• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    'সাময়িকভাবে' ক্রিকেটারদের বেতন কমিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ

    করোনাভাইরাসের কারণে সাময়িকভাবে আর্থিক কাটছাঁটের ঘোষণা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জাতীয় দলের ক্রিকেটারদের বেতন এবং ক্যারিবিয়ান অঞ্চলের বিভিন্ন ক্রিকেট বোর্ডে নিয়মিত অর্থায়ন প্রায় ৫০ ভাগ কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

    বৈশ্বিক মহামারী করোনার কারণে বোর্ডের আর্থিক অবস্থা দুর্বল হয়ে গেছে উল্লেখ করে সংশ্লিষ্ট সবার ‘ন্যূনতম চাকরি সুরক্ষা’ নিশ্চিত করার জন্য বেতন এবং অনুদান কাটছাঁটের ঘোষণা দেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। বোর্ড কর্তৃক গঠিত একটি আর্থিক উপদেষ্টা কমিটির সুপারিশ অনুযায়ী, আঞ্চলিক সব বোর্ড, বোর্ড ফ্রাঞ্চাইজি এবং ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার’স অ্যাসোসিয়েশনকে দেওয়া অনুদান ৫০ ভাগ কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া বোর্ডের পরিচালক এবং নির্বাহী পর্যায়ের কর্মকর্তাদের বেতন-ভাতাও ৫০ ভাগ কর্তন করা হবে। আগামী জুলাই থেকে বেতন এবং অনুদান কমানোর বিষয়টি কার্যকর হবে। যদিও এই বেতন কর্তনের মেয়াদ ৩ থেকে ৬ মাসের বেশি হবে না বলে আশ্বস্ত করেছে সংস্থাটি।

    আর্থিক কাটছাঁটের বিষয়টি নিয়ে এক সাক্ষাৎকারে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রেসিডেন্ট রিকি স্কেরিট এই সিদ্ধান্ত নিয়ে ব্যাখ্যা দিয়েছেন, “এই মহামারীর ওয়েস্ট ইন্ডিজের সবাইকে ভুগতে হচ্ছে। খেলোয়াড় এবং স্টাফদের বেতন কমানোর সিদ্ধান্ত নেওয়াটা বেশ কঠিন ছিল। এর প্রভাব ক্যারিবিয়ান অঞ্চলের ক্রিকেট পরিবারের সবার ওপরই কমবেশি পড়বে। বোর্ডের বিজনেস কন্টিনিউটি প্ল্যান ঠিক রাখতে সব স্টেকহোল্ডারদেরই কিছুটা ছাড় দিতে হচ্ছে। তবে আশা করি এটা বেশিদিনের জন্য নয়।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন