• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চায় যুক্তরাষ্ট্র

    টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চায় যুক্তরাষ্ট্র    

    ২০২৩ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যৌথভাবে এই আয়োজনের অংশীদার হতে চায় তারা। যুক্তরাষ্ট্রের ক্রিকেট সংস্থা বলছে, ১৯৯৪ বিশ্বকাপ ফুটবলের সাফল্য তারা ক্রিকেটেও করে দেখাতে পারবে।

    যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ক্রিকেট মোটামুটি নিয়মিতই হয় এখন। ওয়েস্ট ইন্ডিজ সফরে এখন ফোর্ট লডারহিলে খেলা থাকে অনেক দলের। বাংলাদেশও সেখানে খেলেছে, এই আগস্টেও দক্ষিণ আফ্রিকার সেখানে খেলার কথা রয়েছে। তবে বিশ্বকাপ আয়োজনের জন্য অন্তত ছয়টি ভেন্যু প্রস্তুত করতে চায় যুক্তরাষ্ট্র।

    দেশটির ক্রিকেট সংস্থার প্রধান নির্বাহী ইয়ান হিগিন্স উদাহরণ দিচ্ছেন ১৯৯৪ বিশ্বকাপের। সেবার ফুটবল বিশ্বকাপ সফলভাবে আয়োজন করেছিল, রেকর্ড ৩৫ লাখ দর্শক হয়েছিল সেবার। হিগিন্স বলছেন, যুক্তরাষ্ট্রে ক্রিকেট হলেও সব ভেন্যুতে উপচে পড়া ভীড় থাকবে। বিশেষ করে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য টিকিটের তুংস্পর্শী চাহিদা থাকবে বলে তার ধারণা।

    যুক্তরাষ্ট্র অবশ্য ক্রিকেটে একটু একটু করে এগিয়ে যাচ্ছে। গত বছর ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে দলটি, হিঙ্গিস ২০৩০ সালের মধ্যে টেস্ট স্ট্যাটাস পাওয়ার ব্যাপারেও আশাবাদী। কদিন আগে লিয়াম প্লাংকেট জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার কথা ভাবছেন তিনি। আয়ারল্যান্ড ও আফগানিস্তানের সাফল্যটা তাদের প্রেরণা দিচ্ছে বলে জানিয়েছেন হিগিন্স।

    তবে আপাতত তারা মনযোগ দিতে পারেন ২০২৩ বা এরপর থেকে টি-টোয়েটি বিশ্বকাপ আয়োজনের। এই বছর অস্ট্রেলিয়ার পর সামনের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ভারতে। ২০২৩ সালের ভেন্যু ঠিক হয়নি এখনো। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে মিলে সেটিতে আয়োজক হতে চায় তারা। এর আগে ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল ওয়েস্ট ইন্ডিজে।