• লা লিগা
  • " />

     

    জাভিকে আড়াই বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে বার্সা?

    জাভিকে আড়াই বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে বার্সা?    

    চাপটা একটু একটু করে বাড়ছে এরনেস্তো ভালভের্দের ওপর। স্প্যানিশ সুপার কাপে অ্যাটলেটিকোর কাছে হারের পর সেটা আরও বেড়েছে। এর মধ্যে বার্সেলোনার স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদাল ও প্রধান নির্বাহী অস্কার ব্রাউ কথা বলতে উড়ে গেছেন ক্লাব কিংবদন্তি জাভির সাথে। স্প্যানিশ প্রচারমাধ্যম বলছে, ভালভের্দের জায়গায় জাভিকেই কোচ হিসেবে আনতে চাইছে বার্সা। সেই ঘোষণাও এসে পড়তে পড়তে পারে শিগগিরই।

    দুই মৌসুম আগে বার্সার কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন ভালভের্দে। তার অধীনে লিগে সাফল্য পেলেও চ্যাম্পিয়নস লিগে ভুগেছে বার্সেলোনা। এই মৌসুমে এখন পর্যন্ত ৪০ পয়েন্ট নিয়ে বার্সা সবার ওপরেই আছে, তবে প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের পয়েন্টও একই। ভালভের্দের বেশি সমালোচনা হচ্ছে আসলে বার্সার খেলার ধরনের কারণে। আগের সেই নান্দনিক ফুটবল হারিয়ে গেছে বলে দুষছেন বার্সা সমর্থকেরা, সমালোচনা হচ্ছে ভালভের্দের কৌশল নিয়েও। সব মিলে পায়ের তলা থেকে মাটি একটু একটু করে আলগা হতে শুরু করেছে এই কোচের।

    এর মধ্যে সৌদি আরবে গিয়ে স্প্যানিশ সুপার কাপে হেরে এসেছে বার্সা। সৌদি আরব থেকে স্পেনে না ফিরে কাতারের দোহায় উড়ে গেছেন আবিদাল ও ব্রাউ। সেখানে এই মুহূর্তে আল সাদের কোচ হয় কাজ করছেন জাভি। সাবেক এই ফুটবলারের সাথে বৈঠক করেছেন বার্সার দুই শীর্ষ কর্তা। যদিও এ নিয়ে কেউয়ি আনুষ্ঠানিকভাবে মুখ খোলেননি। তবে স্প্যানিশ রেডিও স্টেশন আরএসি ওয়ান বলছে, দুই ঘন্টার বৈঠকে সামনের মৌসুম থেকে জাভির কোচ হিসেবে যোগ দেওয়া নিয়েই কথা হয়েছে। এএএস বলছে, জাভিকে আড়াই বছরের একটা চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে।

    ২০১৪-১৫ মৌসুমে ট্রেবল জিতে ক্লাব ছাড়ার পর জাভি পাড়ি জমিয়েছিলেন আল সাদে। অবসরের পর এখন জড়িয়ে আছেন কোচিংয়ের সাথে। জাভি ছাড়াও রোনাল্ড কোম্যান, রবার্তো মার্তিনেজ, থিয়েরি অঁরিদের নামও শোনা যাচ্ছে ভালভের্দের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে।