• লা লিগা
  • " />

     

    বার্সাকে ফিরিয়ে দেওয়ার ২ মাস পর জাভি জানালেন এবার প্রস্তুত তিনি

    মাত্র মাস দুয়েক আগে প্রস্তাবটা ফিরিয়ে দিয়েছিলেন জাভি হার্নান্দেজ। বার্সেলোনার কোচ হওয়ার জন্য এখনও যথেষ্ট প্রস্তুত নন বলে সেই প্রস্তাব গ্রহণে অস্বীকৃতি জানিয়েছিলেন। দুই মাসের ব্যবধানেই পাল্টে গেল জাভির মত। এখন বার্সেলোনায় ফিরতে চান তিনি, দলটিকে কোচিং করানোর জন্যও নিজেকে পুরোপুরি তৈরি মনে করছেন এই বার্সা কিংবদন্তি।

    স্প্যানিশ প্রচারমাধ্যম লা ভ্যাঙ্গার্দিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে কোনও রাখঢাক না করেই বার্সেলোনায় ফিরতে নিজের আগ্রহের কথা জানিয়েছেন জাভি, “এটা পরিষ্কার যে, আমি বার্সেলোনায় ফিরতে চাই। আমি বিষয়টি নিয়ে অনেক উদ্দীপ্ত। যেহেতু আমি কোচিং করাচ্ছি এখন, আমি মনে করি আমি খেলোয়াড়দের নতুন কিছু দিতে পারব।”

    তবে আমি তাদের এও পরিষ্কার করতে চাই যে, আমি সবকিছু নতুন করে শুরু করতে চাই, এবং সিদ্ধান্ত নেওয়ার পূর্ণ অধিকার থাকতে হবে আমার।”

    এর্নেস্তো ভালভার্দেকে বরখাস্ত করার আগেই জাভির সঙ্গে কোচের পদটি নিয়ে একপ্রস্থ আলোচনা করেছিল বার্সেলোনা। কিন্তু জাভি তখন বিষয়টিতে খুব একটা আগ্রহ দেখাননি, বরং কাতারি ক্লাব আল সাদের কোচের দায়িত্বেই স্থির থেকেছেন। পরবর্তীতে বার্সেলোনা গত ১৩ জানুয়ারি কিকে সেতিয়েনকে দলটির কোচ হিসেবে নিয়োগ দেয়।

    তবে সে সময় বার্সেলোনার প্রস্তাব ফিরিয়ে দেওয়া নিয়ে কোনও আফসোস নেই জাভির, “আমার কোনও সমস্যা নেই। আমি লুকোচুরি পছন্দ করি না, আমি কোনও সিদ্ধান্ত ফিরিয়েও নিই না। আমি এমন লোকদের সঙ্গে কাজ করতে চাই, যাদের উপর আমি ভরসা করতে পারব। নেতিবাচক মানসিকতার লোকদের ড্রেসিং রুমের আশপাশে রাখা যাবে না।”

    জাভি বার্সেলোনার বর্তমান দলের লিওনেল মেসি, জেরার্ড পিকে এবং মার্ক আন্দ্রে টার স্টেগেনকে তাদের নিজ নিজ পজিশনে বিশ্বসেরা হিসেবে উল্লেখ করেছেন, সঙ্গে ফ্রেঙ্কি ডি ইয়ং এবং আর্থার মেলোর মতো তরুণদের ‘আরও ১০ বছর নির্দ্বিধায় জয়ের জন্য খেলার উপযোগী’ হিসেবে দেখছেন।

    এসবের সঙ্গে বার্সেলোনার দায়িত্ব পেলে নেইমারকে আবারও কাতালান ক্লাবটিতে ফিরিয়ে আনার ইঙ্গিতও দিয়ে রেখেছেন জাভি, “নেইমার আবার ফিরে আসলে কতটা মানিয়ে নিতে পারবে তা জানি না, তবে ফুটবলের দৃষ্টিকোণ থেকে এটা দারুণ একটা সাইনিং হবে। আমার কাছে মনে হয় না তাদের বেশি নতুন খেলোয়াড়ের প্রয়োজন আছে, হয়ত সার্জ গেনাব্রি, জেডন সানচো...।”

    ক্যারিয়ারের বড় একটা সময় বার্সেলোনার হয়ে খেলেছেন জাভি, ১৯৯৮ সালে ক্লাবে আসার পর থেকে স্প্যানিশ জায়ান্টদের হয়ে সম্ভাব্য সবকিছুই জিতেছেন তিনি। কাতালান ক্লাবটির হয়ে ৭০০-এর বেশি ম্যাচ খেলে ২০১৫ সালে ন্যু ক্যাম্পকে বিদায় বলেছিলেন বার্সেলোনার অ্যাকাডেমি থেকে উঠে আসা এই কিংবদন্তি।