• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    স্যামির বর্ণবাদের অভিযোগ স্বীকার করেননি আইপিএলের সাবেক দুই সতীর্থ

    স্যামির বর্ণবাদের অভিযোগ স্বীকার করেননি আইপিএলের সাবেক দুই সতীর্থ    

    গত শনিবার নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেল থেকে রীতিমত বোমা ফাটিয়েছিলেন ড্যারেন স্যামি। সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলার সময় তিনি এবং লঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন বলে মন্তব্য করেছিলেন তিনি। বিশ্বজুড়ে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের সময় স্যামির মন্তব্যে নড়েচড়ে বসেছিলেন সবাই। তবে স্যামির হায়দ্রাবাদের সতীর্থ ২ ক্রিকেটার পার্থিব প্যাটেল এবং ভেনুগোপাল এমন কিছু হয়েছে বলে স্বীকার করেননি। আর স্যামি বর্ণবাদী যেই শব্দটি তাকে বলা হয়েছে বলে অভিযোগ করেছেন, সেই শব্দটি ঘরোয়া ক্রিকেটে হরহামেশাই ব্যবহার করা হয় বলে জানিয়েছেন হায়দ্রাবাদে স্যামির আরেক সাবেক সতীর্থ ইরফান পাঠান।

    স্যামির অভিযোগের বিষয়ে কথা বলতে গিয়ে এই ধরনের কোনও ঘটনা ঘটেছে কিনা তা তার জানা নেই বলে মন্তব্য করেছেন পার্থিব, “আমি কাউকে ঐ ধরনের শব্দ ব্যবহার করতে শুনিনি।”


    বর্তমানে অন্ধ্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের পরিচালক এবং স্যামির সাবেক সতীর্থ ভেনুগোপাল রাও এই বিষয়ে নিশ্চিত নন বলে জানিয়েছেন, “আমি নিশ্চিত নই। বিষয়টি সম্পর্কে ঠিক জানিনা।”

    আর স্যামির আরেক সতীর্থ ইরফান ঘরোয়া ক্রিকেটে বর্ণবাদী শব্দের ব্যবহার প্রায়শই হয় বলে উল্লেখ করেছেন, “আমি ২০১৪ সালে স্যামির সাথে খেলেছি। এমন ঘটনা যদি ঘটত, তাহলে এটা নিয়ে অবশ্যই কথা হত। তাই যেহেতু এটা নিয়ে কোনও আলোচনা হয়নি, তাই আমি এই ব্যাপারে তেমন কিছু জানিনা। তবে আমি এই ধরনের শব্দের ব্যবহার ঘরোয়া ক্রিকেটে দেখেছি। তাই আমি মনে করি, লোকজনকে এই বিষয়ে সচেতন করতে হবে। আমি কারও নাম বলতে চাই না, তবে দক্ষিণাঞ্চলের ক্রিকেটাররা উত্তর এবং পশ্চিমাঞ্চলে খেলতে গেলে এমন মন্তব্য শুনে থাকে।”

    ঘটনার সময়ই বিষয়টি বোর্ডকে জানানো উচিৎ ছিল বলে মন্তব্য করেছেন বিসিসিআইয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। তবে চাইলে স্যামি এখনও বিষয়টি নিয়ে অভিযোগ করতে পারেন বলে উল্লেখ করেছেন সেই কর্মকর্তা। অভিযোগ করা হলে বোর্ড বিষয়টি খতিয়ে দেখবে বলে জানিয়েছেন তিনি।