• লা লিগা
  • " />

     

    বার্সার নতুন কোচ সেতিয়েন সম্পর্কে ১০টি অজানা তথ্য

    এরনেস্তো ভালভার্দে চলে গেছেন, তার জায়গায় কিকে সেরিয়েনকে কোচ করেছে বার্সেলোনা। কিন্তু কে এই সেতিয়েন? বার্সা সমর্থকেরা হয়তো জানেন, ন্যু ক্যাম্পে এসে বার্সাকে সর্বশেষ পরাজয়ের স্বাদ দিয়েছিলেন তিনি।

     

    ১) সেতিয়েন সরাসরি ইয়োহান ক্রুইফ ঘরানার কোচ। একবার বলেছিলেন, ক্রুইফের দলে খেলার জন্য দরকার হলে নিজের হাত কেটে ফেলতেও রাজি। বার্সার কোচের দায়িত্ব নেওয়ার পর ক্রুইফের অফিসিয়াল টুইটার পোস্ট থেকে তাকে শুভেচ্ছাও জানানো হয়েছে।

    ২) ফুটবল ক্যারিয়ারটা শুরু বিচ ফুটবল দিয়ে, স্পেন জাতীয় বিচ ফুটবল দলেও খেলেছেন ।

    ৩) রেসিং সান্তান্দারের ঘরের ছেলে বলা যায় তাকে। খেলোয়াড় হিসেবে এই ক্লাবে দুই দফায় ১২ বছর কাটিয়েছেন। পরে কোচ হয়ে ক্লাবটিকে সেগুন্দা থেকে নিয়ে গেছেন লা লিগায়। রেসিংয়ে তাকে বলা হয় ‘এল মায়েস্ত্রো’। 

    ৪) এনরিক অরিজাওলা (১৯৬১) ও লরিয়ানো রুইজের (১৯৭৬) সালের পর সেতিয়েন বার্সার ইতিহাসের তৃতীয় কান্তাবারিয়ান (স্পেনের উত্তরাঞ্চলের একটা প্রদেশ) কোচ।

    ৫) খেলোয়াড় হিসেবে ২২ বার বার্সার বিপক্ষে খেলেছেন সেতিয়েন। পাঁচবার জিতেছেন, পাঁচবার ড্র করেছেন আর হেরেছেন ১২ বার। বার্সার বিপক্ষে দুইটি গোল আছে তার।

    ৬) কোচ হিসেবে সাতবার বার্সার মুখোমুখি হয়েছেন সেতিয়েন। ছয়বারই হেরেছেন, একবার শুধু জিতেছেন ন্যু ক্যাম্পে ২০১৮-১৯ মৌসুমে।

    ৭)  সান্তান্দার ছাড়াও এজিদো, লগ্রোনেস, লুগো, লাস পালমাস ও বেটিসের কোচ হিসেবে কাজ করেছেন সেতিয়েন। এ ছড়াও ইকুয়াটোরিয়াল গিনির জাতীয় দলের দায়িত্বে ছিলেন একটি ম্যাচে।

    ৮) ন্যু ক্যাম্পে এসে একবার সার্জিও বুসকেটসের কাছ থেকে একটা জার্সি উপহার পেয়েছিলেন। তাতে লেখা ছিল, ‘ফুটবলকে আপনি যেভাবে দেখেন তাতে আপনার প্রতি সম্মান। আপনার জন্য শুভকামনা রইল।’

    ৯) বার্সার সাবেক খেলোয়াড় তেলো, কাপতুম, বার্ত্রা, সানাব্রিয়া, হালিওভিচ, কেভিন প্রিন্স বোয়াটেংকে কোচিং করিয়েছেন সেতিয়েন। এখনকার বার্সা খেলোয়াড়দের মধ্যে জুনিয়র ফিরপো তার ছাত্র। 

    ১০) ফুটবলের বাইরে তার নেশা দাবা খেলা। গ্যারি কাসপারভ, আনাতোলি কারপভের মতো দাবাড়ুদের বিপক্ষেও খেলেছেন।