম ম্যাচে উঁকি দিচ্ছে বড় পরাজয়, দর্শকদের যেন তাড়াতাড়িই বাড়িয়ে ফিরিয়ে দেবে তারা। এরপর তাদের বিনোদনের দায়িত্বটা নিজের ব্যাটে তুলে নিলেন সোহাগ গাজি, শুরু করলেন ঝড়। আরেকদিকে নাজমুল হোসেন মিলন খেললেন শ্লথগতির চেয়েও ধীরগতির ইনিংস, তবে তাতেও গাজির ফিফটি স্বপ্ন দেখানো শুরু করেছিল সিলেটকে। 

    ১৬তম ওভারের পর স্ট্র্যাটেজিক টাইম-আউটে বিপত্তি বাঁধল। মুজিবের প্রথম চার বলে ফিরে গেলেন নাজমুল হোসেন মিলন ও নাঈম হাসান। ওপাশে দাঁড়িয়ে থাকা গাজি যেন শঙ্কায় ডুবে গেলেন, তাকে যে সঙ্গ দেওয়ার মতো কেউ থাকছেন না আর। এবার তিনিও তুলে মারতে গেলেন মুজিবকে, আর তাতেই যেন সিলেটের কফিনে শেষ পেরেকটা ঠোকা হয়ে গেল কুমিল্লার। এরপর আল-আমিনকে নাভিন উল হকের দুই চার, ক্যাচের মতো তুলেও ডেভিড ভিসাকে মারা মনির হোসেনের ছয়ে আইসিইউ থেকে যেন একটু ঝাঁকি দিল সিলেট। 

    এরপরই তো আল-আমিনের সেই শেষ ওভার, আর ঝুলে থাকা সিলেটের। আর তাতে ম্লান হতে ধরেও হলো না গাজির সেই দুর্দান্ত ইনিংস। নেমেও অবশ্য দুই ওভার তেমন কিছু করতে পারেননি গাজি, সৌম্যকে চার মেরে শুরু করেছিলেন। সৌম্যর পরের ওভারে মারলেন আরও দুই ছয়, এরপর সানজামুল, আবু হায়দার- রেহাই পেলেন না কেউই। ৫ উইকেটে শেষ ২৪ বলে প্রয়োজন ছিল ৩৮ রানের, এরপরই মুজিবের সেই ওভারে টালমাটাল হয়ে গেল সব।  

    এর আগে দারুণ এক শুরুর পরও টালমাটাল হয়ে গিয়েছিল কুমিল্লা ওয়ারিয়র্স। মালানের জায়গায় এসে উপুল থারাঙ্গা নাভিন উল দকের প্রথম ওভারে দুই চার দিয়ে শুরু করলেন। সোহাগ গাজীর তৃতীয় ওভারে আরও তিনটি চার মারলেন, সিলেটের বোলিংকে আরও একবার মনে হচ্ছিল নির্বিষ। স্টিয়ান ফন জিল এক পাশে দর্শকই ছিলেন। কিন্তু বেশি কিছু করার আগেই ফিরে গেলেন। এবাদতের বলে মিড অফের বাশ দিয়ে মেরেছিলেন। কিন্তু বাঁদিকে ঝাঁপিয়ে দারুণ একটা ক্যাচ নিয়েছেন অধিনায়ক ফ্লেচার। সেই ক্যাচ নিতে গিয়েই অবশ্য আহত হয়ে মাঠ ছেড়েছেন।

    থারাঙ্গা অবশ্য দারুণ করছিলেন, নাঈমের বলে আরও দুইটি চার মেরেছিলেন। কিন্তু অধিনায়কত্ব পেয়ে ওদিকে সৌম্য করতে পারলেন না কিছু। সোহাগ গাজীর বলটা ফ্লিক করতে ক্যাচ উঠে গেল শর্ট কাভারে, সহজ ক্যাচ রাদারফোর্ডের। সৌম্য ফিরলেন ৫ রানে। থারাঙ্গা এরপর খানিকটা গুটিয়ে গেলেন। ৯ ওভার শেষে কুমিলাল্র রান ৭৬। কিন্তু দশম ওভারে বড় আঘাতটা পেল কুমিল্লা, এবার গাজীর ভেতরের দিকে ঢোকা বলে এলবিডব্লু হয়ে গেলেন থারাঙ্গা। ফিরলেন ৩১ বলে ৪৫ রান করে, পাওয়া হলো না ফিফটি।

    এরপর থেকেই পথ হারাতে শুরু করে কুমিল্লা। সাব্বির শুরু থেকেই বেশ নড়বড়ে ছিলেন, একটা বলও ঠিকমতো ব্যাটে লাগাতে পারছিলেন না। ওদিকে রাদারফোর্ডের মিডিয়াম পেসে বাজে এক শট খেলে ডিপ স্কয়্যারে উইকেট দিয়ে এলেন ইয়াসির আলী, ফিরলেন ৫ রানে। ভিসে দুইটি চারে শুরুটা মন্দ করেননি। কিন্তু এবাদতের বলে এলবিডব্লু হয়ে গেলেন। রিভিউ নিয়েছিলেন, কিন্তু আম্পায়ারস কলে কপাল পুড়ল। ভিসে ফিরলেন ১২ বলে ১৫ রান করে।

    পরের ওভারে শেষ হয়ে গেল সাব্বিরের সংগ্রাম। রাদারফোর্ডের স্লোয়ার ক্রস ব্যাটে খেলতে গিয়ে এলবিডব্লু হয়ে গেলেন সাব্বির, শেষ হয়ে গেল ২৫ বলে ১৭ রানের ইনিংস। এরপর নিয়মিতই উইকেট হারিয়েছে কুমিল্লা। রনিকে আউট করে তৃতীয় উইকেট পেয়েছেন রাদারফোর্ড, সানজামুল এবাদতকে উপহার দিয়েছেন তার তৃতীয় উইকেট। শেষ কয়েক ওভারে কুমিল্লার প্রাপ্তি বলতে এবাদতের বলে মাহিদুলের ছয়। পুরো ইনিংসে ওই একটি ছয়ই মেরেছে কুমিল্লা। শেষ পর্যন্ত থেমেছিল ১৪০ রানে।

    সে সম্বল নিয়েও যে কুমিল্লা প্রায় শুরুতেই জিততে ধরেও শেষ পর্যন্ত অনেক নাটকের পর জিতবে, সেটি তখন কে জানতো! 

    ম্যাচটি যে শেষ হচ্ছিল না।