• লা লিগা
  • " />

     

    কিক অফের আগে : সেভিয়ার বিপক্ষে রামোসবিহীন রিয়াল মাদ্রিদ

    কবে, কখন 
    রিয়াল মাদ্রিদ-সেভিয়া 
    লা লিগা, সান্তিয়াগো বার্নাব্যু 
    ১৮ জানুয়ারি, রাত ৯.০০ 


    বছরের প্রথম ম্যাচে জয়ের পর সুপার কোপা দে এস্পানার শিরোপা ঘরে তোলা- রিয়াল মাদ্রিদের শুরুটা ভালোই হয়েছে ২০২০ সালে। তবে ওই সুপার কোপার শিরোপাটা আর গুণছেন না জিনেদিন জিদান। বলছেন ওতে কিছু যায় আসে না। জিদানের কোথায় অবশ্য যুক্তি আছে। লা লিগার লড়াইটা তো আবার শুরু হয়ে যাচ্ছে রিয়াল মাদিদের জন্য। 

    ৪০ পয়েন্ট নিয়ে লা লিগায় দ্বিতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ। বার্সেলোনারও পয়েন্ট সমান। পা হড়কানোর সুযোগ নেই তাই কোনো দলেরই। বার্সেলোনা তাদের নতুন কোচ কিকে সেতিয়েনের অধীনে গ্রানাডার বিপক্ষে নতুন অধ্যায় শুরুর আগেই সেভিয়ার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। যে সেভিয়া ২০০৮ সালের পর আর বার্নাব্যুতে এসে লা লিগায় হারাতে পারেনি রিয়াল মাদ্রিদকে।

    তবে সেভিয়াকে খাটো করে দেখার উপায় নেই রিয়াল মাদিদের। ১৯ ম্যাচে ১০ জয় আর ৫ ড্র নিয়ে সেভিয়া আছে পয়েন্ট টেবিলের পাঁচে। ম্যাচের আকর্ষণ আছে আরও একটি, হুলেন লোপেতেগি ফিরছেন বার্নাব্যুতে। রিয়াল মাদ্রিদের কোচ হয়ে চার মাসের অভিজ্ঞতাটা লোপেতেগিকে কতোখানি শিক্ষা দিয়েছে সেটা এখনও পরিষ্কার নয়। তবে রিয়াল মাদ্রিদ যে জিদানের অধীনে ঘুরে দাঁড়িয়েছে সেটা একরকম স্পষ্ট হচ্ছে সময়ের সঙ্গেই।

    যদিও সেভিয়ার বিপক্ষে গ্যারেথ বেলদের সঙ্গে সার্জিও রামোসকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। প্রথম দুইজন ইনজুরির কারণে আগের দুই ম্যাচ খেলেননি। আর রামোস শুক্রবার দলের সঙ্গে অনুশীলন করেও বাদ পড়েছেন স্কোয়াড থেকে। আর সুপার কোপার ফাইনালে লাল কার্ড দেখায় ফেদেরিকো ভালভার্দেরও খেলা হচ্ছে না এই ম্যাচে। সেভিয়ার বিপক্ষে রিয়াল মাদ্রিদের চ্যালেঞ্জ তাই অনেকগুলো।  

    ম্যাচের আগে সংবাদ সম্মেলনে জিদান অবশ্য লোপেতেগির রিয়াল আমল নিয়ে কোনো মন্তব্য করতে চাননি। তবে তিনি আশা করছেন সমর্থকরা তাকে ভালোভাবেই বরণ করে নেবে বার্নাব্যুতে।

    সম্ভাব্য একাদশ 
    রিয়াল মাদ্রিদ 

    কর্তোয়া, কারভাহাল, ভারান, মিলিতাও, মেন্ডি, মদ্রিচ, ক্রুস, ইয়োভিচ, ইস্কো, বেনজেমা  

    সেভিয়া 
    ভাচলিক, নাভাস, কারিচো, কার্লোস, কুন্দে, বানেগা, ফের্নান্দো, জর্ডান, তোরেস, মুনির, ভাসকেজ

    প্রেডিকশন
    রিয়াল মাদ্রিদ ২-০ সেভিয়া