• লা লিগা
  • " />

     

    লা লিগায় সবচেয়ে বেশি গোল করা ডিফেন্ডার এখন রামোস, রেকর্ড হল জিদানেরও

    লা লিগায় সবচেয়ে বেশি গোল করা ডিফেন্ডার এখন রামোস, রেকর্ড হল জিদানেরও    

    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ২-১ গোলের জয়ে গোল ব্যবধানে লা লিগার শীর্ষে উঠে গেছে রিয়াল মাদ্রিদ। তবে সোসিয়েদাদের বিপক্ষে জয় ছাড়াও প্রাপ্তি আছে রিয়ালের। ব্যক্তিগত পর্যায়ে রেকর্ড গড়েছেন দলের কোচ এবং অধিনায়ক দুজনই। ম্যানেজার হিসেবে সবচেয়ে বেশি সংখ্যক ম্যাচে জয় পাওয়া মাদ্রিদ কোচদের তালিকায় ভিসেন্তে দেল বস্ককে ছাড়িয়ে এককভাবে দ্বিতীয় স্থানে ঘাঁটি গেড়েছেন জিনেদিন জিদান। আর সার্জিও রামোস উঠে গেছেন সবার ওপরে। 

    মাদ্রিদ অধিনায়ক রামোস রীতিমত ইতিহাসই গড়েছেন লা লিগায়। সোসিয়েদাদের বিপক্ষে পেনাল্টি থেকে ম্যাচের প্রথম গোল করা রামোস এখন লা লিগার ইতিহাসে সবচেয়ে বেশি গোল করা ডিফেন্ডার। ম্যাচে পেনাল্টি থেকে করা গোলটি লা লিগায় তার ৬৮ তম গোল। এই গোলের মাধ্যমে এতদিন লা লিগায় সবচেয়ে বেশি গোল করা ডিফেন্ডারদের তালিকার শীর্ষে থাকা সাবেক বার্সেলোনা ডিফেন্ডার রোনাল্ড কোম্যানকে পিছনে ফেলেছেন তিনি।

     


    লা লিগায় ১৯২ ম্যাচ খেলে ৬৭ গোল করেছিলেন কোম্যান। প্রায় ২৫ বছর ধরে লা লিগায় সবচেয়ে বেশি গোল করা ডিফেন্ডার ছিলেন তিনি। অবশেষে রবিবার রাতে সাবেক বার্সা ডিফেন্ডারকে সেই খেতাবটি নিজের করে নিয়েছেন রামোস। যদিও সেটি করতে কোম্যানের চেয়ে প্রায় ৩০০ ম্যাচ বেশি খেলেছেন তিনি। তবে সঙ্গে এও মনে রাখতে হবে, ডিফেন্ডার হলেও কোম্যান নিয়মিতই  পেনাল্টি নিতেন বার্সেলোনার। আর রামোস ২০১৮ সালে রোনালদো মাদ্রিদ ছাড়ার পর থেকেই কেবল পেনাল্টি নেওয়ার সুযোগ পাচ্ছেন। লা লিগায় কোম্যানের ৬৭ গোলের মাঝে ৪৫ টি এসেছে পেনাল্টি থেকে, আর একটি এসেছে সরাসরি ফ্রি-কিক থেকে। এর বিপরীতে রামোসের ৬৮ গোলের মাত্র ১২ টি পেনাল্টি এবং দুটি সরাসরি ফ্রি-কিক থেকে এসেছে।

    দুই দফায় মাদ্রিদের ম্যানেজারের দায়িত্ব পালন করা জিদান এখন পর্যন্ত ক্লাবের হয়ে ২০২ ম্যাচে ডাগআউটে দাঁড়িয়েছেন। সোসিয়েদাদের বিপক্ষে জয়টি মাদ্রিদের ম্যানেজার হিসেবে তার ১৩৪ তম জয়। ১৩৩ জয় নিয়ে এতোদিন মাদ্রিদের ম্যানেজার হিসেবে সবচেয়ে বেশি  ম্যাচে জয় পাওয়াদের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন ভিসেন্তে দেল বস্ক। আর ৬০৪ ম্যাচে ৩৫৭ জয় নিয়ে এই তালিকার শীর্ষে এবং অনেকটা ধরাছোঁয়ার বাইরে রয়েছেন মাদ্রিদের কিংবদন্তি ম্যানেজার মিগুয়েল মুনোজ।