• লা লিগা
  • " />

     

    কিক অফের আগে : এল ক্লাসিকো গড়ে দেবে শিরোপা ভাগ্য?

    কিক অফের আগে : এল ক্লাসিকো গড়ে দেবে শিরোপা ভাগ্য?    

    কবে, কখন 
    এল ক্লাসিকো 
    রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা 
    ২ মার্চ, রাত ২.০০ 
    সান্তিয়াআগো বার্নাব্যু 


    জানুয়ারিতে যখন এর্নেস্তো ভালভার্দে বরখাস্ত হলেন- জিনেদিন তখন বলেছিলেন টানা দুই ম্যাচ হেরে গেলে তিনিও চাপে পড়ে যাবেন। ফেব্রুয়ারি ফুরিয়ে আসতে না আসতে জিদানের কথা ফলে গেছে। লা লিগা আর চ্যাম্পিয়নস লিগে টানা দুই ম্যাচ হেরে রিয়াল মাদ্রিদও অনেকটাই পিছিয়ে পড়েছে। আর জিদানের এখন মৌসুম বাঁচানোর লড়াই, সেটা বার্সেলোনার বিপক্ষে। 

    লা লিগার পয়েন্ট টেবিলে দুইয়ে থাকা রিয়ালের মাদ্রিদের চেয়ে শীর্ষস্থানে দুই পয়েন্টে এগিয়ে আছে বার্সেলোনা। ক্লাসিকোতে হার মানে বার্সেলোনা এগিয়ে যাবে ৫ পয়েন্টে। লিগের বাকি থাকবে ১২ ম্যাচ। এর পর নিজেদের শুধু ভালো খেললেই হবে না, রিয়াল মাদ্রিদকে তাকিয়ে থাকতে হবে বার্সেলোনার দিকেও। দশকের প্রথম ক্লাসিকো তাই একরকম শিরোপার লড়াই। এই ম্যাচ নির্ধারণ করে দিতে পারে পুরো মৌসুমের ভাগ্য। 

    শেষ ৫ ম্যাচে মাত্র একবার জয় পেয়েছে জিদানের দল। কোপা ডেল রে থেকে বিদায়, চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার সিটির কাছে ঘরের মাঠে হেরে বিদায়ের শঙ্কায় থাকা রিয়াল মাদ্রিদের জন্য সময়টা কঠিন হলেও এল ক্লাসিকো দুর্দান্তভাবে ফেরার মোক্ষম উপায়ও। বার্সেলোনাকে হারালেই তো শীর্ষস্থানে উঠে আসবে আবার জিদানের দল। 

    আপাতত এই কাজটা কঠিনই মনে হচ্ছে রিয়াল মাদ্রিদের জন্য। একজন জাত গোলস্কোরারের অভাব প্রকটভাবে ফুটে উঠছে রিয়ালের খেলায়। বিশেষ করে করিম বেনজেমার শেষ ৫ ম্যাচে গোলশূন্য থাকা, এডেন হ্যাজার্ডের ইনজুরি থেকে ফিরে আবার নতুন করে ইনজুরিতে পড়া- সবকিছু মিলিয়ে একরকম হাহাকার করার মতো অবস্থা রিয়াল সমর্থকদের। 

    বার্সেলোনা যে অপ্রতিরোধ্য তেমনটিও নয়। কিকে সেতিয়েন দল লা লিগায় টানা ৩ জয়ের সঙ্গে রিয়ালের পা হড়কানোর সুযোগে উঠে গেছে সবার ওপরে। মাঝ সপ্তাহে চাপে পড়েও চ্যাম্পিয়নস লিগে নাপোলির বিপক্ষে ১-১ গোলে ড্র করে ফিরেছে তারা। রিয়াল মাদ্রিদের চেয়ে ভালো অবস্থানে থেকে ক্লাসিকোতে মাঠে নামবে বার্সেলোনা, তবে তাঁরাও অপরাজেয় নয়। 

    এই মৌসুমে ২৫ ম্যাচে এরই মধ্যে ২৯ গোল হজম করে বসেছে বার্সা। তাদের রক্ষণ তো বরাবরই দুশ্চিন্তার কারণ, আর শ্লথ মিডফিল্ড যেন মড়ার ওপর খাড়ার ঘা। আক্রমণভাগে লিওনেল মেসির ওপর বাড়তি ভরসা, বাড়তি চাপ হয়ে দেখা দিচ্ছে কখনও কখনও। গুরুত্বপূর্ণ জায়গা থেকেও অযাচিতভাবে মেসিকে পাস বাড়িয়ে আক্রমণের ছন্দও খেই হারাচ্ছে বার্সা। সেতিয়েন দলের দায়িত্ব নিলেও, বার্সা তাদের পুরনো সমস্যাগুলোর সমাধান এখনও খুঁজে পায়নি। 

