• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    টেন্ডুলকারকে আউট করা যখন জীবনের জন্য হুমকি

    টেন্ডুলকারকে আউট করা যখন জীবনের জন্য হুমকি    

    প্রিয় ব্যাটসম্যানকে আউট হতে দেখা এমনিতেই সহজে হজম হওয়ার নয়। তার ওপর যদি আবার সেই আউটের সিদ্ধান্তটি ভুল হয়, তাহলে তো কথাই নেই। আম্পায়ার এবং বোলারকে লক্ষ্য করে গ্যালারি থেকে দুয়োধ্বনি এবং গালমন্দ করতে পিছপা হন না সমর্থকরা।

    তবে মাঝে মাঝে তাদের সেই রাগের প্রকাশভঙ্গী সব মাত্রা ছাড়িয়ে যায়। এই যেমন একবার শচীন টেন্ডুলকার আউট হওয়ার পর সেটি গিয়েছিল মৃত্যুর হুমকি পর্যন্ত, যা পেয়েছিলেন ইংলিশ পেসার টিম ব্রেসনান। সঙ্গে হুমকি পেয়েছিলেন টেন্ডুলকারকে সেবার আউট দেওয়া অস্ট্রেলিয়ান আম্পায়ার রড টাকার। ব্রেসনান-টাকার যে শততম সেঞ্চুরি থেকে সে দফা 'বঞ্চিত' করেছিলেন ভারতের ব্যাটিং-ঈশ্বরকে!
     


    ঘটনা ২০১১ সালের।

    ওভালে সিরিজের শেষ টেস্টে ব্যাটিং করছিলেন টেন্ডুলকার, ৯১ রান নিয়ে ব্যাটিং করছিলেন। ৯৯ সেঞ্চুরিতে বেশ কিছুদিন আটকে ছিলেন টেন্ডুলকার, শততম সেঞ্চুরির অপেক্ষাটা শুধুই বাড়ছিল। তবে সেই ম্যাচে সেঞ্চুরির দিকে ঠাণ্ডা মাথায় এগুচ্ছিলেন টেন্ডুলকার, কিন্তু তখনই ছন্দপতন। ব্রেসনানের বল টেন্ডুলকারের পায়ে লাগতেই ইংলিশ খেলোয়াড়দের জোরালো আপিল, আম্পায়ার টাকারও সোজা আঙ্গুল তুলে দিলেন। টেন্ডুলকারকে থামতে হলো সেখানেই। 


    আরও পড়ুন- শচীন আদতে কে? 


    যদিও বলটি পরিষ্কারভাবেই লেগ স্টাম্প মিস করত, তবে তখন ভারত ডিআরএসের বিপক্ষে থাকায় তৃতীয় আম্পায়ারের কাছেও যেতে পারেননি টেন্ডুলকার। আম্পায়ারের ভুল সিদ্ধান্তে টেন্ডুলকারের শততম সেঞ্চুরির অপেক্ষাটা দীর্ঘায়িত হয়েছিল।

    তবে টেন্ডুলকারকে আউট করার সে ঘটনার পর বেশ কয়েক মাস ধরে বিভিন্ন লোকের কাছ থেকে অসংখ্য হুমকি ভরা চিঠি পেয়েছিলেন আম্পায়ার টাকার এবং পেসার ব্রেসনান। ইয়র্কশায়ার ক্রিকেট : কাভারস অফ নামের পডকাস্টে স্মৃতিচারণ করেছেন ব্রেসনান, “আমি এবং আম্পায়ার দুজনই সেই ম্যাচের অনেকদিন পর পর্যন্ত মৃত্যুর হুমকি পেয়েছি। আমাকে হুমকি দেওয়া হয়েছিল টুইটারে আর টাকারকে তার বাসার ঠিকানায় চিঠি পাঠিয়ে। টাকারকে পাঠানো চিঠিতে লেখা থাকত, ‘তুমি কীভাবে আউট দেওয়ার সাহস পেলে? বল লেগ স্টাম্প মিস করত।’

    “আমি সেই ঘটনার কয়েক মাস পর তার (টাকারের) সঙ্গে কথা বলেছিলাম। তখন সে আমাকে জানিয়েছিল যে, সেই ঘটনার পর তাকে নিরাপত্তার জন্য পুলিশের সাহায্যও নিতে হয়েছিল।”

    শেষ পর্যন্ত ২০১২ এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে ইতিহাসের প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান হিসেবে শততম সেঞ্চুরির সেই মাইলফলক ছুয়েছিলেন টেন্ডুলকার। ৬৬৪ আন্তর্জাতিক ম্যাচে টেন্ডুলকার ক্যারিয়ার শেষ করেছিলেন সেঞ্চুরির সেঞ্চুরিতেই।