• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    গেইল আমার বন্ধু, তার মানহানিকর মন্তব্য আমাকে বিব্রত করেছে : সারওয়ান

    গেইল আমার বন্ধু, তার মানহানিকর মন্তব্য আমাকে বিব্রত করেছে : সারওয়ান    

    কয়েকদিন আগে সাবেক সতীর্থ রমনারেশ সারওয়ানকে ‘করোনাভাইরাসের চেয়েও নিকৃষ্ট’ বলেছিলেন ক্রিস গেইল। সেই বিস্ফোরক মন্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে তার বিরুদ্ধে গেইলের সব অভিযোগ অস্বীকার করেছেন সারওয়ান, সঙ্গে অভিযোগগুলোকে তার জন্য অত্যন্ত ‘মানহানিকর’ হিসেবে উল্লেখ করেছেন তিনি। 

    নিজের ইউটিউব চ্যানেলে সম্প্রতি সারওয়ানকে ‘সাপ’, ‘বিষ’, ‘প্রতিশোধপরায়ণ’ হিসেবে অভিহিত করেছেন গেইল। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএলে) এতদিন জ্যামাইকা তালাওয়াসের হয়ে খেললেও গেইল এবার গেছেন সেন্ট লুসিয়া জুকসে। এরপরই জ্যামাইকার সহকারি কোচ সারওয়ানের ওপর চটেছেন গেইল। তালাওয়াস থেকে তাকে বিতাড়িত করার পেছনে মূল হোতা হিসেবে সারওয়ানের দিকে আঙ্গুল তুলেছিলেন তিনি।

    তবে সারওয়ান সেই অভিযোগ সরাসরি খণ্ডন করে বলেছেন, “এবারের সিপিএলে গেইলের জ্যামাইকার হয়ে না খেলার পেছনে আমার কোনও হাত নেই। আমি কখনোই এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার অংশ ছিলাম না।” জ্যামাইকা তালাওয়াসের পক্ষ থেকেও আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে গেইলের অভিযোগকে অসত্য বলা হয়েছে। গেইলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সারওয়ানের কোনও ভূমিকা ছিল না বলে জানিয়েছে তারা।
     


    গেইলের বিস্ফোরক সেই ভিডিও বার্তাকে ‘দুঃখজনক’ হিসেবে আখ্যা দিয়ে সারওয়ান সে বিষয়ে নিজের মত তুলে ধরেছেন, “সেই ভিডিওতে গেইল বেশ কয়েকজনের মর্যাদাহানির চেষ্টা করেছে, তবে বেশিরভাগ কটুকথা আমার উদ্দেশেই ছিল। আমি জবাব দিচ্ছি, তবে গেইলের কথার প্রতি উত্তর করার জন্য নয়, বরং মানুষের সামনে সত্যটা আসা উচিৎ। এছাড়াও এতে করে অনেকগুলো ভালো মানুষ যাদের মানহানির চেষ্টা করেছে গেইল, তাদের ব্যাপারে যাতে সাধারণ লোকজন খারাপ ধারণা না করে।”

    গেইলের কথার জবাবে সারওয়ানও তার জবাব সেই অনূর্ধ্ব-১৯ দলের সময় একসাথে কাটানো সময়ের স্মৃতি দিয়ে শুরু করেছেন, “আমি শুরুতেই একটি বিষয় বলে নিতে চাই, গেইলের সঙ্গে আমি ক্যারিয়ারের একবারে শুরু থেকে খেলেছি, সে দারুণ একজন ক্রিকেট প্রতিভা। আমি সবসময়ই তাকে একজন সতীর্থ এবং ভালো বন্ধু হিসেবে দেখেছি। তাই এ ধরনের মানহানিকর কথা-বার্তায় আমি বেশ বিব্রত হয়েছি।”

    সারওয়ানের জ্যামাইকার হেড কোচ হতে চেয়েছিলেন একসময়, সেটি নিয়েও ভিডিওতে মন্তব্য করেছিলেন গেইল, সেই বক্তব্যের বিপরীতে সারওয়ানের জবাব, “২০১৯ সালে আমাকে হেড কোচ করা হয়েছিল। আমি দল নির্বাচন নিয়ে আলোচনার জন্য গেইলের কাছে গিয়েছিলাম। তার প্রতি সম্মান থেকেই কাজটি করেছিলাম। তখন গেইল আমাকে তার কাছের বন্ধু জ্যামাইকান ডনোভান মিলারের কথা বলেছিল আমাকে, জ্যামাইকার খেলোয়াড়দের সংস্কৃতি তার ভালো জানা আছে উল্লেখ করে মিলারের হেড কোচ হওয়া উচিৎ বলে উল্লেখ করে সে। আমি তার কথাটি তালাওয়াসের প্রধান নির্বাহীকে জানাই, সঙ্গে এও বলি যে, যেহেতু গেইল সেই ব্যক্তির ব্যাপারে অনেক আত্মবিশ্বাসী, তাই তাকে নিয়োগ দেওয়া হলে আমি সরে যেতে রাজ আছি। এই কথা বলেছিলাম কারণ আম দলের ভালো চাই, অথচ গেইল আমাকেই দোষারোপ করে বলল আমি হেড কোচ হওয়ার জন্য লড়াই করছিলাম।”

    এছাড়া দলের বিদেশী খেলোয়াড়দের তার বিরুদ্ধে উস্কে দেওয়ার জন্যও সারওয়ানকে দায়ী করেছিলেন গেইল, এই অভিযোগটিও প্রত্যাখ্যান করেছেন তিনি, “এরকম অসত্য কথা কীভাবে এতদূর আসল, এটা আমার অবোধ্য। আমি গেইলের এই অভিযোগও সরাসরি অস্বীকার করছি।”

    গেইলের এ ধরনের আচরণ তরুণ ক্রিকেটারদের জন্য একটি বাজে দৃষ্টান্ত হতে পারে বলে মনে করেন সারওয়ান, “আমার বেশ চিন্তা হচ্ছে সেসব তরুণ, উঠতি ক্রিকেটারদের জন্য, যারা গেইলকে নিজেদের আদর্শ মনে করে। ক্যারিয়ারের বিভিন্ন পর্যায়ে প্রতিকূলতা এভাবে মোকাবিলা করার শিক্ষা যাতে তারা না গ্রহণ না করে, এটাই আমার আশা।”