    দুই দলের অবস্থানই তাই কিছুটা হলেও নড়বড়ে। ধারাবাহিকতার ছাপও নেই তেমন। এল ক্লাসিকোর ফল তাই শিরোপা নির্ধারণ করবে কী না সেটি নিয়েও সংশয় থাকতে পারে আপনার। তবে এর পর যা হোক, না হোক, আপনি জানেন পুরো ৯০ মিনিটের একটি নাটক অপেক্ষা করছে আপনার জন্য। সেটা কতোখানি নাটকীয় হয় সেটাই এখন প্রশ্ন। 

    দলের খবর 
    জেরার্ড পিকে নাপোলির বিপক্ষে চোট নিয়ে মাঠ ছাড়লেও বার্নাব্যুতে শুরুর একাদশেই থাকার কথা তার। নতুন করে এর ভেতর আর চোটে পড়েনি কেউ। 

    বার্সার নতুন স্ট্রাইকার মার্টিন ব্রাথওয়েটের একাদশে থাকার সম্ভাবনা কমই। তবে ম্যাচের যে কোনো সময় মাঠে নেমে দারুণ সংযোজন হতে পারেন তিনি বার্সার জন্য।

    জিনেদিন জিদান টনি ক্রুসকে ছাড়াই ম্যান সিটির বিপক্ষে একাদশ নামিয়েছিলেন। এবার সেই কাজটা না করারই কথা তার। চারজনের মিডফিল্ড সাহায্য করতে পারে রিয়াল মাদ্রিদকে। বিশেষ করে বার্সেলোনাকে মিডফিল্ডে আটকে দিতে পারলেই ম্যাচের কর্তৃত্ব অনেকটাই চলে যাবে জিদানের দলের কাছে। একাদশে বিরল সুযোগ মিলে যেতে পারে গ্যারেথ বেলের। যদিও অক্টোরের ৫ তারিখ পর আর ক্লাবের হয়ে কোনো গোল বা অ্যাসিস্ট করতে পারেননি তিনি। তবে ভিনিসিয়াস ও বেনজেমার ওপরও ভরসা করতে পারেন জিদান।


    সম্ভাব্য একাদশ 
    রিয়াল মাদ্রিদ

    কোর্তোয়া, কারভাহাল, ভারান, রামোস, মার্সেলো, ভালভার্দে, কাসেমিরো, ক্রুস, মদ্রিচ, বেনজেমা, ভিনিসিয়াস

    বার্সেলোনা 
    টের স্টেগান, সেমেদো, পিকে,উমতিতি, ফিরপো, ডি ইয়ং, বুস্কেটস, আর্থার, মেসি, গ্রিযমান

    হেড টু হেড
    এই মৌসুমে লিগে এখন পর্যন্ত ৬২ গোল দিয়েছে বার্সা। বিপরীতে রিয়াল মাদ্রিদের গোলসংখ্যা ৪৬টি। বার্সা গোল হজম করেছে ২৯ টি, আর রিয়াল মাদ্রিদ  মাত্র ১৭টি।

    বার্নাব্যুতে শেষ ৫ ম্যাচ জিতে ফিরেছে বার্সেলোনা। ২০১৪ সালের পর লিগে ক্লাসিকোতে জয়ের দেখাই পায়নি রিয়াল মাদ্রিদ। সবশেষ ১১ ম্যাচের ৮টিতেই জয়ী হয়েছে বার্সা। তাদের কোচ কিকে সেতিয়েনের এটি প্রথম ক্লাসিকো। তিনিও বার্নাব্যুতে অপরাজিত। ৩ ম্যাচ খেলে কখনই হারতে হয়নি সেতিয়েনকে। 

    ২৪৩ তম এল ক্লাসিকোতে মুখোমুখি হচ্ছে দুইদল। এর ভেতর বার্সেলোনা জিতেছে ৯৬ বার, রিয়াল মাদ্রিদ তাদের চেয়ে একবার কম। ডিসেম্বরে ন্যু ক্যাম্পের ক্লাসিকো ড্র হয়েছিল গোলশূন্যভাবে। 


    প্রেডিকশন 
    রিয়াল মাদ্রিদ ১-২ বার্সেলোনা