• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    'ফাঁকা মাঠ প্রভাব ফেলতে পারে স্টোকসের পারফরম্যান্সে'

    'ফাঁকা মাঠ প্রভাব ফেলতে পারে স্টোকসের পারফরম্যান্সে'    

    ফাঁকা মাঠে ম্যাচ আয়োজন ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকসের পারফরম্যান্সের ওপর প্রভাব ফেলতে পারে বলে ধারণা করছেন সাবেক ইংলিশ পেসার ড্যারেন গফ। 'কঠিন চ্যালেঞ্জের সময় স্টোকসের আসল রূপ দেখা যায়', এমন মনে করা গফ বলছেন, দর্শকবিহীন স্টেডিয়ামের সঙ্গে স্টোকসের মতো পারফরমার কীভাবে মানিয়ে নেন সেটি দেখার বিষয়। 

    সাধারণত শুধু দেশের মাটিতে নয়, বার্মি আর্মি থাকে বলে বিদেশেও ইংল্যান্ডের ম্যাচে দর্শক উপস্থিতি থাকে ভালই। শেষ অ্যাশেজেও দর্শকঠাসা হেডিংলিতে স্টোকস দেখিয়েছিলেন অতিমানবীয় পারফরম্যান্স। তবে করোনাভাইরাস কভিড-১৯ মহামারীর কারণে পরিবর্তিত পরিস্থিতিতে এখন দর্শকবিহীন মাঠেই খেলতে হবে ইংল্যান্ডকে।স্বাভাবিকভাবেই এমন পরিস্থিতি খুব নিয়মিত নয় ইংল্যান্ড ক্রিকেটারদের জন্য। 

     


    স্কাই স্পোর্টসের সঙ্গে সাক্ষাৎকারে গফ বলেছেন, “আমরা সবসময় দেখেছি, শ্বাসরুদ্ধকর ম্যাচগুলোতে বেন স্টোকস জ্বলে ওঠে। বড় ম্যাচে কঠিন চ্যালেঞ্জের সময়ই স্টোকসের আসল রুপ দেখা যায়। তাই তর্ক সাপেক্ষে বর্তমান সময়ের সেরা ক্রিকেটার স্টোকস কীভাবে দর্শকবিহীন মাঠের সঙ্গে মানিয়ে নেয়, সেটা দেখার বিষয়। আমার মনে হয় এটা তার পারফরম্যান্সে কিছুটা হলেও প্রভাব ফেলবে।”

    এমনিতে মাঠে দর্শকদের অনুপস্থিতির ফলে সামগ্রিকভাবে ক্রিকেটারদের পারফরম্যান্সে কোনও প্রভাব ফেলবে কিনা এমন প্রশ্নের জবাবে গফের উত্তর, “এটা খুব বেশি প্রভাব ফেলবে বলে মনে হয় না। তবে এটা ঠিক যে, মাঠে দর্শক থাকলে কিছু খেলোয়াড় বেশি প্রাণবন্ত হয় ওঠেন। গ্রাহাম গুচ আমার ব্যাপারে এটা বলতেন, আমি নাকি মাঠে বেশি দর্শক হলে ভালো খেলতাম। তবে কিছু খেলোয়াড়ের পারফরম্যান্সে এটা একেবারেই প্রভাব ফেলবে না। তারা আগের মতোই খেলতে থাকবে। খুব কম সংখ্যক ক্রিকেটারের এই বিষয়টিতে সামান্য সমস্যা হতে পারে।” 

    করোনাভাইরাসে আন্তর্জাতিক ক্রিকেট থমকে যাওয়ার আগে সিডনিতে দর্শকশূন্য মাঠে একটি ওয়ানডে খেলেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। আপাতত আন্তর্জাতিক ক্রিকেটে এমন পরিস্থিতিই থাকতে পারে বেশ কিছুদিন। 

    আগামী ৮ জুলাই থেকে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে আবারও মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড ও সাউথাম্পটনের এজিয়েস বোউলে 'বায়ো-সিকিউর' ভেন্যুতে হবে এ দুটি টেস্ট।