• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    যে কারণে ইংল্যান্ড সফরে যাচ্ছেন না ৩ উইন্ডিজ ক্রিকেটার

    যে কারণে ইংল্যান্ড সফরে যাচ্ছেন না ৩ উইন্ডিজ ক্রিকেটার    

    তিন টেস্টের সিরিজ খেলতে আগামী ৮ জুন ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা হবে ওয়েস্ট ইন্ডিজ। আর এই সিরিজে অংশ নিতে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রস্তাব ফিরিয়ে দিয়ে আলোচনায় এসেছেন ৩ ক্রিকেটার। মূলত করোনাভাইরাসের কারণেই শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো এবং কিমো পল সফরে যেতে অস্বীকৃতি জানিয়েছেন। মহামারীর এই সময়ে পরিবারকে রেখে ইংল্যান্ড সফরে যেতে মন সায় দিচ্ছিল না তাদের কারোরই, এজন্যই বোর্ডের সফরের প্রস্তাবকে ‘না’ বলে দিয়েছিলেন তারা। তবে এর সঙ্গে আছে যুক্তরাজ্যের করোনা-পরিস্থিতিও। 

    অবশ্য তাদের সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন জানিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। পরবর্তীতে দল ঘোষণার সময় এই সফরে না যাওয়ার বিষয়টি কোনও প্রভাব ফেলবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে বোর্ড। ক্রিকইনফোর সঙ্গে সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে বিস্তারিত জানিয়েছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ।

    তার বক্তব্য অনুযায়ী, বোর্ড এমন ক্রিকেটারদেরই সফরের জন্য দলে অন্তর্ভুক্ত করতে চেয়েছে যারা ইংল্যান্ড যেতে শতভাগ তৈরি। যাতে পরবর্তীতে সফরটি নিয়ে দলের মাঝে কোনও ধরনের সমস্যা তৈরি না হয়।
     


    পল এবং হেটমায়ার ইমেইলে এবং ব্রাভো প্রধান নির্বাহীর সঙ্গে ফোনালাপের মাধ্যমে বোর্ডকে ইংল্যান্ড সফরে নিজেদের অনাগ্রহের বিষয়টি জানিয়েছেন। এদের মাঝে ২২ বছর বয়সী অলরাউন্ডার কিমো পল ইমেইলে তার পরিবারের অবস্থা জানিয়ে সফরের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বলে জানিয়েছেন গ্রেভ, “কিমো পলের পুরো পরিবারে সে-ই একমাত্র আয় করা ব্যক্তি। যদি তার কিছু হয়ে যায়, তাহলে তার পরিবারের কী হবে সেটা নিয়ে বেশ চিন্তিত থাকাতেই সে সফর করতে চায়নি। সে আমাদের বিষয়টি জানিয়ে লিখেছে যে, সে ইংল্যান্ড সফরের জন্য একেবারেই তৈরি নয়। একইসঙ্গে সিদ্ধান্তটি নেওয়া তার জন্য অত্যন্ত কষ্টকর ছিল বলেও উল্লেখ করেছে সে, কারণ সে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটকে ভালোবাসে।”

    পলের মতো হেটমায়ারও তার পরিবার এবং বাড়ি ছেড়ে ইংল্যান্ড সফরে যেতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন না বলে সফরে যেতে চাননি বলে জানিয়েছেন গ্রেভ, "বর্তমান অবস্থায় পরিবার এবং বাসা ছেড়ে যাওয়াটা তার জন্য কঠিন বলে জানিয়েছে সে। এছাড়াও ইংল্যান্ডে স্বাস্থ্য নিরাপত্তার বিষয়েও শঙ্কিত হেটমায়ার।"

    আর ব্রাভো পরিবারের সঙ্গে নিজের স্বাস্থ্য এবং ইংল্যান্ডের কন্ডিশন নিয়েও চিন্তিত। ইসিবির পক্ষ থেকে বারবার 'জৈব-নিরাপদ' পরিবেশে ম্যাচ আয়োজনের ব্যাপারে আশ্বস্ত করা হয়েছে। তবে তাতে ব্রাভোর শঙ্কা দূর হয়নি বলে উল্লেখ করেছেন গ্রেভ, "ব্রাভো তার স্বাস্থ্য এবং তার পরিবারের ওপর সফরের প্রভাব নিয়ে বেশ চিন্তিত ছিল।"

    এই ৩ ক্রিকেটারকে ছাড়াই বুধবার ইংল্যান্ড সফরের জন্য ২৫ জনের স্কোয়াড ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ।