• লা লিগা
  • " />

     

    ব্রাথওয়েটকে দলে নিল বার্সেলোনা

    লেগানেস থেকে ড্যানিশ স্ট্রাইকার মার্টিন ব্রাথওয়েটকে দলে ভিড়িয়েছে বার্সেলোনা। দলবদলের জন্য বার্সেলোনার অনুরোধে বিশেষ সুবিধায় সময়সীমা বাড়িয়ে দেওয়ার পর নতুন খেলোয়াড় দলে নিল ক্লাবটি। বৃহস্পতিবার বার্সার অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিশ্চিত করা হয়েছে খবরটি। বিবৃতিতে জানানো হয়েছে ব্রাথওয়েটের রিলিজ ক্লজ ১৮ মিলিয়ন ইউরো পরিশোধ করা হয়েছে ক্লাবের পক্ষ থেকে।

    ব্রাথওয়েটের সঙ্গে বার্সার চুক্তি হয়েছে ২০২৪ সাল পর্যন্ত। এই মৌসুমের বাকি সময়ে অবশ্য শুধুমাত্র লা লিগায় খেলতে পারবেন তিনি।

     

    কে এই ব্রাথওয়েট? 
    ব্রাথওয়েট ২০১৯ সালে ইংলিশ ক্লাব মিডলসবরো থেকে লেগানেসে যোগ দিয়েছিলেন। ডেনমার্কের ক্লাব এসবার্গের হয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন এই স্ট্রাইকার। ফ্রান্সের দুটি ক্লাব, তুলুস এবং বোর্দোর হয়ে খেলেছেন বেশ কয়েক মৌসুম। ডেনমার্কের হয়ে ২০১৮ বিশ্বকাপেও খেলেছেন তিনি। এই মৌসুমে লেগানেসের হয়ে এখন পর্যন্ত ২৪ ম্যাচ খেলে গোল করেছেন ৬টি, আর গোল বানিয়ে দিয়েছেন ১টি। 

    গতি, ড্রিবলিং এবং বক্সের মধ্যে বলের নিয়ন্ত্রণ রাখতে পারদর্শী ২৮ বছর বয়সী ব্রাথওয়েট। মূল স্ট্রাইকার হিসেবে খেলার সঙ্গে নাম্বার টেন বা ওয়াইড এরিয়াতেও খেলতে পারেন তিনি। ফাইনাল থার্ডে মেসির সঙ্গে ঠিকঠাক বোঝাপড়া গড়ে তুলতে পারলে লুইস সুয়ারেজ বা উসমান ডেম্বেলের অভাব ব্রাথওয়েটকে দিয়ে ঘোচাতে পারবেন কিকে সেতিয়েন। 

    মাঠে উপরে উঠে খেলতে বেশি অভ্যস্ত তিনি। আক্রমণ ঠেকাতে দল যখন নিচে নেমে আসে, ব্রাথওয়েট তখন যতটা সম্ভব উপরের দিকেই থাকার চেষ্টা করেন, এতে করে প্রতি আক্রমণের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখেন তিনি। মেসি-গ্রিজমানের গতির সঙ্গে তার ফিনিশিংয়ের যোগ সূত্র ঘটলে এই সাইনিং থেকে ভালো কিছুর আশা করতেই পারে বার্সা সমর্থকরা।

    বার্সার 'সুবিধায়' বিপাকে লেগানেস

    বার্সেলোনা যদি রিলিজ ক্লজ শোধ করে ব্রাথওয়েটকে দলে টানে, সেক্ষেত্রে বিপাকে পড়বে আসলে লেগানেস। লা লিগায় পয়েন্ট টেবিলের ১৯ নম্বরে থাকা লেগানেস এমনিতেই অবনমন থেকে বাঁচতে লড়ছে, এমন পরিস্থিতিতে দলের মূল স্ট্রাইকারকে হারালে লেগানেসের জন্য লিগে টিকে থাকাটাই কঠিন হয়ে পড়বে। জানুয়ারিতে ফরোয়ার্ড ইউসুফ আন-নাসিরিকে সেভিয়ার কাছে বেচে দিয়েছিল লেগানেস, তারপর থেকে দলের মূল স্ট্রাইকার হিসেবে ব্রাথওয়েটকে দিয়েই কাজ চলছিল তাদের। বার্সেলোনা ডেম্বেলের চোটের কারণে নতুন খেলোয়াড় অন্তর্ভুক্ত করার সময় সুযোগ তাদের কাছে খেলোয়াড় বিক্রি করা ক্লাবটি কিন্তু সেই সুযোগ পাচ্ছে না। তাই দিন শেষে লিগ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের ফাঁদে পড়তে হতে পারে লেগানেসকে। কারণ বার্সা দলে খেলোয়াড় ভেড়ানোর সুযোগ পেলেও, লেগানেসের তো সেই সুযোগ নেই। অসম এই নীতি নিয়ে স্প্যানিশ সংবাদমাধ্যমেও সমালোচনা হচ্ছে নিয়মিতই।