• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    আইপিএলে 'কালু' বলা হয়েছিল স্যামি-পেরেরাকে

    আইপিএলে 'কালু' বলা হয়েছিল স্যামি-পেরেরাকে    

    আইপিএলে বর্ণবাদী মন্তব্যের শিকার হয়েছিলেন সাবেক ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামি। শনিবার নিজের ইনস্টাগ্রামে বিষয়টি জানিয়েছেন তিনি। বিশ্বজুড়ে বর্ণবাদ বিরোধী আন্দোলনের মাঝেই এই বিস্ফোরক তথ্য দিলেন স্যামি। কয়েকদিন আগে বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলনের সময় আইসিসির নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি।

     


    আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলার সময় তিনি এবং পেরেরা দুজনই বর্ণবাদী মন্তব্য শুনেছেন বলে সেই ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছেন তিনি। তবে তখন তাদের উদ্দেশ্যে করা ‘বিতর্কিত’ মন্তব্যের অর্থ ঠিকভাবে জানা না থাকায় বুঝতে পারেননি সেটা আসলে অপমানজনক কোনও কথা ছিল কিনা। তবে এবার সেই কথার অর্থ নিশ্চিত হয়ে জানালেন, “সানরাইজার্সের হয়ে আইপিএলে খেলার সময় আমি ‘কালু’ শব্দটি শুনেছিলাম, সেটার অর্থ জানতে পেরেছি এখন। তারা আমাকে এবং পেরেরাকে উদ্দেশ্য করে এটা বলেছিল। আমি ভেবেছিলাম এটার অর্থ শক্তপোক্ত কালো ব্যক্তি। তবে আমার আগের পোস্ট থেকে আমি একেবারে ভিন্ন কিছু জানতে পারলাম, আমি বিষয়টি নিয়ে রাগান্বিত।” যদিও ঠিক কবে বা কারা তার উদ্দেশ্যে এই মন্তব্য সেটি পোস্টে খোলাসা করেননি স্যামি।

    বিষয়টি নিয়ে আইপিএল বা বিসিসিআইয়ের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করা হয়নি। যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামক এক ব্যক্তি নির্বিচারে নিহত হওয়ার পরই বিশ্বজুড়ে বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়। অনেক ফুটবলার নিজেদের বর্ণবাদের শিকার হওয়ার অভিজ্ঞতা তুলে ধরেছেন এরই মধ্যে। তবে ক্রিকেট থেকে প্রথম দুবারের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী স্যামিই প্রথম বিষয়টি নিয়ে মুখ খুললেন।