• সিরি আ
  • " />

     

    পাঁচ বছর নিষিদ্ধ হলেন বালোতেল্লিকে বর্ণবাদী মন্তব্যকারী

    গত বছরের নভেম্বরের ৩ তারিখ ভেরোনার মাঠে ব্রেশিয়ার হয়ে খেলতে নেমেছিলেন মারিও বালোতেল্লি। পুরো ম্যাচ বর্ণবাদী মন্তব্য শোনা বালোতেল্লি দ্বিতীয়ার্ধের শুরুতে বল বাইরে মেরে মাঠ ছাড়ার হুমকিও দিয়েছিলেন। ম্যাচের পর স্বাগতিক ভেরোনা বর্ণবাদীকে খুঁজে বের করে কড়া শাস্তির আশ্বাস দিয়েছিলেন ইতালিয়ান স্ট্রাইকারকে। কথা রেখেছে ভেরোনা, খুঁজে বের করা হয়েছে সেই বর্ণবাদীকে। তাকে ৫ বছরের জন্য ইউরোপের যেকোনো টুর্নামেন্ট বা ম্যাচের জন্য মাঠে প্রবেশ থেকে নিষিদ্ধ করেছে ভেরোনা পুলিশ।

     

     

    ভেরোনার বিপক্ষে ঐ ম্যাচ শেষে বালোতেল্লি বলেছিলেন, 'কৃষ্ণাঙ্গ কেউ ইতালির হয়ে খেলছে, এটা ইতালির মানুষরা মেনে নিতে পারে না সহজে। এজন্যই আমাকে প্রতি সপ্তাহেই এমন মন্তব্য সইতে হয়।' বালোতেল্লির কথা অবশ্য ভুল নয়। গত সপ্তাহে লাৎসিওর বিপক্ষে বর্ণবাদী মন্তব্য শুনতে হয়েছে তাকে। বর্ণবাদের কালো থাবা থেকে বের হতেই পারছে না সিরি আ। রোমেলু লুকাকু, মইসে কিন- বাদ যাননি কেউই।

    তবে ভেরোনা পুলিশ মনে করেন, এই শাস্তির পর টনক নড়বে অন্য বর্ণবাদীদের, 'গায়ের রং কার কেমন, তাতে কিছু আসে যায় না। মারিও একজন দুর্দান্ত ফুটবলার, ইতালির হয়ে তার অবদান ভোলার নয়। একবিংশ শতাব্দীতে এসেও এসব সহ্য করা আসলেও দুঃখজনক। আশা করি এরপর থেকে এরকম ঘটনার পুনরাবৃত্তি হবে না।'