• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    তাইজুলকে তূণে টপ স্পিন যোগ করতে পরামর্শ দিলেন ভেট্টোরি

    তাইজুলকে তূণে টপ স্পিন যোগ করতে পরামর্শ দিলেন ভেট্টোরি    

    ১০০ দিনের চুক্তিতে বাংলাদেশ দলের স্পিন পরামর্শক হয়ে এসেছিলেন নিউজিল্যান্ডের সর্বকালের সফলতম স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি। দেশের স্পিনারদের পরখ করে সবার জন্যই বিশেষ কিছু পরামর্শ দিয়েছেন তিনি। বিশেষভাবে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের জন্য তার পরামর্শ, নিজের তূণে টপ স্পিন যোগ করতে পারলেই বদলে তার খেলার ধরন। এই কৌশলটি শিখতে পারলে দেশের বাইরেও তার বোলিংয়ের ধার বাড়বে বলে মনে করেন তিনি।

    ক্রিকবাজের সঙ্গে সাক্ষাৎকারে দেশের বাইরে তাইজুলের কীভাবে বোলিং করা উচিৎ সেটা সহজ ভাষায় বাৎলে দিলেন ভেট্টোরি, “নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মতো দেশগুলোতে বল ঘোরে না খুব একটা, তাই সেসব জায়গায় ভিন্ন উপায়ে বল করতে হবে। বল বাঁক খাওয়ানোর চেষ্টা করতে হবে, সেজন্য অবশ্যই টপ স্পিনের কৌশল রপ্ত করাটা জরুরী। এমনকি উপমহাদেশেও এই কৌশলটি কাজে লাগে অনেক। এখানকার সব সেরা স্পিনারদেরই এই কৌশল জানা আছে। আমি তাইজুলের সঙ্গে টপ স্পিন নিয়ে অনেক কথা বলেছি, এটা করতে পারলে তার জন্য বোলিংটা দুধ-ভাত হয়ে যাবে। সে এতদিন সাইড স্পিনের অনেক নির্ভরশীল ছিল, উইকেটের আচরণের ওপর তার বোলিংয়ের কার্যকারীতা নির্ভর করত। তবে এখন আমরা তার টপ স্পিন নিয়ে কাজ করছি।”

     


    তাইজুল বা অন্যান্য স্পিনারদের সঙ্গে কাজ করার সময় ভাষাগত সমস্যার প্রসঙ্গও চলে আসে। তবে ভেট্টোরি আরও অনেক ক্রিকেট কোচের মতো বললেন, ক্রিকেটের ভাষাতেই তাদের মধ্যে যোগাযোগ হচ্ছে, "উপমহাদেশে আগে আমার খেলা এবং কোচিংয়ের অভিজ্ঞতা থেকে বলতে পারি, স্পিনার নিজেদের একটি সাধারণ ভাষা রয়েছে। সেটি ব্যবহার করে সহজেই খেলোয়াড়দের সাথে আলাপ-আলোচনা করা সম্ভব হয়, তাদের সাথে আমার অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে পারি। আর এভাবে খেলোয়াড়দের সঙ্গে যোগাযোগ স্থাপিত হওয়ার পর আপনি তাদের কিছু শেখালে এবং সাহায্য করলে পরবর্তীতে খেলোয়াড়রাও সেইমত কাজ করবে।"

    আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং বিগ ব্যাশে ব্রিসবেন হিটের কোচ হিসেবে কাজ করেছেন ভেট্টোরি। বাংলাদেশে যোগ দিয়েছেন গত বছর। এরপর ভারত সফরে যোগ দিয়েছিলেন দলের সঙ্গে। এর মধ্যে তাইজুল ছাড়াও নাঈম, মিরাজ, অপুসহ আরও বেশ কজন স্পিনারের সাথে ক্যাম্প করেছেন। বাংলাদেশের স্পিনার সাথে কাজ করার ইচ্ছে থেকেই বিসিবির স্পিন পরামর্শক পদের প্রস্তাবটি লুফে নিয়েছেন, জানিয়েছেন ভেট্টোরি, “আমি স্পিনার সাথে ব্যক্তিগতভাবে কাজ করতেই চাকরির প্রস্তাবটি গ্রহণ করেছি। আগে পুরো দলের কোচিং করিয়েছি, আর এখন সব মনোযোগ শুধু স্পিনারদের দিকে দিতে পারছি। আর স্পিন বোলিংয়ে বাংলাদেশের খ্যাতির বিষয়টিও আমাকে এখানে আসতে অনুপ্রাণিত করেছে।”

    “তাইজুল ছাড়াও আমি নাঈম হাসানকে দেখেছি, দারুণ স্কিল রয়েছে তাদের। আর এখানে এসে যখন হেড কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে কথা বললাম, তখন তিনি আমাকে এখানকার স্পিনারদের নিয়ে নিজের আশার কথা বললেন। বিশেষভাবে সম্ভাবনাময় লেগ স্পিনার বিপ্লবসহ অন্যান্য স্পিনার কথা আমাকে জানান তিনি। আর বাংলাদেশে তো আগে থেকেই অনেক প্রতিভাবান বাঁহাতি স্পিনার রয়েছে। তাই আমিও তাদের নিয়ে বেশ আশাবাদী।”