• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ২৩৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো নারী সভাপতি পেতে যাচ্ছে এমসিসি

    ২৩৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো নারী সভাপতি পেতে যাচ্ছে এমসিসি    

    ইতিহাসে প্রথমবারের মতো নারী সভাপতি পেতে যাচ্ছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। ২৩৩ বছরের ইতিহাসে এর আগে কখনোই কোনও নারী ক্রিকেটের আইন প্রণয়নকারী এই সংস্থার সভাপতির আসনে বসেননি। আগামী ১ অক্টোবর এই ইতিহাস গড়বেন ইংল্যান্ড নারী দলের সাবেক অধিনায়ক ক্লেয়ার কনর।

    গত বুধবার অনলাইনে এমসিসির বাৎসরিক সাধারণ সভায় কনরকে এই পদের জন্য মনোনয়ন দেওয়া হয়। দ্বিতীয় মেয়াদে ক্লাবটির সভাপতির পদে আসীন শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন তিনি।

     


    এদিকে এমসিসির সভাপতি হিসেবে মনোনীত হয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ৪৩ বছর বয়সী এই সাবেক ইংলিশ অলরাউন্ডার, “এমসিসির পরবর্তী সভাপতি হিসেবে মনোনীত হওয়াটা আমার জন্য খুবই সম্মানের বিষয়। আমার জীবনকে বিভিন্ন মাধ্যমে ক্রিকেট অনেক কিছু দিয়েছে, এবার এই সম্মানটিও ক্রিকেটের হাত ধরেই আসল। আমি ৯ বছর বয়সে প্রথম যখন লর্ডসে গিয়েছিলাম, তখন সেখানকার লং রুমে নারীদের স্থান ছিল না। সময় বদলে গেছে। আমরা অনেকদূর এগিয়ে এসেছি।”

    খেলা থেকে অবসর নেওয়ার পরও ক্রিকেটের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছেন কনর। বর্তমানে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডে (ইসিবি) নারী ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে রয়েছেন তিনি। এছাড়াও ২০১১ সাল থেকে আইসিসির ক্রিকেট কমিটির সঙ্গে যুক্ত রয়েছেন কনর, বোর্ড অফ সাসেক্স ক্রিকেটের অন্যতম পরিচালকের দায়িত্বেও ছিলেন তিনি। ২০০৯ সালে তাকে এমসিসির আজীবন সদস্য করা হয়।

    ছয় বছর ইংল্যান্ড নারী দলের অধিনায়কত্ব করেছেন কনর। তার নেতৃত্বেই ইংল্যান্ডের নারীরা ২০০৫ সালে ৪২ বছর পর ঐতিহাসিক অ্যাশেজ জয় করেছিল। ক্যারিয়ারে ১৬ টেস্ট, ৯৩ ওয়ানডে এবং ২ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।