• বঙ্গবন্ধু বিপিএল
  • " />

     

    আসিফের ১৩ বলে ৩৯*-এর পর হাসানের ৪ উইকেটে খুলনাকে আটকে দিয়ে শীর্ষে ঢাকা

    আসিফের ১৩ বলে ৩৯*-এর পর হাসানের ৪ উইকেটে খুলনাকে আটকে দিয়ে শীর্ষে ঢাকা    

    লাইভস্কোর ফলো করুন


    ঢাকা প্লাটুন ১৭২/৪, ২০ ওভার
    খুলনা টাইগার্স ১৬০/৮, ২০ ওভার 
    ঢাকা ১২ রানে জয়ী 


    আসিফ আলির ১৩ বলে ৩৯ রানে শেষদিকে উড়ান দিয়ে ১৭২ রান পর্যন্ত যাওয়া ঢাকা প্লাটুন পরে হাসান আলির ৪ উইকেটে আটকে দিয়েছে খুলনাকে। মুশফিকুর রহিমের ৩৩ বলে ৬৪ রানের ইনিংসের পরও.১৬০ রানের বেশি করতে পারেনি খুলনা। সিলেটের এ উইকেট ইনিংসের পরের ভাগে ব্যাটিংয়ের জন্য একটু বেশি সহায়ক হলেও শেষদিকে দ্রুত নাজিবুল্লাজ জাদরান, মুশফিকুর রহিম, রবি ফ্রাইলিঙ্কদের উইকেট হারিয়ে এলোমেলো হয়ে গেছে খুলনা। এ জয় দিয়ে রাজশাহীকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে ঢাকা, তাদের মতো ৯ ম্যাচে ১২ পয়েন্ট থাকলেও রানরেটে তাদের চেয়ে পিছিয়ে আছে রাজশাহী রয়্যালস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

    ১৭৩ রানতাড়ায় মেহেদি হাসান মিরাজ ও আমিনুল ইসলাম বিপ্লবকে ওপেনিংয়ে পাঠিয়েছিল খুলনা। তবে সে টোটকা কাজে আসেনি তাদের, ৪ ওভার ও ২১ রানের ভেতরই ফিরেছেন দুজন। মাশরাফির বলে লিডিং-এজড হয়েছিলেন বিপ্লব, আর হাসান মাহমুদকে উঠোউঠি স্কুপের ব্যর্থ চেষ্টায় বোল্ড হয়েছেন মিরাজ। একবার কট-বিহাইন্ডে হাত থেকে বেঁচে গিয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি শামসুর রহমান, শাদাবকে স্লগ করতে গিয়ে তুলেছেন ক্যাচ। ৮ম ওভারে ওভার দ্য উইকেট থেকে পারফেক্ট লেংথ থেকে বাড়তি বাউন্স আদায় করে রাইলি রুশোকে ভড়কে দিয়েছেন হাসান, ৪৪ রানে ৪র্থ উইকেট হারিয়ে খেই হারিয়েছে খুলনা। 

    সেখান থেকে তাদেরকে টেনে নেওয়ার চেষ্টা করেছিলেন মুশফিক ও নাজিবুল্লাহ। ২৯ বলে ৩১ করে নাজিবুল্লাহ হয়েছেন রান-আউট, বোলিংয়ে ফিরে ফ্রাইলিঙ্ককে বোল্ড করেছেন হাসান। ১৭তম ওভারে মুশফিক ছয়-চার মেরেছিলেন হাসানকে, তবে ফ্রাইলিঙ্কের উইকেট নিয়ে শেষ হাসি হেসেছেন তরুণ পেসারই। এক ওভার পরে এসে মুশফিককে ফিরিয়ে আরেকদফা এগিয়ে গেছেন হাসান, খুলনারও যেন সব আশা মিলিয়ে গেছে তাতেই। এরপর তাদের প্রয়োজন ছিল আসিফের মতো কোনও ইনিংস, যেটি শেষ পর্যন্ত খেলতে পারেননি কেউই। 

    এর আগে আসিফের হঠাৎ ঝড়েই খুলনা টাইগার্সের বিপক্ষে ১৭২ রান পর্যন্ত গিয়েছিল ঢাকা প্লাটুন। আসিফ নামার পর শেষ ৩ ওভারে ৫২ রান তুলেছে তারা, আসিফ তার ইনিংসে ২টি চারের সঙ্গে মেরেছেন ৪টি ছয়। এর মাঝে শফিউলের শেষ ওভারেই তিনটি, সে ওভারে শফিউল গুণেছেন ২২ রান, আগের ৩ ওভারে এই পেসার দিয়েছিলেন ওই ২২ রানই। 

    সিলেটে দ্বিতীয় দিনের প্রথম এই ম্যাচ পড়েছিল বৃষ্টির কবলে, মিনিট চল্লিশেক পর শুরু হলেও অবশ্য কাটা যায়নি কোনও ওভার। তবে পিচ ধীরগতির হয়ে আসবে বলেই কিনা তিন স্পিনার নিয়ে নামল খুলনা, অবশ্য তানভির ইসলাম, মেহেদি হাসান মিরাজ ও আমিনুল ইসলাম বিপ্লব মিলে করলেন মাত্র ৪ ওভার। প্রথম ওভারে তানভিরকে দুই চার মেরে শুরু করেছিলেন তামিম, এরপর তৃতীয় ওভারে মিরাজকে দুটি ছয় মেরেছিলেন তামিম ও এনামুল মিলে। 

    ৬ষ্ঠ ওভারে আমিরের শর্ট বলে ডাউন দ্য গ্রাউন্ডে এসে তুলে মারতে গিয়ে টপ-এজড হয়ে শেষ হয়েছে তামিমের ইনিংস, ২৩ বলে এই বাঁহাতি করেছেন ২৫ রান। পরের ওভারে শফিউলের বলে এলবিডব্লিউ এনামুল, তিনি করেছেন ১৩ বলে ১৫। মাহেদি হাসান এসে ফিরেছেন দ্রুতই, বিপ্লবকে ফিরতি ক্যাচ দিয়ে। 

    ৬৩ রানে ৩ উইকেটে পরিণত হওয়া ঢাকাকে আগলে রাখতে এরপর মুমিনুল হকের তার সহজাত ইনিংস খেলা ছাড়া যেন উপায় ছিল না। আরিফুল হককে নিয়ে ৪র্থ উইকেটে তার জুটিতে উঠলো ৫৬ রান, মাত্র ৩ চারে ৩৬ বলে ৩৮ রান করে আউট হওয়ার আগে ঢাকাকে মোটামুটি একটা ভিত দিয়ে গেছেন তিনি। তবে আসিফ সে ভিতে দাঁড়িয়ে যে ঝড় তুলেছেন, ঢাকার প্রত্যাশা তেমনই থাকলে প্রতিপক্ষর দারুণ ভয়ই পাওয়ার কথা। 

    অবশ্য মুমিনুলের ভিত বা আসিফের ঝড়ে আরিফুল হকের ইনিংসটাও দারুণ মূল্যবান ঢাকার কাছে। শেষ পর্যন্ত এই বাঁহাতি অপরাজিত ছিলেন ৩০ বলে ৩৭ রানে, ৩টি চারের সঙ্গে ১টি ছয়ে।