• সিরি আ
  • " />

     

    ১৩ জুন ফিরতে পারে সিরি আ

    বুধবার সিরি আ-র সব ক্লাবের সঙ্গে ভিডিও কলে আলোচনার পর ১৩ জুন লিগ আবারও মাঠে গড়ানোর ব্যাপারে একমত হয়েছে লিগ কর্তৃপক্ষ। সরকারী অনুমতি পেলেই এই বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেবে তারা।

    ইতালিয়ান সরকারের নির্দেশনা অনুযায়ী সব নিয়ম-কানুন মেনে আগামী ১৮ মে থেকে পূর্ণাঙ্গ অনুশীলনে ফিরতে যাচ্ছে সিরি আ-র সব ক্লাব। ব্যক্তিগত পর্যায়ে এরই মধ্যে অনুশীলন শুরু করে দিয়েছেন খেলোয়াড়রা। লিগ আবারও মাঠে ফেরানোর খসড়া তারিখ নিয়ে গতকাল বুধবার এক বিবৃতি দিয়ে সিরি আ কর্তৃপক্ষ জানিয়েছে, “খেলোয়াড় এবং সংশ্লিষ্ট সবার নিরাপত্তা নিশ্চিত করে আগামী ১৩ জুন খেলা আবারও শুরু করার ব্যাপারে আলোচনা হয়েছে।” এদিকে সেই ভিডিও কলে ক্লাবগুলো একাত্ম হয়ে লিগের সম্প্রচার স্বত্বধারীদের চুক্তি অনুযায়ী সময়মত পাওনা পরিশোধ করতে অনুরোধ করেছে।


    তবে ক্লাবগুলো মিলে খেলা মাঠে ফেরানোর তারিখের ব্যাপারে ঐকমত্যে আসলেও সরকারী অনুমতি পেতে আরও সময় লাগবে বলে ধারণা সংশ্লিষ্টদের। কারণ কোনো ক্লাবে যদি একজন খেলোয়াড় করোনায় আক্রান্ত হন এবং স্কোয়াডের বাকি সবার পরীক্ষায় নেগেটিভ আসে তাহলে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের বক্তব্য অনুযায়ী শুধু আক্রান্ত খেলোয়াড়কে সেলফ-আইসোলেশনে রাখা হবে। তবে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মতে, কোনো ক্লাবে একজন খেলোয়াড় করোনায় আক্রান্ত হলেই পুরো দলকে কোয়ারেন্টিনে পাঠাতে হবে। 

    আর তাই ফুটবল ফেডারেশন এবং স্বাস্থ্য মন্ত্রণালয় এই বিষয়টিতে ঐকমত্যে আসতে পারলেই কেবল চূড়ান্তভাবে অনুমতি দেবে দেশটির সরকার, ইতালির ক্রীড়া মন্ত্রী ভিনসেনজো স্পাদাফোরার বক্তব্যে এমন ইঙ্গিতই পাওয়া গেছে, “আমরা সবাই আমাদের কার্যবিধি, প্রটোকলসহ সব বিষয়ে একটি সিদ্ধান্তে স্থির হতে পারলেই সিরি আ আবারও শুরু হবে। এই বিষয়গুলো নিয়ে দায়িত্বজ্ঞানহীন তাড়াহুড়ার কোনো মানে নেই। ফুটবল এমন একটা খেলা যেখানে সামাজিক দূরত্ব মানা সম্ভব নয়। আমরা এই বিষয়গুলোকে খাটো করে দেখাতেই কয়েক সপ্তাহ আগে বেশ কয়েকটি সিরি আ ক্লাবকে কোয়ারেন্টিনে যেতে হয়েছিল। আমরা আবারও তেমন একটি সংকটে পড়তে চাই না।”