• লা লিগা
  • " />

     

    মামলায় হেরে বার্সাকেই টাকা দেবেন নেইমার

    মামলায় হেরে বার্সাকেই টাকা দেবেন নেইমার    

    বিশ্বরেকর্ড গড়ে পিএসজিতে যোগ দেওয়ার পর সাবেক ক্লাব বার্সেলোনার বিপক্ষে মামলা ঠুকে দিয়েছিলেন নেইমার। চুক্তি অনুযায়ী আরও ৪৩.৬ মিলিয়ন ইউরো নাকি তার পাওনা ছিল বার্সেলোনার কাছ থেকে। সেই মামলা প্রায় দুই বছর ধরে চলার পর রায় এলো বার্সেলোনার পক্ষেই। নেইমারকে কোনো বোনাস দিতে হবে বার্সার, উলটো নেইমারই মামলা হেরে ৬.৭ মিলিয়ন ইউরো দেবেন বার্সাকে।



    ২০১৬ সালে বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করেছিলেন নেইমার। ২০১৭ তে ২২২ মিলিয়ন ইউরোতে নেইমার পিএসজিতে যোগ দেওয়ার পর বোনাসের টাকা দাবি করে মামলা ঠুকে দেন নেইমার। তার দাবি ছিল ওই চুক্তি অনুযায়ী বার্সার কাছ থেকে ৪৩ মিলিয়ন ইউরো বোনাস পাবেন তিনি। বার্সাও তার জবাব দিয়েছিল। উলটো নেইমারের দেওয়া বোনাসের টাকা ফেরত চেয়ে। পিএসজিতে যাওয়ার আগেই বার্সা বোনাসের ১৪ মিলিয়ন ইউরো পরিশোধ করেছিল বলে দাবি করেছিল ক্লাবটি। ওই টাকার সঙ্গে আরও ক্ষতির সম্মুখীন হওয়ায় আরও ৮.৫ মিলিয়ন ইউরো সুদসহ দাবি করেছি বার্সা।

    স্পেনের একটি আদালতে মামলার রায় গেছে নেইমারের পক্ষে। তাতে বলা হয়েছে, "চুক্তি ভঙ্গ করে কোনো কারণ ছাড়া স্বেচ্ছায় নেইমার অন্য ক্লাবে যোগ দিয়েছেন।" যদিও এই রায়ের পরও আপিলের সুযোগ পাবেন নেইমার।

    মামলায় রায় নিজেদের পক্ষে যাওয়ায় বার্সেলোনাও স্বস্তি জানিয়েছে। ক্লাবের বিবৃতিতে বলা হয়েছে, "সোশ্যাল কোর্ট ১৫ তে বার্সেলোনা ও নেইমার জুনিয়রের বোনাস সংক্রান্ত মামলার রায়ে আমাদেরজন্য অত্যন্ত স্বস্তিজনক। 

    "খেলোয়াড়ের দাবি করা  ৪৩.৬ মিলিয়ন ইউরো বোনাস বিচারক পুরোপুরি খারিজ করে দিয়েছেন এবং বার্সেলোনার দাবির বেশিরভাগটাই সঠিক বলে রায় দিয়েছেন। যার ফলে খেলোয়াড়কে এখন ৬.৭ মিলিয়ন ইউরো পরিশোধ করতে হবে।"

    "যেহেতু খেলোয়াড় এখনও আপিল করার সুযোগ পাচ্ছেন, তাই ক্লাবও তাদের সুবিধা মতো আইনি প্রক্রিয়া চালিয়ে যাবে।" 

    ২০১৩ সালে বার্সেলোনায় যোগ দিয়ে ১৮৬ ম্যাচে ১০৫ গোল করেছিলেন নেইমার। লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের সঙ্গে এই সময়টাতে দুর্দান্ত এক আক্রমণভাগ গড়ে তুলেছিলেন তিনি। ২০১৬ সালের চুক্তি অনুযায়ী নেইমারের বার্সায় থাকার কথা ছিল ২০২১ পর্যন্ত। তবে ২০১৭ তে হুট করেই মত বদলে পিএসজিতে যোগ দেন তিনি। এরপর গত বছর আবার বার্সেলোনায় ফেরার খুব কাছাকাছিও চলে গিয়েছিলেন নেইমার। এই মামলা চলার সময়ই দুই পক্ষই প্রায় রাজি হয়ে গিয়েছিল দলবদলে। তবে পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো জানিয়েছিলেন, নেইমারের জন্য তাদের দাবি করা দলবদলের দাম পরিশোধ করতে রাজি হয়নি বার্সেলোনা।"