• লা লিগা
  • " />

     

    গেটাফের মাঠে পরিশ্রম করেই জিততে হলো রিয়ালকে

    গেটাফের মাঠে পরিশ্রম করেই জিততে হলো রিয়ালকে    

    ফুলটাইম
    গেটাফে ০-৩ রিয়াল মাদ্রিদ


    স্কোরলাইন দেখে অবশ্য আঁচ করার উপায় নেই রিয়াল মাদ্রিদকে জয়ের জন্য কতোখানি খাটতে হয়েছে। রাফায়েল ভারান আর লুকা মদ্রিচ একটি করে গোল করেছেন। তবে গেটাফের বিপক্ষে রিয়ালের কপাল খুলেছিল আত্মঘাতী গোলে। আর বাকিটা সময় কলোসিয়াম আলফোন্সো পেরেজে রিয়ালকে টেক্কা দেওয়ার চেষ্টা করে গেছে গেটাফে।

    পয়েন্ট টেবিলের ছয়ে থাকা গেটাফকে আসলে আটকে দিয়েছেন থিবো কোর্তোয়া। পুরো ম্যাচে দারুণ কিছু সেভ করে আর তাদের ম্যাচেই ফিরতে দেননি রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক। ম্যাচ শেষে রিয়াল কোচ জিনেদিন জিদানও তাই প্রশংসা করেছেন কোর্তোয়ার, "ও আমাদের প্রথমার্ধে দুইবার বাঁচিয়ে দিয়েছে। কোর্তোয়ার পারফরম্যান্স দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল আজ। দলের জন্য ও কতোখানি গুরুত্বপুর্ণ সেটা সে অনেকদিন ধরেই প্রমাণ করে আসছে।"

     


    রিয়াল প্রথম দুইটি গোলই পেয়েছে সেটপিস থেকে। প্রথমবার বক্সের ভেতর এগিয়ে এসে গেটাফে গোলরক্ষক বাতাসে নিয়ন্ত্রণ হারিয়ে আত্মঘাতী গোল দিয়েছেন। তাতে অবশ্য ভারানের বড় অবদান ছিল। তার হেড থেকেই এসেছে রিয়ালের প্রথম গোল। ৫৩ মিনিটে টনি ক্রুসের আরেকটি সেট পিস থেকে হেডেই গোল পেয়ে যান ভারান। এবার পুরো কৃতিত্বই ছিল তার। যদিও ওই গোলে ভারান অফসাইডে ছিলেন কী না সেটা দেখতেই ভিএআর লাগিয়ে দিয়েছে তিন মিনিট সময়।

    শেষদিকে গেটাফে যখন পুরোদমে ম্যাচে ফেরার চেষ্টা করছিল তখন কাউন্টার আটাকে তৃতীয় গোলটি করেন মদ্রিচ। ম্যাচ শেষে ভারান কৃতিত্ব দিয়েছেন পুরো দলকে, "আমরা কোনো গোল হজম করিনি। আমরা যখন দল হিসেবে খেলি তখন আমরা সব প্রতিযোগিতার জন্য লড়াই করি। তৃতীয় গোলটি ভালো উদাহরণ, আমরা যখন সবাই মিলে রক্ষণে মনযোগী হই তখনও আমরা প্রতিপক্ষকে ঘায়েল করার ক্ষমতা রাখি"- ম্যাচ শেষে বলেছেন ভারান।

    জিদানের দলের জয়ের সঙ্গে পরে যোগ হয়েছে আরেকটি স্বস্তি। এস্পানিওলের বিপক্ষে বার্সেলোনা পয়েন্ট হারিয়েছে নিজেদের ম্যাচে। তাই বছরের শেষে ড্র করে বার্সাকে দেওয়া দুই পয়েন্টের লিড বছরের প্রথম ম্যাচ পরই ফিরে পেল রিয়াল মাদ্রিদ। দুইদলেরই পয়েন্ট এখন ৪০। কেবল গোলব্যবধানে এগিয়ে শীর্ষে আছে বার্সেলোনা।