• লা লিগা
  • " />

     

    বেটিং কোম্পানির বিজ্ঞাপন দেখাতে মানা, লা লিগায় ৮ ক্লাব বদলাচ্ছে জার্সি

    বেটিং কোম্পানির বিজ্ঞাপন দেখাতে মানা, লা লিগায় ৮ ক্লাব বদলাচ্ছে জার্সি    

    লা লিগা ফিরছে এই সপ্তাহেই। ফুটবলের চেহারাই বদলে গেছে, লা লিগাও ফিরবে নতুন রূপে। সেই রূপটা অবশ্য আরও আলাদা হতে যাচ্ছে ৮টি ক্লাবের জন্য। এই ৮ ক্লাবের জার্সিতে স্পন্সরের কোনো লোগো থাকবে না। স্পেনের চলমান জরুরী অবস্থার কারণেই স্পন্সর ছাড়া ফাঁকা জার্সি পরে মাঠে নামতে হবে ক্লাবগুলোকে।

    ভ্যালেন্সিয়া, লেগানেস, সেভিয়া, ওসাসুনা, আলাভেস, মায়োর্কা, গ্রানাডা- এই ৮ ক্লাবেরই জার্সির টাইটেল স্পন্সর স্বত্ব বিক্রি করা বেটিং কোম্পানির কাছে। স্পেনের জরুরী আইন অনুযায়ী জরুরী অবস্থার সময় বেটিং কোম্পানির বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ। স্পেনে জরুরী অবস্থা চলবে জুনের ২১ তারিখ পর্যন্ত। এর আগে লা লিগার এই ক্লাবগুলোর ৩টি ম্যাচ খেলা ফেলার কথা।

    স্প্যানিশ আইন অনুযায়ী জরুরী অবস্থা চলাকালীন বেটিং কোম্পনির বিজ্ঞাপন প্রচার করা যাবে রাত ১টা থেকে ভোর ৫টার ভেতর যে কোনো সময়ে। ওই সময়ের ভেতর যেহেতু কোনো ম্যাচ মাঠে গড়াবে না তাই ক্লাবগুলোকে আপাতত ফাঁকা জার্সি পরেই মাঠে নামতে হবে।

    জার্সি ছাড়াও পরিবর্তন আসছে স্টেডিয়ামের বিজ্ঞাপন বোর্ডেও। বেটিং কোম্পানিগুলোর বিজ্ঞাপন সরিয়ে নেওয়া হচ্ছে সেখান থেকে। তবে স্প্যানিশ বেশিরভাগ ক্লাবগুলোই আয়ের জন্য এই বেটিং কোম্পানিগুলোর স্পন্সরশিপ থেকে পাওয়া অর্থের ওপর নির্ভর করে। বৈশ্বিক মহামারীর সময় বড় ধরনের ধাক্কাও খেয়েছে ক্লাবগুলো অর্থনৈতিক ভিত্তি। এই পরিস্থিতিতে আইন সংশোধন করে ক্লাবগুলোকে বিশেষ সুবিধা দেওয়ার দাবি উঠেছে স্পেনে। তবে মার্কা জানাচ্ছে স্প্যানিশ সরকারের আইন পরবির্তনের কোনো চিন্তা ভাবনা আপাতত নেই।

    "স্প্যানিশ সরকার মার্চ থেকেই বেটিং কোম্পানির বিজ্ঞাপন বন্ধ রেখেছে। এই মহামারীর সময় সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষগুলোকেই নিরাপত্তা দিতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ধরনের বিজ্ঞাপন মানুষকে হুমকির মুখে ফেলতে পারে। স্বাস্থ্য ঝুঁকি কমে গেলে এই ব্যাপারে নতুন সিদ্ধান্ত নেওয়া হতে পারে।" -স্প্যানিশ এক মন্ত্রীর বরাত দিয়ে জানিয়েছেন মার্কা।

    ১২ জুন সেভিয়া ও রিয়াল বেটিসের ম্যাচ দিয়ে আবার ফিরছে লা লিগা। সবগুলো খেলাই হবে ফাঁকা মাঠে। তবে টেলিভিশন দর্শকদের জন্য কৃত্রিম শব্দ ও ভিজুয়াল ইফেক্ট ব্যবহার করে মাঠে দর্শক রাখার ব্যবস্থাও করেছে লা লিগা সম্প্রচার কর্তৃপক্ষ।