• সিরি আ
  • " />

     

    কিক অফের আগে : নাপোলিকে হারিয়ে চক্র পূরণ হবে রোনালদোর?

    কিক অফের আগে : নাপোলিকে হারিয়ে চক্র পূরণ হবে রোনালদোর?    

    কবে, কখন

    নাপোলি - জুভেন্টাস

    কোপা ইতালিয়া, ফাইনাল

    ১৮ জুন, রাত ১.০০


    জুভেন্টাস-নাপোলির রেষারেষি বহু পুরনো। ইতালির দুই প্রান্তের লোকেরা ফুটবল দিয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব জাহির করে এক অন্যের ওপর। তুরিনের চেয়ে নেপলসের ঝাঁঝ অবশ্য আরেকটু বেশি। ডিয়েগো ম্যারাডোনার আমল থেকে জুভেন্টাসকে চোখ রাঙাতে শিখেছিল তারা। এরপর আবার মিলিয়ে গেছে নাপোলি। জুভেন্টাস ক্রমেই শক্তিশালী হয়েছে। গত কয়েক বছরে অবশ্য সিরি আ-তে দুইদল হাড্ডহাড্ডি লড়াই করেছে বেশ কয়েকবার। তারাই এবার কোপা ইতালিয়ার ফাইনালে। অথচ ফ্লেয়ার আর স্লোগানের বদলে মাঠ থাকবে ফাঁকা, ভর করবে নীরবতাও। এমন ম্যাচে এমন দৃশ্য কে দেখতে চেয়েছিল!

    ফুটবলের ফেরাটাই অবশ্য আসল কথা এখন। ফাঁকা মাঠে খেলোয়াড়রাও মানিয়ে নিতে শুরু করেছেন। ফাঁকা মাঠে বার শিরোপা উঁচিয়ে দেখার স্বাদ নেবে কোনো এক দল। দলের নাম জুভেন্টাস আর সেখানে ক্রিশ্চিয়ানো রোনালদো থাকায় তাদের পাল্লাটাই ভারী। এবার শিরোপা জিতলে চক্র পূরণ হবে রোনালদোর। ইংল্যান্ড আর স্পেনের পর লিগ ও ঘরোয়া কাপ জয়ী একমাত্র ফুটবলার হয়ে যাবেন পর্তুগিজ ফরোয়ার্ড।

    ম্যাচ জিতলে রোনালদোর জন্য এটি হবে দ্বিতীয় শিরোপা। আর মাউরিসিও সারির জন্য জুভেন্টাসে প্রথম। ২০১৫-১৮ সাল পর্যন্ত নাপোলির ম্যানেজারের দায়িত্বে ছিলেন তিনি। জুভেন্টাসের কোচ হয়ে তিনি নাপোলির ভর্ৎসনাও কামিয়েছেন। ইতিহাস অবশ্য জুভেন্টাস আর সারিদের সাফাই গাইছে। 

    দুই দল খুব সহজে ওঠেনি ফাইনালে। সেমিফাইনালের দুই লেগেই এসি মিলানের সঙ্গে ড্র করেছিল জুভেন্টাস। প্রথম লেগে মিলানের মাঠে ১-১ গোলে ড্র করেছিল বিয়ানকোনেরিরা, দ্বিতীয় লেগে তুরিনে কোনও দলই গোলের দেখা পায়নি। পেনাল্টি থেকে গোলের নিশ্চিত সুযোগ হাতছাড়া করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবুও মিলানের মাঠে গোল করায় অ্যাওয়ে গোলের সুবাদে ফাইনালে পৌঁছে যায় জুভেন্টাস। অপরদিকে ইন্টার মিলানের বিপক্ষে নাপোলি দ্বিতীয় লেগে ১-১ গোলে ড্র করলেও প্রথম লেগে ১-০ গোলে জয়ের সুবাদে ফাইনাল নিশ্চিত করেছে।


    মিলানের বিপক্ষে পেনাল্টি মিসের যন্ত্রণা ভুলে রোনালদো সামনে ঘুরে দাঁড়ানোর দারুণ উপলক্ষ নাপোলির বিপক্ষে এই ফাইনাল। যদিও মিলানের বিপক্ষে প্রথম লেগে যোগ করা সময়ে পেনাল্টি থেকে তার করা গোলে চড়েই শেষ পর্যন্ত ফাইনালে পৌঁছেছে জুভেন্টাস। চোটের শঙ্কা থাকায় ফাইনালের জন্য ২৩ সদস্যের স্কোয়াডে আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইনকে রাখেননি সারি। সাবেক ক্লাবের বিপক্ষে তাই খেলা হবে না তার। সে কারণে নাপোলির বিপক্ষে সেমিফাইনালে নম্বর ৯-র ভূমিকায় দেখা যেতে পারে রোনালদোকে আর আক্রমণভাগে তার দুই পাশে খেলবেন পাওলো দিবালা এবং ডগলাস কস্তা।


    ওদিকে সেমিফাইনালে নাপোলির হয়ে গোল করার রেকর্ড গড়া দ্রিস মার্টেনস এবং লরেঞ্জো ইনসিনিয়েরা ইন্টারের বিপক্ষে খুব বেশি গোল করতে না পারলেও নিয়মিত ভয় ছড়িয়ে ছিলেন প্রতিপক্ষের রক্ষণে। ফাইনালে তাই জুভেন্টাসের রক্ষণকেও নাপোলির দ্রুতগতির প্রতি আক্রমণ নিয়ে একটু বেশিই সজাগ থাকতে হবে।

    দলের খবর

    চোটের কারণে জর্জিও কিয়েলিনি এবং অ্যারন রামসিকে এই ম্যাচের জন্য পাচ্ছেন না মাউরিজিও সারি। এই দুজন বাদে বাকি স্কোয়াডের সবাই ফিট রয়েছেন।

    তবে নাপোলি এই ম্যাচে দলের প্রথম পছন্দের গোলরক্ষক ডেভিড ওসপিনাকে কার্ডজনিত নিষেধাজ্ঞার কারণে পাচ্ছে না। সেমিফাইনালের দ্বিতীয় লেগে ইন্টার মিলানের বিপক্ষে দলকে বেশ কয়েকবার নিশ্চিত বিপদের হাত থেকে বাঁচিয়ে ছিলেন এই কলম্বিয়ান গোলরক্ষক। তার জায়গায় ফাইনালে গ্লি আজ্জুরিদের গোলপোস্ট সামলাবেন অ্যালেক্স মেরেত। এছাড়া জুভেন্টাসের বিপক্ষে ম্যাচে দুই ডিফেন্ডার কস্তাস মানোলাস এবং কেভিন মালকুইতকে পাওয়া নিয়েও শঙ্কা রয়েছে জেনারো গাত্তুসোর দলের।

    সম্ভাব্য একাদশ

    নাপোলি

    মেরেত, ডি লরেঞ্জো, মাকসিমোভিচ, কুলিবালি, হাইসাজ, এলমাস, ডেম, জেলেনস্কি, পলিতানো, মার্টেনস, ইনসিনিয়ে

    জুভেন্টাস

    বুফন, কুয়াদ্রাদো, বনুচ্চি, ডি লিট, সান্দ্রো, পিয়ানিচ, বেনতানকুর, মাতুইদি, কস্তা, রোনালদো, দিবালা

    প্রেডিকশন

    নাপোলি ১ - ২ জুভেন্টাস