• সিরি আ
  • " />

     

    রোনালদোদের হাত ধরে ইতালিতে আবার ফিরছে ফুটবল

    রোনালদোদের হাত ধরে ইতালিতে আবার ফিরছে ফুটবল    

    ইতালির ওপর দিয়ে কী ঝড়টাই না বয়ে গেল গত কয়েক মাসে! ডিসেম্বরে চীনে যে করোনার উৎপত্তি হয়েছিল, ইউরোপে প্রথম সেই ভাইরাসের রুদ্রমূর্তি দেখেছে ইতালি। চোখের পলকেই ইতালির হাসপাতালগুলো যেন যুদ্ধক্ষেত্র আর মহাশ্মশানে পরিণত হয়। বেঘোরে ঝরে পড়ে হাজারো প্রাণ। তবে সেসব হৃদয়বিদারক স্মৃতি পেছনে ঠেলে ইতালি আবারও স্বাভাবিক জীবনযাত্রার দিকে ফিরছে। তারই অংশ হিসেবে  থেকে ফুটবল আজ শুক্রবার আবারও মাঠে গড়াচ্ছে। শুক্রবার রাতে (বাংলাদেশ সময় সেটি শনিবার হয়ে ১.০০) কোপা ইতালিয়ার সেমিফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি হচ্ছে জুভেন্টাস-এসি মিলান, আর পরের দিন অপর সেমিফাইনালে নাপোলি-ইন্টার মিলান।

    গত মার্চে ইতালিতে করোনা যখন ভয়াবহভাবে ছড়িয়ে পড়ছিল, তখন জাতীয় লকডাউনের অংশ হিসেবে ৯ মার্চ বন্ধ করে দেওয়া হয় সিরি আ। আর এর সঙ্গেই ইতালিতে সব ধরনের ফুটবল অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায়। কোপা ইতালিয়ার সেমিফাইনালের দ্বিতীয় লেগের জুভেন্টাস-এসি মিলান ম্যাচটি অবশ্য আরও আগেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত ৪ মার্চ ম্যাচটি হওয়ার কথা থাকলেও ইতালিতে করোনা পরিস্থিতির অবনতি দেখে ম্যাচটি অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিয়েছিল কর্তৃপক্ষ।


    ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়েছিল কোপা ইতালিয়ার সেমিফাইনালের প্রথম লেগ। সেই ম্যাচগুলোতে ক্রিশ্চিয়ানো রোনালদোর শেষ মুহূর্তের পেনাল্টিতে মিলান থেকে ড্র নিয়ে ফেরে জুভেন্টাস। আর অন্য সেমিতে ইন্টারকে ১-০ গোলে হারিয়ে টাইয়ে কিছুটা এগিয়ে রয়েছে নাপোলি।

    কোপা ইতালিয়ার সেমিফাইনালের দ্বিতীয় লেগে ক্লাবগুলো প্রস্তুতি নেওয়ার জন্য যথেষ্ট সময় পায়নি। খেলোয়াড়রা মাসখানেক আগে থেকে এককভাবে অনুশীলন করলেও দলীয় অনুশীলন শুরু হয়েছে কেবল চলতি সপ্তাহে। এর ফলে যথেষ্ট প্রস্তুতি ছাড়াই দলগুলোকে কোপা ইতালিয়া মিশনে মাঠে নামতে হচ্ছে। পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া খেলতে নামার বিষয়টি নিয়ে একটু ক্ষুব্ধই জুভেন্টাস কোচ মাউরিজিও সারির কণ্ঠে, “আমরা একটি অস্বাভাবিক বিরতির পর ফিরছি, প্রস্তুতির অবস্থা নিয়ে স্টাফদের কেউই নিশ্চিত নন। এটা একটা অন্যরকম পরিস্থিতি। কোনও প্রীতি ম্যাচও খেলতে পারিনি আমরা, তাই দল কী অবস্থায় রয়েছে সেটাও বোঝা যাচ্ছে না। যদিও অনুশীলনে এই কয়েকদিনে যা দেখেছি, তাতে আমি সন্তুষ্ট। প্রতিটি খেলোয়াড় বর্তমান সংকটময় পরিস্থিতিকে ভিন্নভাবে মোকাবিলা করেছে। এখন খেলোয়াড়রা এই সময় থেকে অনুপ্রেরণা নিয়ে খেলতে কতটা মুখিয়ে আছে, সেটাই হবে দেখার বিষয়।”

    এদিকে ৫ বারের কোপা ইতালিয়া জয়ী এসি মিলান গুরুত্বপূর্ণ এই ম্যাচে দলের মূল তারকা ইব্রাহিমোভিচকে পাচ্ছে না। অনুশীলনের সময় গত মাসে পায়ের চোটে পড়ে এখন দলের বাইরে রয়েছেন তিনি। তার অনুপস্থিতিতে মিলানের আক্রমণের মূল দায়িত্ব পড়ছে ক্রোয়েশিয়ান আনতে রেবিচের কাঁধে।

    অপর সেমিফাইনালে পরের দিন নাপোলির বিপক্ষে ভ্রমণ ক্লান্তি নিয়ে খেলতে নামবে ইন্টার মিলান। করোনা সতর্কতার অংশ হিসেবে ম্যাচের দিন সকালে নেপলসে যাবে ইন্টার, সেখানে কোনও অনুশীলন করবে না তারা। দিনে হোটেলে অবস্থান করে রাতে স্বাগতিকদের বিপক্ষে ম্যাচ খেলবেন লুকাকু-মার্টিনেজরা। আর ম্যাচের পরপরই চার্টার্ড বিমানে করে নেপলস ছাড়বে ক্লাবটি।

    এদিকে কোপা ইতালিয়ার সেমিফাইনাল থেকে অতিরিক্ত সময় উঠিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালির ফুটবল ফেডারেশন (এফআইজিসি)। তাই দ্বিতীয় লেগে নির্ধারিত সময়ে টাই সমতায় থাকলে ম্যাচ সরাসরি টাইব্রেকারে যাবে।