• জিম্বাবুয়ের বাংলাদেশ সফর
  • " />

     

    নেট সেশন : ফর্ম ধরে রাখা লক্ষ্য বাংলাদেশের, জিম্বাবুয়ের আশা লড়াই

    নেট সেশন : ফর্ম ধরে রাখা লক্ষ্য বাংলাদেশের, জিম্বাবুয়ের আশা লড়াই    

    ২য় ওয়ানডে
    বাংলাদেশ-জিম্বাবুয়ে

    কবে, কখন
    ৩ মার্চ, ২০২০
    বাংলাদেশ সময় ১ টা (১৩০০)


    বাংলাদেশের জন্য মোটামুটি পারফেক্ট একটা দিন ছিল রবিবার। ব্যাটিংয়ে মোটামুটি বড় সংগ্রহের পর বোলিংয়ে কমবেশি সবারই অবদানে জিম্বাবুয়েকে উড়িয়ে দেওয়া- মাশরাফি বিন মুর্তজার অবসর-বিতর্ক ছাপিয়ে এমন জয় প্রয়োজন ছিল বাংলাদেশের। জিম্বাবুয়ের অবস্থা অবশ্য পুরো বিপরীত। মোটামুটি একটা একাদশ দাঁড় করাতেই হিমশিম খেয়েছে তারা, টেস্টের পর প্রথম ওয়ানডেতেও তাই হারতে হয়েছে বড় ব্যবধানে। ২য় ম্যাচে বাংলাদেশের লক্ষ্য দাপট ধরে রাখা, বিপরীতে জিম্বাবুয়ে নিশ্চয়ই চাইবে লড়াই করতে। 

    ওপেনিংয়ে লিটন দাসের সেঞ্চুরি টোনটা সেট করেছিল বাংলাদেশের, মোহাম্মদ মিঠুন-মাহমুদউল্লাহর জুটির পর সাইফউদ্দিনের ক্যামিও বাংলাদেশকে এনে দিয়েছিল ৩২১ রানের সংগ্রহ। তামিম ইকবাল ও মুশফিকুর রহিম ব্যর্থ হয়েছেন, তবে বাকিরা আড়াল করে দিয়েছেন সেসব। বিশ্বকাপের পর ওয়ানডেতে ফিরে ব্যাটিং-বোলিংয়ে আলো ছড়িয়েছেন সাইফউদ্দিন, আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে উইকেটখরা কাটিয়েছেন মাশরাফি। 

    জিম্বাবুয়ে অবশ্য এই বাংলাদেশ সফরে এখনও মোটামুটি দিগভ্রান্ত পথিকের মতো এলোমেলো ঘুরে বেড়াচ্ছে। বোলিংটা তাদের বড্ড নির্বিষ এখন পর্যন্ত, ব্যাটসম্যানরাও ক্লিক করতে পারছেন না সেভাবে। তার ওপর প্রথম ওয়ানডেতে তারা পায়নি টেস্টে নেতৃত্ব দেওয়া ক্রেইগ আরভিন বা টেস্টের নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামসকে। আরভিন অসুস্থ ছিলেন, আর ঠিক সময়মতো সিলেটে পৌঁছাতে পারেননি উইলিয়ামস। 

    অভিষিক্ত মাদহেভেরে অবশ্য ঠিক জমকালো আগমণ না ঘটালেও ইঙ্গিত দিয়েছেন, তাকে নিয়ে তৈরি হওয়া প্রত্যাশা মোটেও অতিরিক্ত নয়। বোলিংয়ে উইকেট পাওয়ার পর ব্যাটিংয়েও জিম্বাবুয়ের সর্বোচ্চ স্কোরার তিনি। অবশ্য সিকান্দার রাজা বা ব্রেন্ডন টেইলরের অফফর্ম জিম্বাবুয়ের চিন্তার ভাঁজটাই বাড়িয়ে দিচ্ছে শুধু। 

    ২য় ওয়ানডেতে জিম্বাবুয়ে পারবে বাংলাদেশের দাপটে লাগাম দিতে? 


    রঙ্গমঞ্চ
    সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম

    সিলেটের উইকেটে প্রথমদিন একটু অসম বাউন্স ছিল, তবে শেষ পর্যন্ত ব্যাটসম্যানদের জন্যই সহায়ক ছিল সেটি। লাইন-লেংথ ঠিক রেখে বোলারদের পরিশ্রমটা একটু বেশি হয়েছে, তবে পেসার বা স্পিনারদের ক্ষেত্রে অসম বাউন্সটা কাজে এসেছে বেশ। প্রথম ম্যাচের মতো এদিনও বৃষ্টির পূর্বাভাস নেই তেমন। 


    যাদের ওপর চোখ

    তামিম ইকবাল

    লিটনের সঙ্গে ওপেনিং জুটিতে ৬০ রান উঠেছিল, সে অর্থে ভাল একটা ভিতই পেয়েছিল বাংলাদেশ। তবে তামিম ছিলেন খোলসবন্দি হয়েই। ৪৩ বলে ২৪ রান করে মাদহেভেরের বলে আড়াআড়ি খেলতে গিয়ে মিস করে হয়েছেন এলবিডব্লিউ। গত ৭ ইনিংসের মাঝে ৪ বার তামিম ২০ পেরিয়েও ইনিংস টানতে পারেননি ৩৬-এর ওপারে। ২য় ম্যাচে বদলাবে সে চিত্রটা? 


    ওয়েসলি মাদহেভেরে

    অভিষেকে ৪৮ রানে ১ উইকেট, সঙ্গে ৪৪ বলে ৩৫ রান- মাদহেভেরের দিনটা খারাপ যায়নি মোটেও। সিনিয়র সিটিজেনদের ব্যর্থতা যদি কাটে, তাহলে এই তরুণ নিশ্চিতভাবেই আত্মবিশ্বাস পাবেন আরও। 


    সম্ভাব্য একাদশ

    বাংলাদেশ

    তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান

    জিম্বাবুয়ে

    চামু চিবাবা (অধিনায়ক), ক্রেইগ আরভিন, ওয়েসলি মাদহেভেরে, ব্রেন্ডন টেইলর (উ), শন উইলিয়ামস, সিকান্দার রাজা, টিনোটেনডা মুতোমবদজি, ডোনাল্ড টিরিপানো, এইন্সলে এন্ডলোভু, ক্রিস এমপোফু, কার্ল মাম্বা

    সংখ্যার খেলা 

    • আর ৮৪ রান হলে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৭ হাজার রান পূর্ণ হবে তামিম ইকবালের
    • ৫ম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে অধিনায়ক হিসেবে ১০০ উইকেট পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন