• লা লিগা
  • " />
    X
    GO11IPL2020

     

    রিয়ালের প্রতি রেফারির পক্ষপাতের পিকের অভিযোগ অস্বীকার জিদানের

    জেরার্ড পিকের কথাটা আপাতদৃষ্টিতে সরলই ছিল। বার্সেলোনা ড্র করেছে কাল সেভিয়ার বিপক্ষে, রিয়াল মাদ্রিদ জিতলে হেড টু হেডে সবার ওপরে উঠে যাবে। এখান থেকে লিগ জেতা খুব কঠিন, সেটাই বলেছিলেন পিকে। তবে এই বলার মধ্যে লুকিয়ে ছিল প্রচ্ছন্ন একটা খোঁচা। রেফারির সহায়তা পাবে বলেই রিয়ালের লিগ জয়ের সম্ভাবনা বেশি- সরাসরি না বললেও পিকে সেদিকেই ইঙ্গিত করেছিলেন। সেটা নিয়ে জিনেদিন জিদানের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি সেটা এড়িয়েই গেছেন। জিদান সাফ বলে দিলেন, আপাতত তাদের সব মনযোগ নিজেদের খেলার ওপরেই।

    গত মেতে লা লিগার সাবেক এক রেফারি বলেছিলেন, ৯০ শতাংশ রেফারি রিয়াল মাদ্রিদের সমর্থক। পিকের জন্য রিয়ালকে খোঁচা অবশ্য নতুন কিছু নয়, অনেক বারই দিয়েছেন। এবারের একটা সুক্ষ্ম ছিল, সেভিয়ার বিপক্ষে ড্রয়ের পর পিকে বলেছিলেন, ‘যেহেতু নিয়ন্ত্রণ আর নিজেদের হাতে নেই, এখান থেকে তাদের লিগ জেতা বেশ কঠিন’। রেফারি বা কর্তৃপক্ষের পক্ষপাতের দিকে ইঙ্গিত করেছিলেন পিকে, যেটি নিয়ে আজ প্রশ্ন করা হয়েছিল জিদানকে। তবে অভিযোগটা আমলে নেননি রিয়াল কোচ, ‘না আমি সরাসরি বলছি, আমি এরকম কোনো কিছু মনে করি না। মানুষ যেটা ইচ্ছা সেটা বলতে পারে। আমি এখন শুধু কালকের ম্যাচ নিয়ে বলছি। পিকেকে নিয়ে আমার কী ধারণা, সেটা জানানোর ইচ্ছা নেই আমার।’

    কিন্তু বার্সা ড্র করায় রিয়ালের সামনে তো এখন বড় একটা সুযোগ চলে আসল। জিদান সেটা নিয়েও মাথা ঘামাতে রাজি নন, ‘এই ড্রয়ের পর তো কিছু বদলে যাছে না। আমাদের কালকে আরেকটা ম্যাচ আছে, আমি এখন সেই ম্যাচের একাদশ নিয়ে ভাবছি। কীভাবে নিজেদের প্রস্তুত করব এখন সেটাই আমাদের ভাবনা।’

    এই দফায় লা লিগা শুরুর পর এইবার ও ভ্যালেন্সিয়ার বিপক্ষে জয় পেয়েছে রিয়াল। সোসিয়েদাদের সঙ্গে কাল নতুন শুরুর পর প্রথম অ্যাওয়ে ম্যাচ খেলতে নামবে তারা। সেটাতে জিতলে রিয়ালের লিগ জয়ের সম্ভাবনাও বেড়ে যাবে অনেকখানি।  

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন