• ক্রিকেটারদের আলাপ
  • " />

     

    ২০১৮ এশিয়া কাপে হাথুরুসিংহের শ্রীলঙ্কার বিপক্ষে 'জিদ ছিল বাংলাদেশের'

    ২০১৮ এশিয়া কাপে হাথুরুসিংহের শ্রীলঙ্কার বিপক্ষে 'জিদ ছিল বাংলাদেশের'    

    ২০১৮ সালে এশিয়া কাপে চন্ডিকা হাথুরুসিংহের শ্রীলঙ্কাকে হারানোর জন্য বাংলাদেশের একটা ‘জিদ কাজ করেছিল’, এমন জানিয়েছেন তামিম ইকবাল। এর আগে হুট করে তার বাংলাদেশের দায়িত্ব ছেড়ে চলে যাওয়াটা এর পেছনে কাজ করেছিল। 

    ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফর থেকেই বাংলাদেশের হেড কোচের পদ থেকে পদত্যাগ করেছিলেন হাথুরুসিংহে। এরপর যোগ দিয়েছিলেন শ্রীলঙ্কা দলে, যেখান থেকে ২০২০ সালে এসে সরে যেতে হয়েছে তাকে। ২০১৮ এশিয়া কাপে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। 

    ২য় ওভারে হাতে চোট পেয়ে উঠে গিয়েছিলেন তামিম। তবে ৪৭তম ওভারে মোস্তাফিজুর রহমান রান-আউট হয়ে যাওয়ার পর সবাইকে বিস্মিত করে প্লাস্টার হাতে নেমে পড়েছিলেন তামিম। সে হাত নিয়েই খেলেছিলেন সুরাঙ্গা লাকমালের এক বল, এরপর শেষ উইকেটে মুশফিকের সঙ্গে যোগ করেছিলেন ৩২ রান, শেষ পর্যন্ত যে ম্যাচ বাংলাদেশ জিতেছিল ১৩৭ রানের বড় ব্যবধানে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম 'আইকনিক' ছবি হয়ে আছে তামিমের সেই ব্যাটিংয়ে নামা।

    নিজের ইন্সটাগ্রাম আইডিতে মুশফিকুর রহিমের সঙ্গে লাইভে এসে ২০১৮ সালের এশিয়া কাপের স্মৃতিচারণ করেছেন তামিম। মুশফিক তাকে প্রশ্ন করেছিলেন, ভাঙা হাত নিয়েও নেমেছিলেন কেন তিনি। তামিম সে জবাব দিয়ে পালটা জিজ্ঞাসা করেছিলেন, মুশফিক কেন ওভাবে খেলেছিলেন। 

    ‘প্রথম খেলা, শ্রীলঙ্কার সাথে খেলা”, মুশফিকের এ জবাবে তামিম হাসতে হাসতে বলেছেন, “ভুল বললি তো দোস্ত, বাংলাদেশ খেলছিল শ্রীলঙ্কার সঙ্গে, মুশফিক খেলছিল হাথুরুসিংহের সঙ্গে।” অবশ্য পরেই ব্যাখ্যা করেছেন আবহটা, “শুধু তুই না, আমাদের সবারই একটা জিদ ছিল। নিশ্চিতভাবেই খারাপভাবে কিছু মনে করছিলাম না, তবে যেভাবে ও (হাথুরুসিংহে) চলে গিয়েছিল, যেভাবে আমরা চাচ্ছিলাম ওকে হারাতে, তবে ‘ইন আ স্পোর্টিং ওয়ে’। ও আমাদের ‘ভেতর-বাহির’ জানতো। তোরও জানতো। তো ওকে যদি হারাতে পারতাম, তাহলে এটা আমাদের একটা তৃপ্তি দিত। আমরা সবাই চাচ্ছিলাম যাতে ওকে আমরা ম্যাচটা হারাতে পারি।” 

    তামিম বলেছেন, তিনি নামার সময় তাকে আটকেছিলেন তখনকার হেড কোচ স্টিভ রোডস। তবে তামিমের কাছে ছিল এটি ‘কয়েক সেকেন্ডের “ম্যাডনেস”’, যেটি ‘সবার জীবনেই আসে’। 

    করোনাভাইরাস কভিড-১৯ মহামারির কারণে বন্ধ আছে ক্রিকেটও, তবে দুজনেরই চাওয়া, যাতে বাংলাদেশে ক্রিকেট ফেরে ঢাকা প্রিমিয়ার লিগ দিয়ে। বাংলাদেশ ক্রিকেটারদের একটা বড় অংশের ‘সংসার চলে’ এ লিগ দিয়ে, ফলে এটির গুরুত্ব অনুধাবন করতে পারছেন তারা। 

    তামিম এর আগে অসহায় প্রায় ১০০ জন ক্রীড়াবিদের পাশে এসে দাঁড়িয়েছেন, মুশফিক তার ও বাংলাদেশের টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরির ব্যাট নিলামে তোলার ঘোষণা দিয়েছেন। মুশফিক বলেছেন, তার চাওয়া যাতে তামিম সে ব্যাটটি কেনেন। তামিম বলেছেন, “এটা আমি ভেবেছি। আওতার মধ্যে থাকলে নেব। তবে অবশ্যই বিড করবো আমি।”