• সিরি আ
  • " />

     

    সিরি আ-তে অনুশীলন শুরু হচ্ছে ১৮ মে

    ইউরোপে করোনাভাইরাসের প্রথম কেন্দ্র হিসেবে ইতালিতে রীতিমত তাণ্ডব চলেছে গত দেড় মাস। কঠোর লকডাউনের মাধ্যমে অবশেষে করোনার বিস্তারে কিছুটা লাগাম টানতে পেরেছে দেশটি। তাই ধীরে ধীরে জীবনযাত্রা স্বাভাবিক করতে লকডাউন শিথিল করার পদক্ষেপ নিচ্ছে দেশটির সরকার। এরই অংশ হিসেবে আগামী ১৮ মে থেকে সিরি আ ক্লাবগুলো অনুশীলনে ফিরতে পারবে বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে।

    প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ব্যক্তিগত পর্যায়ের খেলাধুলার অনুশীলন শুরু হবে ৪ মে। আর পেশাদার দলগত খেলাধুলার অনুশীলন করা যাবে ১৮ মে থেকে। সংশ্লিষ্টদের ধারণা, জুনে দর্শকবিহীন মাঠে সিরি আ-র ম্যাচ আয়োজনের কথা মাথায় রেখেই অনুশীলন শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানিয়েছেন প্রধানমন্ত্রী কন্তে, “অনুশীলন নিরাপদভাবে শুরু করতে ক্রীড়া মন্ত্রী ভিনসেঞ্জো স্পাদাফোরা ফুটবল নিয়ন্ত্রক সংস্থা এবং বিজ্ঞানীদের সঙ্গে মিলে কাজ করবেন। আর অনুশীলন শুরুর পর স্থগিত লিগ মৌসুম আবারও মাঠে নামানো যায় কিনা তা নিয়ে আলোচনা হবে।”

    গত ৯ মার্চ ইতালিতে দেশজুড়ে লকডাউন আরোপের পরপরই স্থগিত হয়ে যায় সিরি আ। আর হঠাৎ লিগ বন্ধ হয়ে যাওয়ায় আর দশজন ফুটবল ভক্তের মতো ইতালির প্রধানমন্ত্রীও ব্যথিত হয়েছিলেন, “অন্য সব ইতালিয়ান ফুটবল ভক্তদের মতো লিগ বন্ধ হওয়ার বিষয়টি আমিও বিশ্বাস করতে পারছিলাম না। তবে অবশ্যই স্বাস্থ্যগত, সামাজিক এবং অর্থনৈতিক দিক দিয়ে মারাত্মক প্রতিকূল অবস্থার মাঝে পড়ে গিয়েছিলাম। আর সব ফুটবল ভক্তরাই তখন বিষয়টি অনুভব করেছিলেন যে, লিগ বন্ধ করা ছাড়া আর কোনও উপায় ছিল না।”

    এখন পর্যন্ত সিরি আ-র প্রায় ১৫ জন ফুটবলার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের প্রায় সবাই পর্যায়ক্রমে সেরে উঠলেও এখনও করোনার সঙ্গে লড়ছেন আটালান্টার রিজার্ভ গোলরক্ষক মার্কো স্পোর্তিয়েল্লো।