• জিম্বাবুয়ের বাংলাদেশ সফর
  • " />

     

    মুশফিক আর বাংলাদেশের রেকর্ডের একদিন

    মুশফিক আর বাংলাদেশের রেকর্ডের একদিন    

    টেস্টে আরেকটি দাপুটে দিন দিন গেল বাংলাদেশের। মুশফিকুর রহিম রেকর্ডবুকে নিজের নাম নতুন করে লেখাতে বাধ্য হয়েছে, ক্রিকেট পরিসংখ্যানের পাতায় বদল হয়েছে আরও কিছু সংখ্যার। 

    ২০৩- মুশফিকুর রহিমের ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি। বাংলাদেশের হয়ে দুইটি ডাবলই নেই আর কারও, আগের দুইটি মুশফিক করেছিলেন উইকেটকিপার হিসেবে। তিনটির মধ্যে সর্বশেষ দুইটিই মুশফিক করেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। 

    ৪৪১৩- তামিম ইকবালকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান এখন মুশফিকের। এই টেস্টে ৪১ রান করার পর ৪৪০৫ রানে থেমেছিলেন তামিম, মুশফিক ডাবল সেঞ্চুরিতে টপকে গেলেন তাকে। টেস্টে বাংলাদেশের হয়ে তিন হাজার রান আছে শুধু সাকিব আল হাসান ও হাবিবুল বাশারের। 

     

     

    ৪- বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ১৫০+ ইনিংস হলো মুশফিকের। ছাড়িয়ে গেলেন মুমিনুলকে (৩)। আর দুইটি করে আছে মোহাম্মদ আশরাফুল ও তামিম ইকবালের। 

    ৫৬০- এই রান করে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ।  দেশের মাটিতে এটাই বাংলাদেশের এক ইনিংসে সর্বোচ্চ রান। টেস্টে বাংলাদেশ এক ইনিংসে এর চেয়ে বেশি রান করেছে দুইবার। ২০১৭ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৯৫ ও ২০১৩ সালে গলে শ্রীলংকার বিপক্ষে ৬৩৮ রান। 

    ২২২- মুমিনুল ও মুশফিকের তৃতীয় উইকেট জুটির রান। এই দুজনের এটি টেস্টে তৃতীয় ২০০+ রানের জুটি। সব মিলে টেস্টে বাংলাদেশের হয়ে এটি দশম ২০০ রানের জুটি। এর মধ্যে মুমিনুলের অংশীদার আছে তিনটিতেই, সবকটিতেই সঙ্গী মুশফিক। আর মুমিনুল ছাড়াও মুশফিকের ২০০ রানের জুটি আছে সাকিব আল হাসান ও মোহাম্মদ আশরাফুলের সাথে।

    ২- নাঈমের ইনিংসের প্রথম ওভারেই জোড়া উইকেট। বাংলাদেশের হয়ে ইনিংসের প্রথম ওভারেই দুই উইকেট নেওয়ার কীর্তি আর আছে দুইটি। প্রথমবার ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মাশরাফি বিন মুর্তজার সেই বিখ্যাত দুই উইকেট। আর সর্বশেষ সাকিব আল হাসান গত বছর পেয়েছিলেন আফগানিস্তানের বিপক্ষে।