• কুইজ
  • " />

     

    পোল : নব্বইয়ের দশকের সেরা টেস্ট একাদশ কেমন হবে আপনার?

    অ্যালান বোর্ডার, ভিভ রিচার্ডসরা অবসরে গেছেন এ দশকের শুরুতে। ব্রায়ান লারা, শেন ওয়ার্ন, রাহুল দ্রাবিড়ের অভিষেক হয়েছে। এদের সঙ্গে আগের দশকে অভিষেক হওয়া শচীন টেন্ডুলকার, ওয়াসিম আকরাম, স্টিভ ওয়াহরা কাটিয়েছেন অন্যতম সেরা সময়। নব্বইয়ের দশক দেখেছে ‘অলরাউন্ডার-শূন্যতা’- সর্বকালের অন্যতম সেরা চার অলরাউন্ডার- ইয়ান বোথাম, কপিল দেব, ইমরান খান, রিচার্ড হ্যাডলি অবসর নিয়েছেন শুরুর দিকেই। ক্রিস কেয়ার্নস একটা সময় কাটিয়েছেন, আগমনী বার্তা দিয়েছেন জ্যাক ক্যালিস। 

    ফলে ‘তেমন’ অলরাউন্ডার ছাড়াই ওপেনার, মিডল অর্ডার, উইকেটকিপারের সঙ্গে ১ স্পিনার ও ৩ পেসার নিয়ে সাজাতে হবে এ একাদশ। ওপেনারদের ক্ষেত্রে বিবেচনায় আনা হয়েছে ৩৫-এর বেশি গড়, ৩০০০-এর ওপর রানসংখ্যাকে। এরপরের ব্যাটসম্যানদের ক্ষেত্রে ৪৫ গড়কে বিবেচনায় আনা হয়েছে, সঙ্গে কমপক্ষে ২০০০ রান। ব্যতিক্রমী এখানে ক্যালিস, যিনি ২০০০-এর মাইলফলকের কাছে ছিলেন। অলরাউন্ডারের অপশন দিতে পেসার তালিকায় যুক্ত করা হয়েছে ১৫০ উইকেট নেওয়া ক্রিস কেয়ার্নসকেও, বাকিদের ক্ষেত্রে যেখানে বিবেচনা করা হয়েছে ২০০ উইকেটের সীমানা। 

    আপনার জন্য অপেক্ষা করছে স্পিনার বিবেচনার চ্যালেঞ্জও, ইতিহাসের সবচেয়ে বেশি উইকেট নেওয়া ৩ স্পিনারসহ মোট ৪ জন থেকে আপনাকে বেছে নিতে হবে একজনকে। পেসারদের ক্ষেত্রেও সঙ্কটে পড়ার কথা আপনার।  

    সব মিলিয়ে ঘুরে আসুন নব্বইয়ের দশকে, সেরা টেস্ট একাদশ বানানোর চ্যালেঞ্জ নিয়ে!

    (১ জানুয়ারি ১৯৯০ থেকে ৩১ ডিসেম্বর ১৯৯৯ পর্যন্ত বিবেচনায় আনা হয়েছে এ দশক)