• লা লিগা
  • " />

     

    মাঠে নামার আগে স্বাস্থ্য সুরক্ষার নিশ্চয়তা চান লা লিগার খেলোয়াড়রা

    মাঠে নামার আগে স্বাস্থ্য সুরক্ষার নিশ্চয়তা চান লা লিগার খেলোয়াড়রা    

    ইউরোপের লিগগুলো পুনরায় শুরু করা নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেশ জোরেশোরেই আলোচনা চলছে। জার্মানিতে এরই মধ্যে অনুশীলনও শুরু করে দিয়েছে বুন্দেসলিগার অধিকাংশ ক্লাব। স্পেনেও একইভাবে খেলা এবং অনুশীলন পুনরায় শুরুর দিনক্ষণ এবং প্রক্রিয়া নিয়ে ক্লাবগুলোর সঙ্গে অবিরাম যোগাযোগ চালাচ্ছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। তবে লা লিগার অধিকাংশ খেলোয়াড়ই নিজেদের স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে শতভাগ নিশ্চিত না হয়ে মাঠে নামতে রাজি নন।

    মঙ্গলবার বিষয়টি নিয়ে স্প্যানিশ ফুটবলের প্রথম এবং দ্বিতীয় বিভাগের ক্লাবগুলোর অধিনায়ক এবং দেশটির ফুটবলারদের ইউনিয়নের (এএফই) মাঝে ভিডিও কনফারেন্সে পুনরায় মাঠে ফেরার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সেই কনফারেন্সে বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি এবং রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস অনুপস্থিত ছিলেন।


    লা লিগা প্রধান হাভিয়ের তেবাস আগেই জানিয়েছেন, ২০১৯-২০ মৌসুম যদি শেষ করা না যায় সেক্ষেত্রে প্রায় ১ বিলিয়ন ইউরো আর্থিক ক্ষতির মুখে পড়বে লা লিগা। আর বড় মাপের সেই আর্থিক ক্ষতি এড়াতেই লিগ পুনরায় শুরুর জন্য মরিয়া স্প্যানিশ ফুটবল ফেডারেশন এবং লা লিগা। লিগ পুনরায় শুরুর ব্যাপারে নীতি-নির্ধারণী পর্যায়ে এরই মধ্যে দেশটির ন্যাশনাল স্পোর্টস কাউন্সিলের সঙ্গে মৌখিক আলাপও হয়ে গেছে বলে জানিয়েছে ইএসপিএন। তবে সংশ্লিষ্টদের ধারণা, আর্থিক ক্ষতি এড়াতে গিয়ে খেলোয়াড় এবং স্টাফদের স্বাস্থ্যঝুঁকির মুখে ঠেলে দিতে যাচ্ছে লিগ কর্তৃপক্ষ।

    বেশ কয়েকজন খেলোয়াড় বিভিন্ন মাধ্যমে এরই মধ্যে বিষয়টি নিয়ে নিজেদের মতামত জানিয়েছেন। ইনস্টাগ্রামে সেল্টা ভিগোর রাফিনহা তড়িঘড়ি খেলা শুরুর ঝুঁকি তুলে ধরেছেন, “একজন খেলোয়াড় ভাইরাসে আক্রান্ত হলেই তার পুরো দল তখন বিপদে পড়ে যাবে, পরোক্ষভাবে লিগও তখন ক্ষতিগ্রস্ত হবে। বিষয়টি খুবই কঠিন।” সেভিয়া ডিফেন্ডার সার্জিও এসকুরাডোও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত না করে খেলা শুরুর বিপক্ষে, “আমরা খেলতে চাই, তবে লিগ পুনরায় শুরু করতে আগে সবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আমাদের নিরাপত্তা নিয়ে অত্যন্ত সতর্ক থাকতে হবে যাতে আমাদের পরিবারও ঝুঁকির আওতায় না চলে আসে।”

    এদিকে লিগ পুনরায় শুরু হলে মৌসুমের শেষ পর্যন্ত খেলোয়াড়দের ট্রেনিং সেন্টার বা হোটেলে রাখার ব্যাপারে ভাবছে লা লিগা কর্তৃপক্ষ, যাতে করে খেলোয়াড়দের পরিবার সুরক্ষিত থাকে। তবে এই বিষয়টিকে অবাস্তব বলেছেন বার্সেলোনার সার্জিও বুস্কেটস, “আমি মনে করি, মৌসুম শেষ হওয়ার আগ পর্যন্ত খেলোয়াড়দের একসাথে রাখার বিষয়টি বাস্তবসম্মত নয়। এটা করা সম্ভব হবে বলে আমার মনে হয় না।”

    বিষয়গুলো নিয়ে আগামীকাল বুধবার লা লিগা প্রধান তেবাস এবং ক্লাবগুলোর মাঝে আরও আলোচনা হবে বলে জানিয়েছে ইএসপিএন।