• লা লিগা
  • " />

     

    ভিদালের গোলে ভায়াদোলিদকে হারালো বার্সেলোনা

    ভিদালের গোলে ভায়াদোলিদকে হারালো বার্সেলোনা    

    ফুলটাইম
    রিয়াল ভায়াদোলিদ ০-১ বার্সেলোনা


    রিয়াল মাদ্রিদের প্রায় নিশ্চিত হয়ে যাওয়া শিরোপা উদযাপনটা একটু দেরি করিয়ে দিতে জিততেই হত বার্সেলোনাকে। পয়েন্ট টেবিলের ১৪ নম্বরে থাকা ভায়োদোলিগেরর বিপক্ষে  ৩ পয়েন্ট অর্জন করে বার্সেলোনা আপাতত সেটুকু নিশ্চিত করতে পেরেছে। আর্তুরো ভিদালের ১৫ মিনিটের গোলের পর ম্যাচটা যতোখানি সহজ হতে পারত ততোখানি হয়নি। ঘাম ঝরাতে হয়েছে, মার্ক আন্দ্রে টের স্টেগানের দারুণ কিছু সেভে আর পয়েন্ট হারাতে হয়নি বার্সাকে। রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান আবারও একে নামিয়ে এনেছে বার্সা। তাই সোমবার গ্রানাডার বিপক্ষে ম্যাচে আর শিরোপা নিশ্চিত হচ্ছে না রিয়ালের।


    ভায়াদোলিদের মাঠে কৌশলে বড় ধরনের পরিবর্তন এনেছিলেন কিকে সেতিয়েন। লুইস সুয়ারেজ ছিলেন বেঞ্চে, তরুণ রিকি পুজ ছিলেন একাদশে। আর লিওনেল মেসি, অ্যান্টোয়ান গ্রিযমানের ফ্রন্ট টু এর পেছনে বার্সা খেলেছে অনেকটা ৩-৫-২ ফর্মেশনে। জুনে লা লিগা ফেরার পর থেকে একটানা খেলে যাচ্ছেন মেসি, এদিনও ভিদালের গোলে ভালো অবদান ছিল তার। মেসির দারুণ থ্রু পাস থেকে বক্সের ভেতর ডান পাশে বল পেয়েছিলেন ভিদাল। ডান পায়ের আড়াআড়ি শটে চিলিয়ান মিডফিল্ডার শুরুতেই স্বস্তি এনে দেন বার্সাকে।

    ভিদালের গোলে অবদান রেখে মৌসুমের ২০ তম অ্যাসিস্ট ছুঁয়েছেন মেসি। ২০০৮-০৯ মৌসুমে জাভির পর লা লিগার প্রথম খেলোয়াড় হিসেবে এক মৌসুমে অন্তত ২০টি অ্যাসিস্ট করেছেন তিনি। আর ২২ গোলের সঙ্গে ২০ অ্যাসিস্টের কম্বো প্যাকেজে ১৭ বছর পুরোনো থিয়েরি অঁরির রেকর্ডও ছুঁয়েছে মেসি।

    বার্সা অবশ্য প্রথমার্ধেই ভায়াদোলিদকে ছিটকে দিতে পারত ম্যাচ থেকে। আন্টোয়ান গ্রিযমান গোলের সামনে থেকে সহজ এক সুযোগ নষ্ট করেছেন। মেসিও গোলের কাছাকাছি গিয়েছিলেন, তবে তার শট ভায়াদোলিদ ফুটবলারের গায়ে লেগে চল যায় বাইরে দিয়ে।

    দ্বিতীয়ার্ধের শুরুতেই গ্রিযমানকে বসিয়ে লুইস সুয়ারেজকে মাঠে নামিয়েছিলেন সেতিয়েন। তখন অনেকটা ৪-৪-২ এ ফিরে গেছে বার্সা। তবে এই অর্ধে বার্সাকে আক্রমণের চেয়ে রক্ষণে মনোযোগী হতে হয়েছে বেশি। সেই কাজটা অবশ্য টের স্টেগানই বেশি করেছেন। ম্যাচের ৬০ মিনিটে ফ্রি কিক থেকে এনেস উনালের টেক্সটবুক হেড দুর্দান্ত এক সেভে গোলে পরিণত হতে দেননি বার্সার জার্মান গোলরক্ষক।

    ম্যাচের ৮১ মিনিটে অবশ্য বিপদ হতে পারত বার্সার জন্য। বদলি জুনিয়র ফিরপোর বিপক্ষে পেনাল্টির আবেদন করেছিলেন ভায়োদোলিদ খেলোয়াড়েরা। যদিও রেফারি বা ভিএআর কেউই সাড়া দেয়নি তাতে। আর যোগ করা সময়ে আরও একবার বার্সার মান বাঁচিয়েছেন স্টেগান। ভায়াদোলিদ তখন বার্সার ওপর ভালোই চাপ প্রয়োগ করছিল। শেষ পর্যন্ত অবশ্য আর পথ হারাতে হয়নি বার্সাকে।