• লা লিগা
  • " />

     

    লিগ আর শুরু না হলে চ্যাম্পিয়নস লিগে সুযোগ পাবে না অ্যাটলেটিকো

    লিগ আর শুরু না হলে চ্যাম্পিয়নস লিগে সুযোগ পাবে না অ্যাটলেটিকো    

    রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) লা লিগা আবার শুরু করা গেলে পরের মৌসুমে ইউরোপিয়ান প্রতিযোগিতার জন্য একটি পরিকল্পনা প্রস্তাব করেছে বলে জানিয়েছে ইএসপিএন। সে অনুযায়ী আপাতত লা লিগার শীর্ষ ৪ ক্লাব অংশ নেবে পরের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে।

    মৌসুমের ১১ ম্যাচ বাকি থাকতে স্থগিত ঘোষণা করা হয়েছিল লা লিগা। এরপর অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেছে লিগ। ২৮ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের ৬ নম্বরে ছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। শেষ পর্যন্ত আবার খেলা শুরু না হলে আর আরএফইএফের পরিকল্পনা বাস্তবায়ন হলে অ্যাটলেটিকো তাই বাদ পড়বে পরের মৌসুমের চ্যাম্পিয়নস লিগ থেকে।

    অবশ্য ৬ নম্বরে থাকায় ইউরোপা লিগে জায়গা করে নেবে ডিয়েগো সিমিওনের দল। সে হিসেবে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, সেভিয়া ও রিয়াল সোসিয়েদাদ সুযোগ পাবে চ্যাম্পিয়নস লিগে। চারে থাকা সোসিয়েদাদের চেয়ে এক পয়েন্ট পিছিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ। আর সমান পয়েন্ট নিয়ে গোল করার দিক দিয়ে পিছিয়ে থাকায় গেটাফেও চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ হারাবে (গেটাফে-সোসিয়েদাদের দ্বিতীয় লেগের খেলা বাকি থাকায় হেড টু হেডের বদলে স্থান নির্ধারণ হবে বেশি গোলের হিসেবে)।

    ইউরোপা লিগে স্পেন জন্য বরাদ্দ স্পট ৩টি। লিগের পঞ্চম ও ষষ্ঠ দলের সঙ্গে সুযোগ মেলে কোপা ডেল রে জয়ী ক্লাবের। তবে কোপা ডেল রেও যদি শেষ না করা যায় সেক্ষেত্রে জায়গাটি নেবে ফাইনালে ওঠা অ্যাথলেটিক বিলবাও (সোসিয়েদাদ চার নম্বরে থাকায় চ্যাম্পিয়নস লিগে জায়গা পাওয়া সাপেক্ষে)।

    ওই পরিকল্পনা অনুযায়ী অবশ্য লা লিগার চ্যাম্পিয়ন কে হবে সেরকম কোনো তথ্য পাওয়া যায়নি। লা লিগা ও আরইএফের সম্পর্কে অবশ্য টানাপোড়েন আছে। লা লিগা কর্তৃপক্ষ এখনও লিগ শুরু করার ব্যাপারে আশাবাদী। তবে আরএফইএফ যদি চায় সেক্ষেত্রে ধোপে টিকবে না লা লিগার ইচ্ছা-অনিচ্ছা।

    লিগ একবার শুরু হয়েও মৌসুম সম্পন্ন না হলে যে মুহুর্তে শেষ হবে তখনকার পয়েন্ট টেবিল অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানাচ্ছে বলছে স্প্যানিশ সংবাদমাধ্যম। ইউয়েফা পরের মৌসুমে ইউরোপিয়ান প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলো নাম নিবন্ধন করার সময়সীমা অবশ্য অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিয়েছে। এরপরও আরএফিএফের এমন সিদ্ধান্তে কিছুটা অবাকই হয়েছে লা লিগা- লিগ কর্তৃপক্ষের একজনের বরাত দিয়ে জানিয়েছে ইএসপিএন।

    স্পেনে এপ্রিলের ২৬ তারিখ পর্যন্ত জরুরী অবস্থা জারি রয়েছে। এই সময়কাল আর না দীর্ঘ না হওয়ার প্রেক্ষিতে ক্লাবগুলো যাতে অনুশীলনের সুযোগ পায় সে ব্যাপারেও চেষ্টা চালাচ্ছে লা লিগা কর্তৃপক্ষ। আবারও লিগ শুরু করার জন্য ৩টি খসড়া দিন-তারিখ নির্ধারণ করেছে তারা- মে মাসের ২৮ (জুন জুড়ে লা লিগা ও জুলাইয়ে ইউরোপিয়ান প্রতিযোগিতা), জুনের ৬ (লা লিগা ও ইউরোপিয়ান প্রতিযোগিতা একসঙ্গে), জুন ২৮ (জুন, জুলাইয়ে লা লিগা, আগস্টে ইউরোপিয়ান প্রতিযোগিতা।