• লা লিগা
  • " />

     

    ২০২১ সালের আগ পর্যন্ত মাঠ ফাঁকাই থাকবে লা লিগায়

    ২০২১ সালের আগে স্পেনের ফুটবল স্টেডিয়ামগুলোয় হয়ত সাধারণ দর্শকরা আর প্রবেশ করতে পারবেন না। স্পেন সরকার এমন একটি নির্দেশনা জারির ব্যাপারে কাজ করছে বলে জানিয়েছে ইএসপিএন। লা লিগা আবারও মাঠে ফেরানোর কৌশল ঠিক করতে এখন বেশ তোড়জোড় চলছে স্পেনের ফুটবল মহলে। আর যদি আগামী দুয়েক মাসের মাঝে লা লিগা আনুষ্ঠানিকভাবে আবারও শুরু হয়, তা দীর্ঘ সময়ের জন্য মাঠে বসে উপভোগ করতে পারবেন না সমর্থকরা।

    তবে ২০২১ সালের জানুয়ারি থেকে ধীরে ধীরে স্বল্পসংখ্যক দর্শককে মাঠে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে। আর করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পরই স্টেডিয়ামগুলোয় সাধারণের অবাধ প্রবেশ নিশ্চিত হবে, এর আগে এমনটা হওয়া অসম্ভব। তবে এসব পদক্ষেপ সম্পূর্ণভাবে করোনাভাইরাসের বিস্তার এবং বিবর্তনের ওপর নির্ভর করবে।

    যদিও এখন পর্যন্ত লা লিগা কবে নাগাদ মাঠে ফিরবে সে ব্যাপারে কোনও দিনক্ষণ জানানো হয়নি। তবে আগামী জুন-জুলাইয়ের দিকে ফাঁকা মাঠে চলতি মৌসুমের খেলা আয়োজন করা হতে পারে বলে জানিয়েছে ইএসপিএনের একটি সূত্র। যদিও গত কয়েক সপ্তাহে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে তড়িঘড়ি খেলা শুরুতে নিজেদের অনীহার কথা জানিয়েছিলেন লা লিগার বেশ কয়েকজন খেলোয়াড়, এই বিষয়টি নিয়ে ফুটবলারদের কাউন্সিলের (এএফই) সঙ্গেও আলোচনা করেছেন তারা।

    তবে খেলোয়াড়দের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে কীভাবে অনুশীলন শুরু করা যায় তা নির্ধারণ করতে লা লিগা প্রধান হাভিয়ের তেবাস, স্প্যানিশ ফুটবল প্রধান লুইস রুবিয়ালেস এবং স্পেনের ক্রীড়া মন্ত্রী আইরেন লোজানো মিলে প্রায় আট ঘণ্টার বৈঠকে কিছু বিষয় নিয়ে সিদ্ধান্তে পৌঁছেছেন বলে জানিয়েছে গার্ডিয়ান। মে-র দ্বিতীয় সপ্তাহ থেকে অনুশীলন শুরুর জন্য একটি কর্ম পদ্ধতি নির্ধারণ করেছেন তারা, যাতে তিনটি ধাপে অনুশীলন শুরু করবেন খেলোয়াড়রা। প্রথমত ব্যক্তিগতভাবে, এরপর ছোট ছোট দলে বিভক্ত হয় এবং তারপর পুরো দল একসাথে অনুশীলন করবে। এরপর খেলোয়াড়রা সবাই তাদের পরিবার থেকে আলাদা হয়ে ট্রেনিং সেন্টার বা হোটেলে থেকে অনুশীলন করবে।

    অনুশীলন শুরুর আগেই খেলোয়াড়দের করোনাভাইরাসের তিনটি পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। সেগুলোতে করোনা শনাক্ত হলেই কেবল তারা অনুশীলনে অংশ নেবেন। আর অনুশীলন শুরুর দিন থেকে পরের দুই সপ্তাহ প্রতিদিন একবার করে তাদের করোনা পরীক্ষা করা হবে। এছাড়াও খেলোয়াড়দের গাড়ি, খাবার এবং পোশাকের ব্যাপারেও নানাবিধ নির্দেশনা জারি করা হবে অনুশীলন চূড়ান্তভাবে শুরু হওয়ার পূর্বে। বর্তমানে এ সব প্রটোকল নিয়ে ক্লাবগুলোর মেডিক্যাল টিমের সাথে আলোচনা করছে লা লিগা কর্তৃপক্ষ।

     এদিকে ফাঁকা মাঠে খেলা আয়োজন হলে মাঠের পরিবেশ যাতে টিভি সেটের সামনে থাকা দর্শকদের কাছে একঘেয়ে মনে না হয় সেজন্য সম্প্রচারের ক্ষেত্রে উন্নতমানের পিচসাইড অডিও, ভিন্ন ক্যামেরা অ্যাঙ্গেল ব্যবহার সহ বেশকিছু নতুন ফিচার যোগ করতে লিগ ব্রডকাস্টারদের নির্দেশনা দিয়েছে লিগ কর্তৃপক্ষ।