• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    কিক অফের আগে : ফেরার দিনেই প্রিমিয়ার লিগে গুরু-শিষ্যের লড়াই

    কিক অফের আগে : ফেরার দিনেই প্রিমিয়ার লিগে গুরু-শিষ্যের লড়াই    

    কবে, কখন

    ম্যানচেস্টার সিটি - আর্সেনাল

    ১৮ জুন, রাত ১.১৫


    পাক্কা ১০০ দিন পর ফিরছে প্রিমিয়ার লিগ। আর্সেনাল ম্যানেজার মিকেল আর্টেটা করোনায় আক্রান্ত হওয়ার পরপরই মার্চে ম্যাচটি স্থগিত হয়ে যায়। এরপর লিগও স্থগিত হয়ে গিয়েছিল। তবে দীর্ঘ ৩ মাসেরও বেশি সময়ের বিরতির পর আবারও প্রিমিয়ার লিগ মাঠে গড়াচ্ছে, আর প্রথম দিনেই মুখোমুখি এই দুই দল। 

    ম্যানচেস্টার সিটিতে পেপ গার্দিওলার সাবেক কোচিং শিষ্য আর্টেটার বিপক্ষে ম্যাচটি নিয়ে সবার আগ্রহ রয়েছে বেশ। ২০১৬ সালে অবসর নেওয়ার পর প্রায় সাড়ে ৩ বছর গার্দিওলার সহকারি হিসেবে কাজ করেছেন সিটির ডাগআউটে। তবে সাবেক ক্লাব আর্সেনাল থেকে গত ডিসেম্বরে কোচের প্রস্তাব আসার পর আর সেটি ফেরাতে পারেননি। রাতে প্রথমবারের মতো নিজের কোচিং গুরুর বিপক্ষে মাঠে নামবেন তিনি। পাঁড় আর্সেনাল সমর্থকদের আশা, গার্দিওলার কাছ থেকে শেখা বিদ্যা দিয়েই তাকে কুপোকাত করবেন আর্টেটা।


    তবে ইতিহাদে গিয়ে সিটিকে হারানো তো আর চাট্টিখানি কথা নয়। চলতি মৌসুমে এখন পর্যন্ত লিগে ঘরের মাঠে ১৩ ম্যাচ খেলে মাত্র দুই ম্যাচে হেরেছে গার্দিওলার দল। আর অন্যদিকে এই মৌসুমে সিটির সমান সংখ্যক অ্যাওয়ে ম্যাচ খেলে আর্সেনাল জয় পেয়েছে মাত্র দুই ম্যাচে, বাকি ম্যাচগুলোর মাঝে আটটিতে ড্র করেছে তিনটিতে হেরেছে গানাররা। ইতিহাদে তাই কার্যত দুর্ভেদ্য এক চ্যালেঞ্জ সামনে নিয়েই খেলতে হবে আর্টেটার দলকে।

    ফর্মের দিক দিয়ে অবশ্য দুই দলই সমান্তরাল অবস্থানে রয়েছে। সিটি এবং আর্সেনাল উভয়ই সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ৬ ম্যাচের ৫ টিতে জিতেছে। তবে পয়েন্ট টেবিলে দুই দলের অবস্থানটি দেখলেই দুই দলের মাঝে আসল পার্থক্যটা প্রতীয়মান হয়ে ওঠে। লিগ শিরোপা অনেকটা হাত ফস্কে গেলেও দ্বিতীয় স্থানে ঘাঁটি গেড়ে আছে সিটি। অপরদিকে আর্সেনালের জন্য লিগ টেবিলের প্রথম ভাগে টিকে থাকাটাই এখন চ্যালেঞ্জ, তাদের বর্তমান অবস্থান ৯।

    তবে আর্টেটা আসার পর থেকে যে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে আর্সেনাল, সেটারও একটা বড় পরীক্ষা হয়ে যাবে সিটির বিপক্ষে। এই বছরে এখন পর্যন্ত লিগে ৮ ম্যাচ খেলে ৪ টি জয়ের সঙ্গে ৪ ম্যাচ ড্র করেছে আর্সেনাল। লিগে এই বছরে অপরাজিত থাকা একমাত্র দল আর্সেনালই।

    দলের খবর

    গত বছরের আগস্টে কমিউনিটি শিল্ডের ফাইনাল খেলার সময় চোটে পড়েছিলেন সিটির জার্মান উইঙ্গার লেরয় সানে। প্রায় ১০ মাস পর আবারও দলে ফেরার জন্য প্রস্তুত হয়ে উঠেছেন তিনি। মাঝে বায়ার্ন মিউনিখে চলে যাচ্ছেন বলে ব্যাপক গুঞ্জন উঠেছিল। তবে এখন তার পুরো মনোযোগ সিটির হয়ে খেলাতেই। মৌসুমের শেষদিকে তাকে ফিরে পাওয়াটা পেপ গার্দিওলার জন্য বড় একটা সুখবরই বটে।

    সিটির মতো আর্সেনালেরও তেমন কোনও চোট সমস্যা নেই। চোট থেকে সেরে উঠে ম্যাচ খেলার জন্য তৈরি সাঈদ কোলাসিনাচ, কিয়েরান টিয়ার্নি, সেদ্রিক সোয়ারেস এবং লুকাস তোরেইরা।

    সম্ভাব্য একাদশ

    ম্যানচেস্টার সিটি

    এডারসন, ওয়াকার, ওটামেন্ডি, লাপোর্তে, মেন্ডি, ডি ব্রুইন, রডরি, গুন্দোয়ান, মাহরেজ, আগুয়েরো, স্টার্লিং

    আর্সেনাল

    লেনো, বেয়ারিন, মারি, লুইজ, টিয়ের্নি, সেবায়োস, শাকা, পেপে, ওজিল, অবামেয়াং, লাকাজেত

    প্রেডিকশন

    ম্যানচেস্টার সিটি ১ - ০ আর্সেনাল