• লা লিগা
  • " />

     

    করোনাভাইরাস : এগিয়ে এলেন পিকে, রামোস, নাদালরা

    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বার্সেলোনার জেরার্ড পিকে, রিয়াল মাদ্রিদের সার্জিও রামোস এবং স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল মিলে প্রায় ৫ লাখ ইউরো অনুদান সংগ্রহ করেছেন। অনুদান সংগ্রহ করতে শনিবার অনলাইন ভিত্তিক একটি বৈশ্বিক সঙ্গীত উৎসব আয়োজন করেছিল লা লিগা। সেই উৎসবে অংশ নিয়েছিলেন এসব তারকা।

    করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার সরঞ্জাম কিনতে এবং ঘরবন্দি লা লিগার অসচ্ছল ফ্যানদের পাশে দাঁড়াতেই এই চ্যারিটি ইভেন্টটি আয়োজন করা হয়। পিকে, রামোস, নাদাল ছাড়াও উৎসবটিতে আরও অংশ নেন কণ্ঠশিল্পী আইতানা, আলেহান্দ্রো সাঞ্জ, বেরেত, ‘ডেসপাসিতো’ খ্যাত লুইস ফনসি, অভিনেত্রী ডানা পাওলা, ব্যান্ডদল মোরাত এন্ড তাবুরেত এবং চাইনিজ পিয়ানিস্ট ল্যাং ল্যাং।

    উৎসবটিতে অংশ নিয়ে এই প্রতিকূল সময়ে সবার এক হয়ে কাজ করার উপর জোর দেন বার্সা ডিফেন্ডার পিকে, “সময়টা বেশ কঠিন। এমন একটা সময়ে লিগের এই উদ্যোগ খেলোয়াড়, ক্লাব এবং ফ্যানদের অনুপ্রাণিত করবে। আমরা সবাই এই প্রয়োজনের সময়ে একত্র হতে পেরেছি, বিষয়টি দেখে ভালো লেগেছে। এমন একটা উৎসবের অংশ হতে পেরে আমি গর্বিত।”

    “সামনের দিনগুলো আরও কঠিন হতে পারে। আমাদের কঠিন কিছু সময় পার করতে হতে পারে। আমাদের কাছের লোকেরা ভুগতে পারে, হয়ত আমরাও ভুগব। তবে আমরা সবাই মিলেই এই কঠিন সময়টাকে পেছনে ফেলতে পারব। আমি বিশ্বাস করি, একত্রে আমরা ‘ইনভিন্সিবল’।”

    প্রায় তিন ঘন্টা দৈর্ঘ্যের অনুষ্ঠানটি লা লিগার আন্তর্জাতিক ব্রডকাস্টার চ্যানেলগুলো সহ অফিসিয়াল ইউটিউব চ্যানেল এবং ফেসবুকের মাধ্যমে বিশ্বের ১৮০টি দেশে প্রচারিত হয়েছে। লিগের ২০টি ক্লাবের খেলোয়াড়রা তো এতে অংশ নিয়েছেনই, সঙ্গে স্পেনের সাতারবিদ মিরেইয়া বেলমন্তে এবং ব্যাডমিন্টন খেলোয়াড় ক্যারোলিনা মারিনও যোগ দিয়েছিলেন এই চ্যারিটি ইভেন্টে।

    অনুষ্ঠানটিতে অংশ নিয়ে নাদালও বর্তমান পরিস্থিতি নিয়ে নিজের চিন্তার কথা তুলে ধরেছেন, “প্রতিদিন টিভিতে আমরা যে ধরনের দুর্যোগের খবর দেখছি, সেগুলো নিয়ে অবশ্যই আমরা চিন্তিত। নতুন এই বাস্তবতার সঙ্গে আমরা সবাই মানিয়ে নেওয়ার চেষ্টা করছি।” স্প্যানিশ বাস্কেটবল খেলোয়াড় পাউ গাসলের সঙ্গে মিলে নাদাল আরেকটি ভিন্ন ক্যাম্পেইনের মাধ্যমেও অনুদান সংগ্রহ করছেন। স্প্যানিশ রেড ক্রসের সঙ্গে মিলে সেই ক্যাম্পেইনে তাদের সঙ্গে এরই মধ্যে অনুদান দিয়ে পাশে দাঁড়িয়েছেন স্পেন ও রিয়াল মাদ্রিদের কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াস এবং অ্যাটলেটিকো মাদ্রিদ ম্যানেজার ডিয়েগো সিমিয়নে।

    অনুদান সংগ্রহের জন্য লা লিগার এই উদ্যোগের প্রশংসা করেছেন দেশটির ফুটবল ফেডারেশনের প্রধান হাভিয়ের তেবাস, “এমন আয়োজনের মাধ্যমে আমরা সবাই মিলে মানুষকে এই সঙ্কটময় সময়ে ঘরে থাকার গুরুত্ব বোঝাতে সক্ষম হব, সঙ্গে চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য অনুদান সংগ্রহও করা যাবে।”

    অনুদানের সঙ্গে লা লিগার মূল পৃষ্ঠপোষক স্যানটান্দার এরই মধ্যে ১ মিলিয়ন মাস্ক এবং বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ প্রায় ৩০ হাজার মাস্ক বিনামূল্যে বিতরণের ঘোষণা দিয়েছে।