• লা লিগা
  • " />

     

    কিক অফের আগে: ন্যু ক্যাম্পের নতুন শুরুতে ৭০০ ছোঁবেন মেসি?

    কিক অফের আগে: ন্যু ক্যাম্পের নতুন শুরুতে ৭০০ ছোঁবেন  মেসি?    

    কবে, কখন
    বার্সেলোনা-লেগানেস
    ১৭ জুন, রাত ২.০০


    আনুষ্ঠানিকতা শেষ, ৩ মাস পর লা লিগা ফিরেছে। সবগুলো দল খেলে ফেলেছে একটি করে ম্যাচও। এবার পুরোপুরি ফুটবলে মনোযোগী হওয়ার পালা। আর বার্সেলোনা  ও রিয়াল মাদ্রিদের জন্য শিরোপা ছুঁতে একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার পরীক্ষা। পা হড়কালেই বিপদ। শীর্ষে থাকা বার্সা আর দুইয়ে থাকা রিয়ালের পয়েন্ট ব্যবধান দুই। লিগের ১০ ম্যাচ বাকি থাকতে শিরোপার সমীকরণ আরও বেশ কয়েকবার রঙ বদলাবে সেটা একরকম নিশ্চিত। রিয়াল মাদ্রিদ শুক্রবার রাতে মাঠে নামবে ভ্যালেন্সিয়ার বিপক্ষে। তাদের কাজটা কঠিনই। বার্সেলনার প্রতিপক্ষ অবশ্য আরও একবার রেলিগেশন বাঁচানোর লড়াইয়ে থাকা আরেক দল। এবার লেগানেস। তবে এর পর এক সপ্তাহের ব্যবধানে বার্সাকে খেলতে হবে সেভিয়া আর অ্যাথলেটিক বিলবাওয়ের সঙ্গে। বিলবাওয়ের ম্যাচটা ঘরের মাঠে হলেও, সেভিয়ার বিপক্ষে বার্সার ম্যাচ সেভিলে। সব দিকে নজর রেখে লেগানেসের বিপক্ষে মাঠে নামতে হচ্ছে বার্সাকে।

    ফুটবলের নতুন রূপের সঙ্গে লেগানেস ম্যাচ দিয়ে পরিচয় হয়ে যাবে ন্যু ক্যাম্পের। ঘরের মাঠে সমর্থক থাকবেন না, তবুও ন্যু ক্যাম্প তো বার্সা দুর্গই। আর পয়েন্ট টেবিলের ১৯ এ থাকা লেগানেসের সঙ্গে ম্যাচ যে মাঠেই হোক তাতে বার্সার জয় না পাওয়াটাই তো অঘটন।

    শেষ ম্যাচে মায়োর্কার বিপক্ষে বার্সার বড় জয়ে বড় অবদান রেখেছিলেন তাদের 'আরও বড়' ফুটবলার লিওনেল মেসি। ঠাসা সূচীর কারণে এমন ম্যাচে মেসি একাদশে না থাকলে অবাক হওয়ার কিছু থাকবে না। তবে, লিগের শেষ দিকে এসে সেই বিলাসীতার সুযোগও কম বার্সার। মেসি না থাকা মানেই তো বার্সার হাঁটু কাঁপা!

    আগের ম্যাচে মৌসুমের লিগে মৌসুমের ২০ তম গোল করা হয়ে গেছে মেসির। এক যুগ ধরে লিগে অন্তত ২০ গোল করা ফুটবলার স্পেনে আর দ্বিতীয়টি নেই। লেগানেসের বিপক্ষে মাঠে নামলে মেসি ছুঁয়ে ফেলতে পারেন ৭০০ গোলের মাইলফলক। মায়োর্কার বিপক্ষে গোলের পর জাতীয় দল আর ক্লাবের হয়ে তার গোলসংখ্যা ৬৯৮। আর্জেন্টিনার জার্সিতে ৭০,  আর ক্লাব গোল ৬২৮।

    এই ম্যাচে অবশ্য নিজেকে প্রমাণ করতে আরেকটু বেশি সচেষ্ট থাকার কথা মেসির আক্রমণভাগের সতীর্থ মার্টিন ব্রাথওয়েটের। মায়োর্কার বিপক্ষে বার্সার জার্সিতে প্রথম গোল পেয়েছিলেন তিনি। গত ফেব্রুয়ারিতে দলবদলের বিশেষ আইন প্রয়োগ করে লেগানেস থেকে ব্রাথওয়েটকে নিয়ে এসেছিল বার্সা। লেগানেসের অবস্থা অবশ্য তখন কিছুটা ভালো ছিল। তবে দলের মূল স্ট্রাইকার হারিয়ে এরপর আরও ধুঁকেছে তারা। মেসির সঙ্গে ব্রাথওয়েটের ক্রমেই জমতে থাকা জুটিটা লেগানের জন্য সবচেয়ে ভয়ের কারণ।

    ব্রাথওয়েটকে বার্সা দলে ভিড়িয়েছিল লুইস সুয়ারেজের ইনজুরির কারণে। সেই সুয়ারেজ অপ্রত্যাশিত বিরতি পেয়ে সুস্থ্য হয়ে মাঠে ফিরেছেন। মায়োর্কার বিপক্ষে বদলি হিসেবে নেমেও মেসিকে দিয়ে করিয়েছেন এক গোল। তবে এ ম্যাচে বাড়তি চাপ না থাকায় অ্যান্টোয়ান গ্রিযমানই সুযোগ পেয়ে যেতে পারেন। ফর্মে ফেরাটা তার জন্যেই বেশি গুরুত্বপূর্ণ। কিকে সেতিয়েন লেগানেসের বিপক্ষে পরিবর্ততিত একাদশ নামাবেন বলে জানিয়েছেন। তবে গ্রিযমানকে একাদশে রাখার ব্যাপারেও মোটামুটি ইঙ্গিত দিয়ে রেখেছেন তিনি। 

    দলের খবর
    নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন ক্লেমেন্ত ল্যাংলেট। বার্সার রক্ষণে জেরার্ড পিকের সঙ্গী তারই হওয়ার কথা। তবে আগের ম্যাচে হলুদ কার্ড দেখে এবার নিষেধাজ্ঞায় পড়ছেন জর্দি আলবা। জুনিয়র ফিরপো অনুমিতভাবেই তার জায়গা ভরাট করবেন। এছাড়া বাকি একাদশ থাকতে পারে আগের মতোই।

    বার্সেলোনা
    টের স্টেগান, রবার্তো, পিকে, ল্যাংলেট, ফিরপো, বুস্কেটস, ডি ইয়ং, ভিদাল, মেসি, ব্রাথওয়েট, গ্রিযমান
    লেগানেস
    কুয়েলার, সিলভা, ওমেরু, আওয়াজিম, বুস্তিঞ্জা, রদ্রিগেজ, মেসা, আমাদু, রোসালেস, কারিহো, রদ্রিগেজ

    প্রেডিকশন
    বার্সেলোনা ৩-০ লেগানেস