• কুইজ
  • " />

     

    পোল : আপনার নব্বইয়ের দশকের সেরা ওয়ানডে একাদশে কারা থাকবেন?

    নব্বইয়ের দশক মানেই যেন সে সময় শৈশব কৈশোর কাটানো মানুষদের অন্যরকমের এক নস্টালজিয়া। ক্রিকেটও ব্যতিক্রম নয়। ওয়ানডে ক্রিকেটে সাদা-কালো থেকে রঙিন হয়েছে, আবার ফিক্সিং নাড়া দিয়ে গেছে প্রবলভাবে। অধিনায়ক বাছতে গেলে তাই আপনার সামনে আসবে মোহাম্মদ আজহারউদ্দিন, হ্যান্সি ক্রনিয়েরা। তাদের পারফরম্যান্সই ছিল এমন। 

    অলরাউন্ডারের খুব দাপট ছিল না, তবে ‘ব্যাটসম্যান’রা বোলিং করতেন নিয়মিতই। ২ ওপেনার, এরপর আরও ৪ ব্যাটসম্যান, উইকেটকিপার, ৩ পেসার ও ১ স্পিনার- দলের ফরম্যাট হবে এমন। তবে পঞ্চম বোলারের জন্য আপনি বেছে নিতে পারেন ‘ব্যাটসম্যান’দের ভেতর থেকেই কাউকে-- স্টিভ ওয়াহ, শচীন টেন্ডুলকার, হ্যান্সি ক্রনিয়ে, অরভিন্দ ডি সিলভা, অর্জুনা রানাতুঙ্গা, কার্ল হুপার বা তার আগে সৌরভ গাঙ্গুলি, সনাথ জয়াসুরিয়ারা, মার্ক ওয়াহ- আপনার বোলারের ঘাটতি মেটাতে পারে সহজেই। আছেন ন্যাথান অ্যাস্টল, জ্যাক ক্যালিসও। 

    পেসারদের ক্ষেত্রে ওয়াসিম আকরামদের সঙ্গে ক্রিস হ্যারিস (ডিবলি-ডবলি), ক্রিস কেয়ার্নস বা জ্যাক ক্যালিসরা আছেন মূলত ব্যাটিং সামর্থ্যের কারণে। তবে অল-আউট পেস আক্রমণ বাছতে পারেন, সেক্ষেত্রেও ওয়াসিমের ব্যাটিং-সামর্থ্য এগিয়ে রাখবে তাকে। 

    স্পিনার একজন, মোটামুটি কঠিন হওয়ার কথা এদের মাঝে একজনকে বেছে নেওয়াটাই। অধিনায়কের ক্ষেত্রে আপনার একাদশের ভেতর কেউ থাকলে তাকে নেবেন, না থাকলে অন্য কেউ অপশনটি। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন