• জিম্বাবুয়ের বাংলাদেশ সফর
  • " />

     

    নেট সেশন : একটি জয়ের খোঁজে জিম্বাবুয়ে, বাংলাদেশের চোখে টি-টোয়েন্টি বিশ্বকাপ

    ১ম টি-টোয়েন্টি
    বাংলাদেশ-জিম্বাবুয়ে

    কবে, কখন
    ৯ মার্চ, ২০২০
    বাংলাদেশ সময় ৬ টা (১৮০০)


    টেস্টে মুমিনুল হক এসেছিলেন সংবাদ সম্মেলনে অধিনায়ক হিসেবে। মাহমুদউল্লাহ টেস্ট স্কোয়াডে ছিলেন না। ওয়ানডে মাশরাফি বিন মুর্তজা এলেন, বলে গেলেন, এই শেষ। এবার পালা টি-টোয়েন্টির। এবার পালা মাহমুদউল্লাহর, মুমিনুল বা মাশরাফির কেউ যে ফরম্যাটে নেই। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির আগেই ঘোষণা এলো, ওয়ানডেতে নতুন অধিনায়ক হয়েছেন তামিম ইকবাল। 

    বাংলাদেশ যখন ফরম্যাটভেদে অধিনায়কের বদল চলছে, জিম্বাবুয়ে তখন অধিনায়ক ধরে রাখতে পারছে না যেন। টেস্টে নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস সন্তানের জন্মের সময় পাশে থাকবেন বলে খেলেননি, তার জায়গায় নেতৃত্ব দিয়েছিলেন ক্রেইগ আরভিন। সীমিত ওভারের জন্য চামু চিবাবাকে অধিনায়ক করা হয়েছিল, তবে প্রথম ওয়ানডের পরই চোটে পড়েছেন তিনি। 

    এত কিছুর ভীড়ে একটি জয় খুঁজে ফিরছে জিম্বাবুয়ে। টেস্টে ইনিংস ব্যবধানে হারের পর ওয়ানডেতে হোয়াইটওয়াশ- দ্বিতীয় ম্যাচে ডোনাল্ড টিরিপানোর ইনিংস যা একটু আশা জুগিয়েছিল তাদের। তবে ফরম্যাটটা যখন টি-টোয়েন্টি, সুযোগটা একটু বেশি হওয়ার কথা জিম্বাবুয়ের। অধিনায়ক শন উলিয়ামসও আশা করছেন তেমন- “টি-টোয়েন্টিতে দুটি বলই ঘুরিয়ে দিতে পারে ম্যাচ।” 

    ২০১৬ সালে খুলনায় বাংলাদেশের বিপক্ষে শেষ এ ফরম্যাটে জিতেছিল জিম্বাবুয়ে। টি-টোয়েন্টির আগে তাদের অন্যতম দুশ্চিন্তার নাম বোলিং- ওয়ানডেতে তিন ম্যাচেই বাংলাদেশ গড়েছে ৩০০-পেরুনো স্কোর, এর মাঝে শেষ ম্যাচটি আবার ছিল ৪৩ ওভার। নতুন বলে উইকেট নিতে না পারা ভুগিয়েছে তাদের। দুই স্ট্রাইক পেসার- কাইল জারভিস ও টেনডাই চাতারাকে যেন এখনও মিস করে চলেছে জিম্বাবুয়ে। 

    বাংলাদেশের বোলিংকে অবশ্য জিম্বাবুয়ে চ্যালেঞ্জ জানিয়েছিল দ্বিতীয় ম্যাচে, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিনকে দেওয়া হয়েছিল বিশ্রাম। টি-টোয়েন্টিতে মাশরাফি নেই বলে মোস্তাফিজ-সাইফের সঙ্গে আরেকজন পেসার হিসেবে আল-আমিন বা শফিউল ইসলামকে খেলাতে পারে বাংলাদেশ। 

    টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে এ সিরিজ হতে পারে  নতুনদের বাজিয়ে দেখার সুযোগ। স্কোয়াডে অবশ্য অভিষেকের অপেক্ষায় থাকা ক্রিকেটার একজন- বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। অধিনায়ক মাহমুদউল্লাহ অবশ্য বিশ্বকাপ সামনে রেখে ধাপে ধাপেই এগুতে চান। আর চান দলের ভারসাম্য- ব্যাটিং অর্ডারে যে যার ভূমিকা ঠিকঠাক বুঝে পালন করুক, তার চাওয়া এমন। 

    জিম্বাবুয়ে যখন সিরিজে জয় খুঁজছে, বাংলাদেশ চায় পাকিস্তানের বিপক্ষে সিরিজ হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে। সঙ্গে চোখ আছে বিশ্বকাপেও। 

    রঙ্গমঞ্চ
    শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর

    আগেরদিন পর্যন্ত উইকেটে ছিল সামান্য ঘাসের ছোঁয়া। 
    বিপিএলের আগে এখানে শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি হয়েছে গত বছরের সেপ্টেম্বরে, যদিও ত্রিদেশীয় সিরিজের ফাইনালটি ভেসে গিয়েছিল বৃষ্টিতে।


    যাদের ওপর চোখ

    তামিম ইকবাল

    এ ম্যাচে তামিম নামবেন ওয়ানডে অধিনায়কত্ব পাওয়ার পর। তার খেলার ধরন নিয়ে আলোচনা আছে, ওয়ানডেতে দুই সেঞ্চুরিতে তামিম সেসবের জবাব দিয়েছেন মোটামুটি। এবার পালা টি-টোয়েন্টিতে? 

    ওয়েসলি মাদহেভেরে 

    ৩৫, ৫২, ৪২- অভিষেকে তিন ইনিংসে এমন রানের সঙ্গে ১৯ বছর বয়সী মাদহেভেরে উইকেটও নিয়েছেন ২ ম্যাচে। এবার নজর থাকবে টি-টোয়েন্টি ফরম্যাটে এই তরুণের ওপর। 

    সম্ভাব্য একাদশ

    বাংলাদেশ

    তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন দাস, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, মোহাম্মদ সাইফউদ্দিন, আমিনুল ইসলাম বিপ্লব, মোস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন 

    জিম্বাবুয়ে

    তিনাশে কামুনহুকামওয়ে, রেজিস চাকাভা, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, ওয়েসলি মাদহেভেরে, সিকান্দার রাজা, রিচমোন্ড মুতুমবামি, টিনোটেনডা মুতোমবদজি, ডোনাল্ড টিরিপানো, কার্ল মুম্বা, এইন্সলে এন্ডলোভু


    সংখ্যার খেলা 

    • জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে ৭-৪ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ
    • বাংলাদেশের বিপক্ষে ৭ ইনিংসে ৬৯ রান আছে সিকান্দার রাজার

    তারা বলেন 

    কৌশলগত দিক নিয়ে কোচের সাথে কথা হয়েছে। আমি বেশ পরিষ্কার। আমি কী চাচ্ছি, কোচ কী চাচ্ছে। আমি আশা করি যারা খেলবে তারা পজিশন অনুযায়ী খেলবে। যেহেতু সাইফউদ্দিন ঢুকেছে আমার মনে হয় দলের অবস্থা আগের চেয়ে ভাল। একজন বোলিং অলরাউন্ডার হিসেবে ওর ভূমিকাটা অনেক বেশি। আমার 
    মনে হয় সাইফউদ্দিন ঢোকাতে আমাদের জন্য আরো সহজ হবে।

    মাহমুদউল্লাহ, বাংলাদেশ অধিনায়ক 

    আমার মনে হয় আমরা জিততে পারব। শতভাগ (সম্ভাবনা)। দুটি বলই টি-টোয়েন্টি বদলে দিতে পারে। (যেমন) যদি তামিমকে আউট করতে পারি, যে কোনও কিছুই ঘটতে পারে। শেষ টি-টোয়েন্টিতে যেমন, রায়ান বার্ল বাউন্ডারিতে দুর্দান্ত ক্যাচ নিয়েছিল। একটা দারুণ মুহুর্ত দরকার পড়ে শুধু, সবকিছু বদলে দিতে।

    শন উইলিয়ামস, জিম্বাবুয়ে অধিনায়ক