• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    ডি গিয়াতেই ভরসা রাখছে ম্যান ইউনাইটেড

    ডি গিয়াতেই ভরসা রাখছে ম্যান ইউনাইটেড    

    ম্যানচেস্টার ইউনাইটেডকে গেল কয়েক মৌসুমে প্রায় একাই আগলে রেখেছিলেন ডেভিড ডি গিয়া। এই মৌসুমে স্প্যানিশ গোলরক্ষক দেখেছেন মুদ্রার উলটোপিঠও। বেশ কয়েকটি ম্যাচে দৃশটিকটু ভুল করে দলকে ডুবিয়েছেন। তাই সমালোচনাও পিছু ছাড়ছে না তার। তবে ম্যানচেস্টার ইউনাইটেড কোচ ওলে গানাল সোলশারের চোখে এখনও তিনিই বিশ্বের এক নম্বর গোলরক্ষক। ডেভিড ডি গিয়ার সমালোচনাও তার কাছে মনে হচ্ছে অযৌক্তিক। 

    দীর্ঘ বিরতির পর টটেনহামের বিপক্ষে ড্র দিয়ে মাঠে ফিরেছে ইউনাইটেড। ওই ম্যাচে স্টিভেন বার্গউইনের একটি শট ডি গিয়ার হাত ফস্কে জালে ঢুকেছে। এরপর ইউনাইটেড কিংবদন্তী ও সাবেক অধিনায়ক রয় কিন কড়া সমালোচনা করেছেন ডি গিয়ার। সোলশার এসব মানতেই পারছেন না। শেফিল্ড ইউনাইটেডের সঙ্গে ম্যাচের আগে সোলশার বলেছেন এইসব সমালোচনায় যারপরনাই বিরক্ত তিনি।



    "সবশেষ ৭ ম্যাচে মাত্র দুই গোল খাওয়া তো আমার কাছে খারাপ কিছু মনে হয় না। এই ম্যাচগুলোয় আমরা খেলেছি ম্যানচেস্টার সিটি, চেলসি, টটেনহাম, এভারটনের বিপক্ষে। আর এভারটনের বিপক্ষেতো গোলটি তো ছিল অদ্ভুত।" 

    "শুক্রবার রাতে (টটেনহামের বিপক্ষে ম্যাচ) ও হয়ত ওই শট ঠেকাতে পারত, হয়ত পারত না। ও আমাদের জন্য দুর্দান্ত সব সেভ করে, আমাদের অনেক ম্যাচ জিতিয়েছে। আমি ওকেই (ডি গিয়াকে) বিশ্বের সেরা গোলরক্ষক মনে করি।"

    স্পেনেও গত এক বছরে বেশ কয়েকবার জায়গা হারিয়েছেন ডি গিয়া। চেলসির কেপাকেই প্রথম পছন্দের গোলরক্ষক হিসেবে খেলিয়েছে স্পেন। আর ম্যান ইউনাইটেডের দ্বিতীয় পছন্দের গোলরক্ষকের সার্জিও রোমেরো। ইউরোপা লিগে অংশ নিলেও প্রিমিয়ার লিগে নিয়মিতই আর্জেন্টাইন গোলরক্ষক থাকেন বেঞ্চে। তবে ডি গিয়ার ওপর ভরসা হারাচ্ছেন না সোলশার,  "সে কঠোর পরিশ্রম করছে। আর আপনাদের কাছে যেমন মনে হয় যে প্রায়ই ভুল করছে ব্যাপারটা এমন নয়। আমি ওর কাজে সন্তুষ্ট।"

    শেফিল্ড ইউনাইটেডের ডিন হেন্ডারসনকে ভবিষ্যত ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক হিসেবে দেখেছেন তিনি। ২৩ বছর বয়সী হেন্ডারসন ধারে ইউনাইটেড থেকে ধারে খেলছেন শেফিল্ডের হয়ে। রক্ষণের হিসাবে শেফিল্ড রেকর্ড প্রিমিয়ার লিগের ২০ দলের ভেতর দ্বিতীয়। তবে ধারে খেলতে থাকায় প্রিমিয়ার লিগের নিয়ম অনুযায়ী ইউনাইটেডের বিপক্ষে খেলতে পারবেন না হেন্ডারসন।

    "শেফিল্ডের হয়ে খেলা আর ইউনাইটেডের হয়ে খেলার মধ্যে তফাৎ আছে। তবে ও দুই মৌসুম ধরে শেফিল্ডের হয়ে খেলছে। রেকর্ড বলছে সে নিজেকে প্রমাণ করেছে। এইভাবে উন্নতির ধারা চালিয়ে গেলে আমার মনে হয় শুধু ইউনাইটেড না ইংল্যান্ডেরও ভবিষ্যৎ 'নাম্বার ওয়ান' হবে সে।"