• সিরি আ
  • " />

     

    হ্যাটট্রিকে বছর শুরু রোনালদোর

    হ্যাটট্রিকে বছর শুরু রোনালদোর    

    ফুলটাইম 
    জুভেন্টাস ৪-০ ক্যালিয়ারি 


    এক মাস পর ৩৫ এ পা দেবেন ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু ওই বয়সটা রোনালদোর কাছে সংখ্যামাত্র। ৩৫ এ পা রাখার বছরটা রোনালদো শুরু করলেন হ্যাটট্রিক করে। সিরি আ-তে ক্যালিয়ারির বিপক্ষে ক্যারিয়ারের ৫৬তম হ্যাটট্রিক করে দলকে এনে দিয়েছেন বড় জয়। সিরি আ-তে নতুন ইতিহাসও গড়া হয়ে গেছে তাতে তার। ইতালিয়ান ফুটবলের ইতিহাসে প্রথম পর্তুগজি খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক পেয়েছেন পর্তুগিজ ফরোয়ার্ড।


    তুরিনে জুভেন্টাস ম্যাচটা জিতেছে দ্বিতীয়ার্ধের দাপুটে পারফরম্যান্সে। এর আগে প্রথমার্ধে ক্যালিয়ারি ভালোভাবেই আটকে রেখেছিল দিবালা-রোনালদোদের। বিরতির পর চতুর্থ মিনিটেই খেই হারিয়ে বসে ক্যালিয়ারি। সেন্টারব্যাক র‍্যাগনার ক্লাভান নিজের বক্সের সামনে সতীর্থকে স্কয়ার পাস বাড়াতে চেয়েছিলেন। রোনালদো সুযোগ বুঝে সেই পাস ছিনিয়ে নিয়ে গোলরক্ষককেও কাটিয়ে কোণাকুণি শটে ফেলেন নিজের প্রথম গোল। লিগে আগের চার ম্যাচেও গোল করেছিলেন রোনালদো, প্রথম গোলে ধারাটা এগিয়ে নিয়েছেন তিনি।    

    ওই গোলের পরই বদলে গিয়েছে খেলার ধরন। জুভেন্টাস আক্রমণে ধারালো হয়েছে আরও, আর ক্যালিয়ারি পথ হারিয়েছে তাতে। পাউলো দিবালাই ব্যবধান দ্বিগুণ করতে পারতেন, কিন্তু তার শট দারুণ এক সেভে ফিরিয়ে দেন ক্যালিয়ারি গোলরক্ষক রবিন ওলসেন। ৭০ মিনিটে বদলি হয়ে মাঠ ছাড়ার আগ পর্যন্ত দারুণ খেলছিলেন দিবালা। তবে এবার আর গোল পাওয়া হয়নি তার।

    দিবালা মাঠ ছাড়ার তিন মিনিট আগে পেনাল্টি আদায় করে নিয়েছিলেন। সেখান থেকেই রোনালদো পেয়ে যান তার দ্বিতীয় গোলও। আর দিবালার জায়গায় নামা গঞ্জালো হিগুয়াইনও স্কোরশিটে নাম লিখিয়েছেন ৮১ মিনিটে। সেই গোলেও আছে রোনালদোর অবদান। রোনালদোর পাস থেকে বক্সের ভেতর ঢুকে একজন খেলোয়াড়কে কাটিয়ে ডান পায়ে গোল করেন আর্জেন্টাইন স্ট্রাইকার।

    রোনালদো হ্যাটট্রিক পূরণ করেছেন পরের মিনিটেই। ডগলাস কস্তার পাস ধরে বক্সের ভেতর কঠিন অ্যাঙ্গেল থেকে অলসেনকে পরাস্ত করেন তিনি। জুভেন্টাসে যোগ দেওয়ার পর লিগে এতোদিন কোনো হ্যাটট্রিক ছিল না রোনালদোর। ব্যাপারটা তার সাথে কিছুটা বেমানানই! নতুন বছরটা তাই মানানসই কিছু দিতেই শুরু করলেন রোনালদো। প্রিমিয়ার লিগ, লা লিগার পর সিরি আ-তেও পেলেন হ্যাটট্রিক। এই শতাব্দীতে ইউরোপের শীর্ষ তিন লিগে হ্যাটট্রিক আছে মাত্র আর একজন ফুটবলারের, চিলির অ্যালেক্সিস সানচেজের। 

    দারুণ জয়ে ৪৫ পয়েন্ট নিয়ে সিরি আর দুইয়ে আছে জুভেন্টাস। রাতে সিরি আ-র অন্য ম্যাচে রোমেলু লুকাকুর জোড়া ও লাউতারো মার্টিনেজের এক গোলে নাপোলিকে ৩-১ ব্যবধানে হারিয়েছে ইন্টার মিলান। সমান পয়েন্ট নিয়ে গোলব্যবধানে এগিয়ে থেকে ইন্টার এখন সবার ওপরে।